Home | ব্রেকিং নিউজ | স্বল্প ব্যায়ে মাত্র ৭ দিনে ভোটার তালিকা হালনাগাদ করার দিকনির্দেশনা দিলেন ব্যারিষ্টার নাজমুল হুদা

স্বল্প ব্যায়ে মাত্র ৭ দিনে ভোটার তালিকা হালনাগাদ করার দিকনির্দেশনা দিলেন ব্যারিষ্টার নাজমুল হুদা

bna-17-5-14স্টাফ রিপোর্টার : মাত্র দিনে কিভাবে সহজভাবে ভোটার তালিকা হালনাগাদ করা যায় সে বিষয়ে জাতীর সামনে দিক নির্দেশনা দিলেন বাংলাদেশ ন্যাশনাল এ্যালায়েন্সবিএনএ চেয়ারম্যান ব্যারিষ্টার নাজমুল হুদা। তিনি আজ শনিবার বেলা ১১ টায় জাতীয় প্রেসক্লাবস্থ কনফারেন্স লাউঞ্জে আয়োজিত সংবাদ সম্মেলনে দিক নির্দেশনামুলক লিখিত বক্তব্য তুলে ধরেন। জাতীয় প্রয়োজনে এর কোন বিকল্প নেই উল্লেখ করে ব্যারিষ্টার হুদা বলেন, একটি স্বচ্ছ ভোটার তালিকা একটি সুষ্ঠ অবাধ জাতীয় নির্বাচনের অবিচ্ছেদ্য অংশ। ভোটার তালিকার ভূলত্রুটি নিয়েই নির্বাচনের কারচুপির যাত্রা শুরু হয় এবং পরিণত হয় একটি সহিংস রাজনীতিতে। বাংলাদেশের রাজনৈতিক অবস্থা বর্তমানে অনেকটা এরকমই।

নির্বাচন কমিশন  সম্প্রতি ভোটার তালিকা হালনাগাদ করণের কাজ হাতে নিয়েছে। গত পরশু থেকে এই কাজ শুরু হয়েছে। চলবে কয়েকমাস ধরে। ভোটারদের বাড়ী বাড়ী গিয়ে ফটোতুলে ফরম পুরণ করে কাজ সম্পন্ন করতে প্রায় শতকোটি অথবা তারও অধিক টাকা ব্যয়ের কথা বলছে নির্বাচন কমিশন। দুঃখজনক হলেও সত্য, যে কাজটি মাত্র কয়েকদিনে সম্পন্ন করা সম্ভব এবং যে কাজ অতি অল্প ব্যায়ের মাধ্যমে নির্বাচন কমিশন করতে পারে, সে কাজটি মাসের পর মাস জুড়ে কোটি কোটি টাকা ব্যয় করে নির্বাচন কমিশন কার স্বার্থ উদ্ধারের জন্য হাতে নিয়েছে এর কোন কারণ বা ব্যাখ্যা নির্বাচন কমিশন থেকে পাওয়া যায়নি। বরং ঘটা করে কাজটির উদ্বোধনই শুধু নয় প্রতিদিন টেলিভিশন এবং পত্রিকাসমুহে এর অগ্রগতি প্রস্তুতি ইত্যাদীর সংবাদ অতি উৎসাহের সাথে পরিবেশন করা হচ্ছে।

বাংলাদেশ ন্যাশনাল এ্যালায়েন্সবিএনএ, প্রক্রিয়ার তীব্র প্রতিবাদ জানাচ্ছে এবং অবিলম্বে কার্যক্রম রহিত করে ন্যাশনাল এ্যালায়েন্স আজকের সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রদত্ত্ব কার্যক্রম গ্রহণ করার জোর সুপারিশ তাগিদ প্রদান করছে।  স্থানীয়ভাবে প্রতিটি ইউনিয়নে ৯টি করে ওয়ার্ড রয়েছে। প্রতিটি ওয়ার্ডে একজন করে সদস্য ইউনিয়ন পরিষদে নির্বাচিত হয়ে থাকে। যার সাথে নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করে থাকে একাধিক প্রার্থী। প্রতিটি ওয়ার্ডের গড় ভোটার সংখ্যা প্রায় হাজার থেকে আড়াই হাজার। নির্বাচন কমিশন যদি এই থেকে আড়াই হাজার ভোটারের জন্য প্রতিটি ওয়ার্ডে নির্বাচিত সদস্যের নেতৃত্বে তার সাথে প্রতিদ্বন্ধিতাকারী প্রার্থীদের সমন্বয়ে একটি কমিটি গঠন করে ওয়ার্ডের ভোটার তালিকা হালনাগাদ করণের দায়িত্ব র্অপণ করেন এবং তদুদ্দেশ্যে সেই কমিটিকে কিছু অর্থের জোগান দেন এবং এই কমিটির সর্বসম্মত রির্পোটের ভিত্তিতে যদি ভোটার তালিকা হালনাগাদ করণের সিদ্ধান্ত নেন তাহলে অতি অল্প খরচে সর্বাধিক দিনের মধ্যেই দেশব্যাপী ভোটার তালিকা হালনাগাদ করা সম্ভব। এটি একটি নিñিদ্র ব্যবস্থা হবে কারণ কমিটিতে বিগত নির্বাচনের সকল প্রার্থীরই প্রতিনিধিত্ব থাকবে এবং তারাই সবচেয়ে ভালো জানে তাদের ভোটারদের মধ্যে কারা মিত্যুবরণ করেছে বা অন্য কোন কারণে বাদ পড়েছে আর কারা নতুন ভোটার হিসাবে যোগ হয়েছে কমিটির সিদ্ধান্ত হতে হবে সর্বসম্মত, যাতে করে একজনকে ডিঙিয়ে অন্যজন তালিকা প্রনয়নে কারচুপির আশ্রয় নিতে না পারে।

আমাদের এই প্রস্তাব প্রিয় সাংবাদিক ভাই বোনেরা আপনাদের মাধ্যমে আমরা জনসম্মুখে উপস্থাপিত করলাম এবং এই প্রস্তাব নির্বাচন কমিশন কর্তৃক গৃহীত না হওয়া পর্যন্ত আপনাদের সক্রিয় সহযোগীতা আমরা কামনা করছি।

একটি সুষ্ঠ অবাধ নির্বাচনে একটি স্বচ্ছ ভোটার তালিকা একটি গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রুপ দিতে মুল্যবান ভূমিকা পালন করে এবং গণতন্ত্রের একটি গুরুত্বপূর্ণ উপাদান হিসাবে এর কোন বিকল্প নাই।

বাংলাদেশ ন্যাশনাল এ্যালায়েন্সবিএনএ, সুস্থ এবং গঠণমুলক রাজনীতির মাধ্যমে রাজপথকে রাজনীতিমুক্ত করতে চায় এবং দেশ পরিচালনায় চিন্তা চেতনার উন্মেষ ঘটিয়ে সমগ্র দেশবাসীকে সুসংগঠিত করে শান্তিপূর্ণ সুস্থ রাজনীতির মাধ্যমে সুশাসন নিশ্চিত করতে চায়। নতুন ধ্যান ধারনার মধ্য দিয়ে আমরা সমাজে পরিবর্তন আনতে চাই এবং আমাদের এই অগ্রযাত্রায় আপনারা সাংবাদিক ভাই বোনেরা আমাদের চলার সাথী হবেন এটাই আমাদের প্রত্যাশা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বিএনএ ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ জিয়া, মহাসচিব কমান্ডার মোঃ শহিদুর রহমান পিএসসি (অব.) নেভী, যুগ্ম মহাসচিব আরিফুল ইসলাম কাঁকন, বিএনএ দপ্তর সম্পাদক মোঃ আক্কাস আলী, অর্থসচিব মোঃ শামিম রেজা, প্রচার সম্পাদক(মনোনিত)এম জামান আশরাফ প্রমুখ নেতাকর্মী এবং এনডিএ চেয়ারম্যান মোঃ মোস্তাফিজুর রহমান।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নির্বাসিত হলেন ইরফান

স্পোর্টস ডেস্ক:  পাকিস্তানের ফার্স্ট বোলার মোহম্মদ ইরফানকে এক বছরের জন্য নির্বাসিত করেছে ...

ধর্মীয় বিভাজন নিয়ে উদ্বিগ্ন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী

ইন্টারন্যাশনাল ডেস্ক :  বিজেপিশাসিত উত্তর প্রদেশে ধর্মীয় বিভাজন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ...