ব্রেকিং নিউজ
Home | জাতীয় | স্বাধীনতা সংগ্রামে শহীদদের প্রতি শ্রদ্ধা ভিয়েতনামের প্রেসিডেন্টের

স্বাধীনতা সংগ্রামে শহীদদের প্রতি শ্রদ্ধা ভিয়েতনামের প্রেসিডেন্টের

স্টাফ রিপোর্টার : সাভারে জাতীয় স্মৃতিসৌধে গিয়ে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াং।

সোমবার সকাল আটটার পর জাতীয় স্মৃতিসৌধে প্রবেশ করেন ভিয়েতনামের প্রেসিডেন্ট। তিনি সেখানে প্রায় ২০ মিনিট অবস্থান করেন। স্মৃতিসৌধের শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের সময় তিন বাহিনীর একটি দল তাকে গার্ড অব অনার দেয়। পরে শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করেন তিনি।

শ্রদ্ধা নিবেদন শেষে প্রেসিডেন্ট কুয়াং স্মৃতিসৌধের পরিদর্শন বইতে স্বাক্ষর করেন এবং স্মৃতিসৌধ প্রাঙ্গণে একটি গাছের চারা রোপণ করেন। সেখান থেকে তিনি ধানমন্ডিস্থ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের জন্য রওনা হন।

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে প্রেসিডেন্ট কুয়াং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে বৈঠক করবেন। বৈঠকে দ্বিপক্ষীয় বেশ কয়েকটি বিষয়ে চুক্তি স্বাক্ষরের কথা রয়েছে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আমন্ত্রণে তিন দিনের রাষ্ট্রীয় সফরে গতকাল বিকালে বাংলাদেশে আসেন ত্রান কুয়াং। সফরে অর্থনীতি, বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, প্রতিরক্ষা ও নিরাপত্তাসহ বিভিন্ন ক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের বিষয়টি স্থান পাবে। গত ১৪ বছরে এটি ভিয়েতনামের কোনো প্রেসিডেন্টের প্রথম বাংলাদেশ সফর।

সফরসূচি অনুযায়ী, আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন ভিয়েতনামের প্রেসিডেন্ট। এরপর বেলা আড়াইটার দিকে সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেননের সঙ্গে বৈঠক করবেন।

বিকাল সাড়ে তিনটার দিকে জাতীয় সংসদ কমপ্লেক্স পরিদর্শন করবেন ভিয়েতনামের প্রেসিডেন্ট। সেখানে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে একটি বৈঠক করবেন। সন্ধ্যা সাড়ে সাতটায় ভিয়েতনামের প্রেসিডেন্ট বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠক করবেন। সেখানে তার সম্মানে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

মঙ্গলবার সকাল সাড়ে নয়টায় বাংলাদেশ-ভিয়েতনাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ প্রধানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন ভিয়েতনামের প্রেসিডেন্ট। সেখানে তিনি ভিয়েতনাম-বাংলাদেশ বিজনেস ফোরামের একটি বৈঠকে যোগ দেবেন এবং পরে তিনি ভিয়েতনাম কালচারাল ডেজ ইন বাংলাদেশের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন।

এরপর মঙ্গলবারই ভিয়েতনামের প্রেসিডেন্টের ঢাকা ছেড়ে যাওয়ার কথা রয়েছে। পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী বিমানবন্দরে তাকে বিদায় জানাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বাগাতিপাড়ায় প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত

বাগাতিপাড়া (নাটোর) প্রতিনিধি : নাটোরের বাগাতিপাড়ায় এক প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। ...

লালমনিরহাটে মুক্তিযোদ্ধা পরিবারকে হয়রানির অভিযোগ

লালমনিরহাট প্রতিনিধি : লালমনিরহাট পৌরসভার ৫নং ওয়ার্ডের জুম্মাপাড়া এলাকায় ভুয়া মুক্তিযোদ্ধা পরিবারের পক্ষ ...