ব্রেকিং নিউজ
Home | বিবিধ | স্বাস্থ্য | হৃদরোগের ঝুঁকি শনাক্তে স্ক্যান পদ্ধতি

হৃদরোগের ঝুঁকি শনাক্তে স্ক্যান পদ্ধতি

heart attackস্বাস্থ্য ডেস্ক : হৃদরোগের উচ্চ ঝুঁকি শনাক্ত করতে হৃদযন্ত্রের নতুন একটি স্ক্যান পদ্ধতি কাজে লাগতে পারে। যুক্তরাজ্যের গবেষকেরা দাবি করেছেন, পিইটি-সিটি স্ক্যান নামের এই পদ্ধতি ধমনিতে মারাত্মক প্লেক বা প্রতিবন্ধকতা শনাক্ত করতে সক্ষম। গবেষকেরা বলছেন, হৃদযন্ত্রের ধমনিতে এই প্লেক জমাট বেঁধে রক্ত প্রবাহে বাধা সৃষ্টি করে।
এডিনবরা বিশ্ববিদ্যালয়ের জানিয়েছেন, হৃদরোগের ঝুঁকি নির্ণয় করতে পারে এমন একটি কার্যকরী যন্ত্র হৃদরোগীদের ক্ষেত্রে বিশাল পার্থক্য তৈরি করতে সক্ষম।
বিশেষজ্ঞরা বলছেন, স্ক্যান পদ্ধতিতে সাফল্য এলে তা দারুণ কাজে আসবে। বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
গবেষকেরা এ স্ক্যান পদ্ধতিটিতে রেডিও অ্যাকটিভ ট্রেসার ব্যবহার করেন যা মারাত্মক ও সক্রিয় প্লেকগুলো খুঁজে বের করতে পারে। এতে হাই রেজুলেশনে হৃৎপিপণ্ড ও ধমনির ছবি তোলা হয়। এই পুরো প্রক্রিয়াটিতে হৃত্যন্ত্রের বিস্তারিত একটি ছবি পাওয়া যায় যাতে বিপদজনক অঞ্চলটি পরিষ্কারভাবে দেখানো সম্ভব। গবেষকেরা বলছেন, এ পদ্ধতিটি বর্তমানে  টিউমার শনাক্তকরণে ব্যবহার করা হচ্ছে।
যুক্তরাজ্যের গবেষকেরা জানিয়েছেন, সারাবিশ্বে অসংখ্য মানুষ হৃৎ রোগে আক্রান্ত হন। স্ক্যানিং পদ্ধতিতে শুরুতেই এ রোগ শনাক্ত করা গেলে হৃৎ রোগ থেকে মৃত্যু ঝুঁকি কমে যেতে পারে। তবে এই পদ্ধতিটি আরও পরীক্ষা-নিরীক্ষা করে দেখতে চাইছেন তাঁরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চিকিৎসকরা হিমশিম ডেঙ্গু রোগীর চাপে

ডেস্ক রির্পোট : রাজধানীতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে তানিয়া সুলতানা নামে এক ...

ডেঙ্গুতে ঢাবি শিক্ষার্থীর মৃত্যু

ডেস্ক রির্পোট : ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের ২০১৩-১৪ ...