Home | প্রযুক্তি বিশ্ব | স্মার্টফোনে মোশন সেন্সর থেকে হ্যাক হতে পারে পাসওয়ার্ড

স্মার্টফোনে মোশন সেন্সর থেকে হ্যাক হতে পারে পাসওয়ার্ড

প্রযুক্তি ডেস্ক :  স্মার্টফোনের মোশন সেন্সর থেকেও হ্যাক হতে পারে পাসওয়ার্ড। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, স্মার্টফোনে যখন গোপন তথ্য বা পাসওয়ার্ড দেয়া হয়, তখন শুধু স্মার্টফোনের মোশন সেন্সরকে হাতিয়ার করেই সেই তথ্য হাতিয়ে নিতে পারে হ্যাকাররা।

ব্রিটেনের নিউক্যাসল বিশ্ববিদ্যালয়ের একদল সাইবার বিশেষজ্ঞ হাতে-কলমে দেখিয়েছেন, মোশন সেন্সরের মাধ্যমেই ফোনের পিন নম্বর হাতিয়ে নিতে পারে হ্যাকাররা।

গবেষকরা জানান, অধিকাংশ গ্রাহকই বুঝতে পারেন না, কখন তাদের গুরুত্বপূর্ণ তথ্য বেরিয়ে যাচ্ছে। এমনকি, ফোনের মধ্যে যে প্রায় ২৫টি বিভিন্ন ধরনের সেন্সর রয়েছে, তার অধিকাংশ সম্পর্কেই ওয়াকিবহাল নন তারা।

বিশেষজ্ঞ দলের অন্যতম সদস্য মারিয়ম মেহরনেজাদ বলেছেন, অধিকাংশ স্মার্টফোন, ট্যাবলেটের মধ্যে একাধিক সেন্সর রয়েছে। যেমন- জিপিএস, ক্যামেরা, মাইক্রোফোন, জাইরোস্কোপ, প্রক্সিমিটি, এনএফসি, রোটেশন সেন্সর এবং অ্যাক্সেলেরোমিটার।

সাইবার বিশেষজ্ঞদের মতে, ম্যালওয়্যার ও মোশন সেন্সরকে ব্যবহার করে ফোন থেকে কল টাইমিং, গ্রাহক ফোনে কখন কী করছেন তার বিস্তারিত তথ্য ছাড়াও, টাচ ফাংশন এবং পিন ও পাসওয়ার্ডের দখল নিতে পারে হ্যাকারা।

মারিয়ম জানান, মানুষ তাদের স্মার্টফোনে ক্যামেরা ও জিপিএসের ওপর বেশি সময় ব্যয় করেন। কিন্তু, অন্য সেন্সরগুলি যে তাদের ফোনে আড়ি পেতে রয়েছে তা নিয়ে তারা উদাসীন।

বর্তমানে সেন্সর হলো স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানের ইউএসপি। কারণ, মোবাইল ফোনের ব্যবসার সাফল্য অনেকটাই নির্ভর করছে সেন্সরের সংখ্যার ওপর- জানান মারিয়ম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

প্রধানমন্ত্রীর সঙ্গে চন্দ্রিকা কুমারাতুঙ্গার সৌজন্য সাক্ষাৎ

স্টাফ রিপোর্টার :  প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন সফররত শ্রীলঙ্কার সাবেক ...

শুরুতেই রনকিকে ফেরালেন মোস্তাফিজ

স্পোর্টস ডেস্ক:  বল হাতে দারুণ ছন্দেই আছেন মোস্তাফিজুর রহমান। ত্রিদেশীয় সিরিজের শেষ ...