Home | অর্থনীতি | স্বর্ণের দাম বৃদ্ধির সিদ্ধান্ত পরিবর্তন কেনো?

স্বর্ণের দাম বৃদ্ধির সিদ্ধান্ত পরিবর্তন কেনো?

স্টাফ রির্পোটার : দেশের বাজারে রোববার থেকে স্বর্ণের দাম বাড়ার কথা থাকলেও তা বাড়ছে না। মূল্যবৃদ্ধির ঘোষণা দিয়ে ছয় ঘণ্টা পরই তা পরিবর্তন করেছে স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

এর আগে শনিবার সন্ধ্যা ৬টায় এক বিজ্ঞপ্তিতে স্বর্ণের দাম বাড়ানোর ঘোষণা দেয় বাজুস। যা আজ রোববার থেকে কার্যকর করার কথা ছিল। কিন্তু দাম বাড়ানোর ঘোষণা দেয়ার ৬ ঘণ্টা পর রাত সোয়া ১২টার দিকে সিদ্ধান্ত পরিবর্তন করে স্বর্ণ ব্যবসায়ীদের এ সংগঠনটি।

রোববার বিষয়টি নিশ্চিত করে বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগারওয়াল বলেন, ‘আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে দেশের বাজারে স্বর্ণ-রোপার দাম নির্ধারণ করা হয়। এখন আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম বেশি। তাই দেশের বাজারে সমন্বয় করতে দাম বাড়িয়ে নতুন করে স্বর্ণের মূল্য নির্ধারণ করা হয়। যা আজ রোববার থেকে কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু দাম বাড়ানোর পরই ক্রেতারা বিভিন্ন প্রতিক্রিয়া জানান। বড়দিন, ইংরেজি নববর্ষসহ বিভিন্ন বিয়ে ও সামাজিক অনুষ্ঠানের কারণে অনেক অর্ডার রয়েছে। এ সময় ক্রেতারা দাম না বাড়ানোর অনুরোধ করেন। বিষয়টি বিবেচনায় নিয়ে চলতি বছরে স্বর্ণের দাম না বাড়ানোর বিষয়ে জরুরি সভায় বসে বাজুস। সভায় পূর্বমূল্য বহাল রাখার বিষয়ে সিদ্ধান্ত হয়। তাই স্বর্ণের দাম আপাতত বাড়ছে না। অর্থাৎ দেশের বাজারে আজ থেকে পূর্বের (৬ আগস্ট নির্ধারণ করা দাম) দামেই বিক্রি হবে স্বর্ণ ও রোপা।

বাজুস এর ৬ আগস্ট নির্ধারণ করা দাম অনুযায়ী, প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৪৭ হাজার ৪৭২ টাকা। এ ছাড়া ২১ ক্যারেট ৪৫ হাজার ১৯৮ টাকা এবং ১৮ ক্যারেট স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৪০ হাজার ১২৪ টাকা। আর প্রতি ভরি সনাতন পদ্ধতির স্বর্ণ ২৭ হাজার ৫৮৫ টাকা। প্রতি ভরি ২১ ক্যারেট রুপার (ক্যাডমিয়াম) দাম ১ হাজার ৫০ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মাটির নিচে অলৌকিক শব্দ!

টাঙ্গাইল প্রতিনিধি : টাঙ্গাইলের মধুপুরে কুড়াগাছা ইউনিয়নের আংগারিয়া পাহাড়ি অঞ্চলে মাটির নিচ থেকে ...

ঘুষ লেনদেন : এবার গ্রেফতার দুদকের বাছির

স্টাফ রির্পোটার : ঘুষ লেনদেনের মামলায় ডিআইজি মিজানুর রহমানের পর দুর্নীতি দমন কমিশনের ...