ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | হাসপাতালে কমছে ডেঙ্গু রোগীর সংখ্যা

হাসপাতালে কমছে ডেঙ্গু রোগীর সংখ্যা

ডেস্ক রির্পোট : সরকারের নানা পদক্ষেপে হাসপাতালে কমছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা। পাশাপাশি চিকিৎসা নিয়ে বাড়ি ফেরা রোগীর সংখ্যাও বাড়ছে। এ পর্যন্ত চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৮৮ শতাংশ ডেঙ্গু রোগী।

সোমবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান, স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ ও লাইন ডিরেক্টর (কমিউনিকেবল ডিজিজ কন্ট্রোল) অধ্যাপক ডা. সানিয়া তাহমিনা।

তিনি বলেন, হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা কমেছে। আশা করছি, এই সংখ্যা আর বাড়বে না। ঢাকার হাসপাতালে মোট রোগীর সংখ্যা ৭ শতাংশ এবং ঢাকার বাইরে রোগীর সংখ্যা ৫ শতাংশ কমেছে। আক্রান্তদের সংখ্যা সূচকে নিম্নগতি পর্যবেক্ষণ করেছি। আশা করছি, এই নিম্নগতি অব্যাহত থাকবে। স্বাস্থ্য অধিদফতরসহ সংশ্লিষ্টদের সমন্বিত প্রচেষ্টা ও জনসচেতনতার কারণে এই সংখ্যা কমেছে।

এদিকে সোহরাওয়ার্দী হাসপাতালেও ডেঙ্গু রোগীর সংখ্যা কমেছে। ঈদের আগে যেখানে প্রতিদিন গড়ে দুইশ’ থেকে আড়াইশ’ রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হতেন, ঈদের পর রোগীর সংখ্যা অর্ধেকের নিচে নেমেছে।

স্বাস্থ্য অধিদফতরের ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম থেকে প্রাপ্ত প্রতিবেদনে জানা গেছে, চলতি বছরের শুরু থেকে সোমবার পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৫৪ হাজার ৭৯৭ জন। আর চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৪৮ হাজার ২৪ জন।

প্রতিবেদনে বলা হয়েছে, আজ সারা দেশে নতুন ১ হাজার ৬১৫ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন, যার মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ৭৫৭ জন এবং ঢাকার বাহিরে ভর্তি হয়েছেন ৮৫৮ জন। ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মারা গেছেন ৪০ জন। এছাড়াও ঢাকার ৪০টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৩ হাজার ৪১৯ জন। ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে ৩ হাজার ৩১৪ জন ভর্তি রয়েছেন।

স্বাস্থ্য অধিদফতরের প্রতিবেদন থেকে জানা গেছে, আজ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ১২২ জন, মিটফোর্ড হাসপাতালে ৮১, ঢাকা শিশু হাসপাতালে ২৪, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ৭৫, বিএসএমএমইউতে ৪০, পুলিশ হাসপাতাল রাজারবাগে ১৮, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ৭৩, বিজিবি হাসপাতাল পিলখানায় ৫, সম্মলিত সামরিক হাসপাতালে ১৪, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ৫৪ এবং অন্য হাসপাতালে (নিটোর) দুজন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন।

ঢাকা বিভাগের বিভিন্ন হাসপাতালে (ঢাকা শহর ব্যতীত) ২১৯ জন, চট্টগ্রাম বিভাগে ১৫২, খুলনা বিভাগে ১৪৫, রংপুর বিভাগে ৩১, রাজশাহী বিভাগে ৯৫, বরিশাল বিভাগে ১৫৫, সিলেট বিভাগে ১৫ ও ময়মনসিংহ বিভাগে ৪৬ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী ভর্তি হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিক্ষার্থীর হাতে নতুন বই তুলে দিতে ব্যাপক যজ্ঞে ব্যস্ত এনসিটিবি

স্টাফ রির্পোটার : নতুন বছর আসতে আরও দিন ৪০ বাকি। বছরের প্রথম ...

আজ রাতে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

স্টাফ রির্পোটার : সংযুক্ত আরব  আজ রাতে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ...