ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | হংকংয়ে চীনের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ

হংকংয়ে চীনের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ

ইন্টারন্যাশনাল ডেস্ক : কমিউনিস্ট শাসনের ৭০ বছর পূর্তি উপলক্ষে গণপ্রজাতন্ত্রী চীন বেইজিংয়ে সামরিক প্রদর্শনীর মাধ্যমে নিজের শক্তিমত্তা প্রদর্শন করে। একই সময় দেশটির আধা-স্বায়ত্ত্বশাসিত অঞ্চল হংকংয়ে চীনের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ হয়েছে।

১ অক্টোবর চীন ৭০তম জাতীয় দিবস উদযাপন করে। কিন্তু আধা-স্বায়ত্তশাসিত অঞ্চল হওয়া স্বত্ত্বেও হংকং ১ অক্টোবরকে শোক দিবস হিসেবে পালন করেছে।

এক টুইটার বার্তায় এএফপির সাংবাদিক ইলাইন ইউ বলেন, হংকংয়ের বিক্ষোভকারীরা চীনের জাতীয় দিবসকে শোক দিবস হিসেবে পালন করেছে। তারা ব্যানার নিয়ে চীনে নির্যাতিত সংখ্যালঘু মুসলমান উইঘুর ও তিব্বতিদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন।

হংকংয়ে বিক্ষোভের কারণে ১৪টি সাবওয়ে স্টেশন বন্ধ করে দিতে বাধ্য হয় কর্তৃপক্ষ। এক পর্যায়ে বিক্ষোভকারীদের ওপর পেপার স্প্রে নিক্ষেপ করে পুলিশ।
জেমস ম্যা নামের এক বিক্ষোভকারী বলেন, মঙ্গলবারের বিক্ষোভে পুলিশ ব্যাপক ধরপাকড় চালিয়েছে। সাধারণ মানুষ থেকে শুরু করে অনেক সক্রিয় কর্মীসহ বহু মানুষকে গ্রেপ্তার করেছে।

২৭ বছরের ম্যাক্স নামের আরেক বিক্ষোভকারী মুখোশ পরিহিত অবস্থায় বলেন, চীনের জন্য তার কোনও অনুভূতি নেই। ফলে দেশটির জাতীয় দিবসে তার জন্য উদযাপনের কিছু নেই। পুলিশের ধরপাকড়ের ফলে নিজের পরিচয় গোপন রাখতে মুখোশ পরে বিক্ষোভে অংশ নিয়েছেন বলে জানান তিনি।

আন্দোলনকারীরা শি জিনপিং এর প্রতি ক্ষোভ প্রদর্শন করেন। তারা শি জিনপিং এর পোস্টারে ডিম ছুঁড়ে মারে।

মঙ্গলবার চীনের ৭০ তম স্বাধীনতা দিবসে প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, আজ একটি সমাজতান্ত্রিক চীন দুনিয়ার পূর্ব দিকে দাঁড়িয়ে আছে। এই মহান জাতির ভিত্তি কাঁপিয়ে দেওয়ার মতো কোনও শক্তি দুনিয়ার নেই। চীনের বিভিন্ন নৃতাত্ত্বিক গোষ্ঠী এবং এ ভূখণ্ডের দেশপ্রেমিক মানুষ পুরো দুনিয়াজুড়ে ছড়িয়ে রয়েছে। চীনের উন্নয়নে সমর্থন জোগানো সব বন্ধু জাতিরাষ্ট্রের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি।

শি জিনপিং হংকংয়ের স্বাধীনতাকামী জনগণের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, আমাদের অবশ্যই শান্তিপূর্ণ পুনর্মিলন এবং এক দেশ দুই নীতির বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ থাকতে হবে। হংকং এবং ম্যাকাও-তে আমরা দীর্ঘমেয়াদে স্থিতিশীলতা এবং সমৃদ্ধি বজায় রাখবো। আমরা পুরো দেশকে ঐক্যবদ্ধ করবো। দেশের সম্পূর্ণ পুনর্মিলনের জন্য আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দল নিয়ে বৈঠকে নির্বাচকদের সঙ্গে বৈঠকে মাশরাফি

ক্রীড়া ডেস্ক : দুই নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু ও হাবিবুল বাশারের সঙ্গে ...

ট্রাম্প আসার আগেই ভেঙে পড়ল স্টেডিয়ামের দুই গেট

ইন্টারন্যাশনাল ডেস্ক:মার্কিন প্রেসিডেন্ট ভারতে এসে ধর্মীয় স্বাধীনতা নিয়ে মুখ খুলতে পারেন, এমন ...