ব্রেকিং নিউজ
Home | বিবিধ | স্বাস্থ্য | হার্ট অ্যাটাক রোধে চকোলেট

হার্ট অ্যাটাক রোধে চকোলেট

SANYO DIGITAL CAMERAস্বাস্থ্য ডেস্ক : হৃদয়ের সঙ্গে এমনিতে চকোলেটের বেশ মাখোমাখো সম্পর্ক আছে। হৃদয় ঘটিত ব্যাপার স্যাপার অনেক সময় চকোলেটের মধুর স্পর্শে আরও মিষ্টি হয়ে ওঠে। এবার হৃদয়ের স্বাস্থ্যের সঙ্গেও জড়িয়ে যেতে বসেছে চকোলেটের নাম। চিকিৎসকরা অনুমান করছেন হার্ট অ্যাটাক ও স্ট্রোকে রোধে ডার্ক চকোলেট গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

কোকো গাছের বীজ থেকে চকোলেট পাওয়া যায়। মার্কিন যুক্তরাষ্ট্রের লুইসিনিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষকরা কোকো বীজ থেকে কোকোয়া ফ্ল্যাভানলস খুঁজে বার করেছেন। গবেষকরা মনে করছেন এই ফ্ল্যাভানলস হার্ট অ্যাটাক ও স্ট্রোক প্রতিরোধে উল্লেখযোগ্য ভূমিকা গ্রহণ করবে।

গবেষকরা মনে করছেন পাকস্থলীতে অবস্থিত কিছু উপকারী ব্যাকটেরিয়া চকোলেটকে গিলে ফেলে তাকে গেঁজিয়ে তুলে এমন এক প্রদাহ বিরোধী বস্তু তৈরি করে যা হার্টের পক্ষে অতন্ত্য উপকারী।

এই গবেষণার সঙ্গে যুক্ত জন ফিনলে জানিয়েছেন চকোলেট অর্ধপাচ্য অবস্থায় কোলনে এসে পৌঁছালে সেখানে যে ব্যাকটেরিয়া গুলো থাকে সেগুলি লম্বা পলিফেনলিক পলিমার গুলিকে বিপাক ক্রিয়ার মাধ্যমে ভেঙে ছোট ছোট সহজ পাচ্য পলিমারে ভেঙে যায়। এই ছোট পলিমার গুলোর মধ্যে প্রদাহ বিরোধী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চিকিৎসকরা হিমশিম ডেঙ্গু রোগীর চাপে

ডেস্ক রির্পোট : রাজধানীতে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে তানিয়া সুলতানা নামে এক ...

ডেঙ্গুতে ঢাবি শিক্ষার্থীর মৃত্যু

ডেস্ক রির্পোট : ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের ২০১৩-১৪ ...