ব্রেকিং নিউজ
Home | বিবিধ | স্বাস্থ্য | স্বাস্থ্যবিধি মেনে চললে বৃদ্ধ থেকে তরুণ হয়ে যাওয়ার সম্ভাবনাও তৈরি হতে পারে!

স্বাস্থ্যবিধি মেনে চললে বৃদ্ধ থেকে তরুণ হয়ে যাওয়ার সম্ভাবনাও তৈরি হতে পারে!

old to youngস্বাস্থ্য ডেস্ক : সবাই চায় সুস্থ-সুন্দর দীর্ঘ একটি জীবন। কিন্তু শরীরের নানারকম অসুখ-বিসুখের কারণে তা আর ক’জনের ভাগ্যে জোটে। তবে সুস্থ-সুন্দর জীবনের মূলমন্ত্র স্বাস্থ্যবিধি মেনে চললে কোষ পর্যায়ে বার্ধক্য প্রক্রিয়া থেমে গিয়ে বরং বয়সের উল্টো যাত্রা শুরু হতে পারে। মানে আপনার বৃদ্ধ থেকে তরুণ হয়ে যাওয়ার সম্ভাবনাও তৈরি হতে পারে!

 

  • গবেষকরা একথা জানিয়েছেন। ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির গবেষক দল বলছে, তারা শরীরচর্চা, খাদ্যাভাস ও ধ্যানের মতো কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলার প্রথম প্রমাণ পেয়েছেন।

 

তবে বিশেষজ্ঞরা বলছেন,গবেষণার ফল চমকপ্রদ হলেও এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের সময় এখনও আসেনি।এ সংক্রান্ত গবেষণায় প্রস্টেট ক্যান্সার আক্রান্ত  ৩৫ জন পুরুষকে পর্যবেক্ষণ করা হয়। দেখা যায়, যারা তাদের জীবন যাপন পদ্ধতি পরিবর্তন করেছে তাদের কোষ জিনগত দিক দিয়ে অপেক্ষাকৃত তরুণ মনে হয়। গবেষকরা ১০জন পুরুষের কোষে এই পরিবর্তন লক্ষ করেন। এরা নিরামিষভোজী খাদ্যাভাস গ্রহণ করেন এবং নিয়মমাফিক শরীরচর্চা করেন এবং মানসিক চাপ কমানোর জন্য ধ্যান ও যোগাসন করেন।

 

স্বাস্থ্যবিধি পালনের এই ইতিবাচক অভ্যাস গড়ে তুললে আমাদের ক্রমোজমের শেষ প্রান্তে টেলোমেরেস নামক সুরক্ষা ঢাকনা ক্রিয়াশীল হয়।এরা কোষ বিভাজনের সময় জেনেটিক তথ্য হারানোর ক্ষেত্রে রক্ষাকবজ হিসেবে ভূমিকা পালন করে। সূত্র: বিবিসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

দেশে ৬ জনের শরীরে মিললো করোনার নতুন ধরন

ডেস্ক রিপোর্ট : বাংলাদেশে এখন পর্যন্ত ছয়জনের শরীরে মিলেছে ব্রিটেনে শনাক্ত হওয়া ...

মদন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগে

মদন (নেত্রকোনা) প্রতিনিধি : নেত্রকোনার মদন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মচারিগণ অভিযোগ করেছেন ...