Home | বিনোদন | হুমায়ূন আহমেদের প্রতি শ্রদ্ধা জানিয়ে গান-গল্প “জোছনার ফুল” প্রকাশিত

হুমায়ূন আহমেদের প্রতি শ্রদ্ধা জানিয়ে গান-গল্প “জোছনার ফুল” প্রকাশিত

বিনোদন ডেস্ক : কিংবদন্তি কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭ম মৃত্যুবার্ষিকী ১৯ জুলাই। হুমায়ূন আহমেদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে গানওয়ালা প্রকাশ করেছে “জোছনার ফুল” শিরোনামে গান-গল্প। জোছনার ফুল গান-গল্পে কন্ঠ দেন অনিন্দিতা রায় ও রাজিবুল ইসলাম। কাজটি সর্ম্পকে বাচিক শিল্পী রাজীবুল ইসলাম বলেন।

হুমায়ূন আহমেদকে বলা হয় পাঠক তৈরির কারিগর, কেউ কেউ বলেন গল্পের জাদুকর।জীবনের বিভিন্ন পর্যায়ে হওয়া অভিজ্ঞতা, জীবনদর্শন এবং জীবনোপলব্ধি যে পরবর্তিতে তাঁর সৃষ্টিশীল কাজে রসদ যুগিয়েছে তা তাঁর স্মৃতিচারণমূলক লেখাগুলো পড়লেই বোঝা যায়। শুধু তাই না, এ গল্পগুলো পড়লে প্রায়ই আমরা মিল খুজে পাই নিজেদের জীবনে ঘটে যাওয়া একই ধরনের অসংখ্য অভিজ্ঞতার সাথে। ঠিক তখনই এক অদ্ভুত যোগাযোগ তৈরি হয় লেখকের মননের সাথে। যে লেখক ব্যাক্তিগত জীবনে পরিচিত না, তার সাথে কোথায় যেন এক আত্মার সম্পর্ক তৈরি হয়ে যায়। আমাদের প্রজন্মের সাথে হুমায়ূন আহমদের লেখার সম্পর্কটা এমনই।

তাই যখন হুমায়ূন তার চলচ্চিত্রের জন্য লেখা গানে জোছনার আলো নিয়ে লেখেন ‘হাত ইশারায় ডাকে কিন্তু মুখে বলে না, আমার কাছে আইলে বন্ধু আমারে পাইবা না’- তখন আমি এর মিল খুঁজে পাই ‘আমার ছেলেবেলা’ তে দেয়া তার এক বর্ননায় যেখানে তিনি বলেন, “এক গভীর রাতে ঘুম ভেঙ্গে গিয়েছিল, দেখি মশারীর ভেতর ঠিক আমার চোখের সামনে আলোর একটা ফুল ফুটে আছে। …… আমি হাত বাড়াতেই সেই আলোর ফুল আমার হাতে উঠে এলো কিন্তু ধরা পড়ল না। বাকী রাত আমার নির্ঘুম কাটল। কতবার সেই ফুল ধরার চেষ্টা করলাম- পারলাম না।” একই সাথেই আমার মনে পড়ে – ছোটোবেলায় বন্ধ জানালার ফাক দিয়ে সকালের রোদ ঢুকেছে আমার ঘরে, ধরার চেষ্টা করেও ধরতে পারছি না। আমাদের প্রত্যেকের একান্ত গল্পটিকেই হুমায়ূন ব্যাক্ত করেন কি সরল ভাষায়- “সৌন্দর্যকে ধরতে না পারার বেদনায় কাটল আমার শৈশব কৈশোর যৌবন। আমি জানি সম্ভব না , তবু এখনও চেষ্টা করে যাচ্ছি- যদি একবার জোছনার ফুল ধরতে পারি”

সে গানের কয়েকটি কলি এবং স্মৃতিচারণের বর্ণনা একসাথে উপস্থাপন করে প্রিয় লেখককে স্মরণ করার জন্যই আমাদের এই প্রচেষ্টা। তাঁর মৃত্যুবার্ষিকীতে এভাবেই আমরা তাঁর প্রতি জানাই শ্রদ্ধাঞ্জলী। ‘আমার ছেলেবেলা’ থেকে নির্বাচিত আরো কয়েকটি গল্প নিয়ে আমরা আবারো উপহার দেব আপনাদের অতি শীঘ্রই।

আবহ সঙ্গীত এবং ভিডিওগ্রাফী সহ কন্টেন্টটি বানাতে যারা সহযোগিতা করেছেন সবার প্রতি কৃতজ্ঞতা। আমাদের এই প্রয়াশ টি প্রকাশের জন্য কৃতজ্ঞ গানওয়ালার কাছে।

ইউটিউব লিংক: https://www.youtube.com/watch?v=-AyfxAZwXHA

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বাংলাদেশি সিনেমা থেকে কতো পারিশ্রমিক নিচ্ছেন সানি লিওন?

বিনোদন ডেস্ক : বাংলাদেশের সিনেমায় অভিনয় করবেন বলিউড অভিনেত্রী সানি লিওন। এরই মধ্যে ...

ওয়াহিদ আদনান রাজীবের লালসা কাব্য

বিনোদন ডেস্ক : একদল তরুণ নাট্যকর্মী নিয়ে নির্মিত হয়েছে এক খণ্ডের নাটক ‘লালসা ...