ব্রেকিং নিউজ
Home | আই টি | হ্যাকিং থেকে বাঁচার উপায়

হ্যাকিং থেকে বাঁচার উপায়

hackingপ্রযুক্তি ডেস্ক : বিশ্বব্যাপী অনলাইন ব্যবহারকারীদের ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘন এবং অনলাইন নজরদারিতে যুক্তরাষ্ট্রের এনএসএ (ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি) এখন আলোচিত একটি নাম। অনলাইনের এই গোপন নজরদারি বা হ্যাকারদের সাইবার আক্রমণ থেকে নিজেদের কীভাবে রক্ষা করা যায়, এ নিয়ে চিন্তিত অনেকেই। তবে এ ব্যাপারে ব্যবহারকারীর নিজেরও কিছু করার আছে। একটু সতর্কতা আর ছোট ছোট কিছু পদক্ষেপ নিলে অনলাইনে নিজের নিরাপত্তা অনেকটাই সুরক্ষিত থাকে।

ওয়েব এনক্রিপশন: ইন্টারনেট যোগাযোগে যতটুকু সম্ভব নিরাপদ ওয়েব পথ (ট্রাফিক) ব্যবহার করা উচিত। এ জন্য এইচটিটিপিএস এভরিহোয়্যার নামের একটি ছোট প্রোগ্রাম (অ্যাড-অন) ফায়ারফক্স বা ক্রোম ব্রাউজারে ব্যবহার করতে হবে। যেসব ওয়েবসাইটে এইচটিটিপি সিকিউর (https) সুবিধা রয়েছে, সেখানেই এটি স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে এসএসএল এনক্রিপশনের মাধ্যমে ইন্টারনেট ট্রাফিক নিরাপদ করে ফেলে। অ্যাড-অন নামানোর ঠিকানা https://www.eff.org/https-everywhere।

বার্তা এনক্রিপশন: তাক্ষণিক বার্তা (ইনস্ট্যান্ট মেসেজ) আদান-প্রদান বা চ্যাটিংয়ে ব্যবহূত বার্তাগুলো এনক্রিপশনের মাধ্যমে নিরাপদে পাঠানো যায়। এ জন্য প্রয়োজন হবে পিজিন (Pidgin) নামে বিনা মূল্যের একটি চ্যাট করার সফটওয়্যার। এতে বিভিন্ন গুগল হ্যাংআউট, ফেসবুক চ্যাট, ইয়াহু, এমএসএন ইত্যাদি একত্রে ব্যবহার করা যায়। প্রোগ্রামটি নামানোর ঠিকানা https://pidgin.im/download। পাশাপাশি বার্তাগুলো এনক্রিপ্ট করার জন্য অব দ্য রেকর্ড (ওআরটি) মেসেজিং নামের একটি প্রোগ্রাম ব্যবহার করতে হবে। যাঁর সঙ্গে চ্যাট করবেন তাঁর কম্পিউটারেও এই প্রোগ্রাম ইনস্টল করা থাকতে হবে। এটি https://otr.cypherpunks.ca ঠিকানা থেকে নামানো যাবে।

টর ব্রাউজার: ওয়েবসাইট দেখার মুক্ত এই প্রোগ্রামটি স্বেচ্ছাসেবীদের গ্লোবাল নেটওয়ার্ক এবং সার্ভার ব্যবহার করে অন্যের নজরদারি থেকে ব্যবহারকারীকে বাঁচায়। পাশাপাশি তার প্রকৃত অবস্থান গোপন রাখে। আর ঠিক এ কারণেই টর বিভিন্ন গোয়েন্দা সংস্থার মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। www.torproject.org ঠিকানা থেকে নামানো যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

যুক্তরাষ্ট্রে নজরদারিতে ফেসবুক, বিব্রত মার্ক জুকারবার্গ

প্রযুক্তি ডেস্ক : মার্কিন সরকারের ইন্টারনেট নজরদারিতে ফেসবুক ব্যবহারের সিন্ধান্তে বিব্রত হয়ে ...

এপ্রিলেই বন্ধ হয়ে যাচ্ছে Windows XP-র সিকিউরিটি আপডেট!

প্রযুক্তি ডেস্ক : সারা বিশ্বে তুমুল জনপ্রিয় অপারেটিং সিস্টেমের নাম উইন্ডোজ এক্সপি ...