ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | স্নোডেনের ক্ষমা নেই: মার্কিন কংগ্রেস

স্নোডেনের ক্ষমা নেই: মার্কিন কংগ্রেস

Slodanইন্টারন্যাশনাল ডেস্ক : মার্কিন পলাতক গোয়েন্দা কর্মী এডওয়ার্ড স্নোডেনকে ক্ষমা করার পরিকল্পনা যুক্তরাষ্ট্রের সিনিয়র আইনপ্রণেতারা বাতিল করেছেন।

হোয়াইট হাউসের উপদেষ্টা ড্যান ফেইফার বলেছেন, ‘স্নোডেন মার্কিন আইন ভঙ্গ করেছে। তার উচিত যুক্তরাষ্ট্রে ফিরে আসা এবং আইনের মুখোমুখি হওয়া।’

জার্মান রাজনীতিবিদদের প্রতি লেখা এক চিঠিতে স্নোডেন তার বিরুদ্ধে মার্কিন সরকারের আনা গুপ্তচরবৃত্তির অভিযোগ থেকে তাকে অব্যাহতি দিতে আন্তর্জাতিক হস্তক্ষেপ কামনা করেছেন।

টেলিফোন এবং ইন্টারনেটে মার্কিন সরকারের আড়িপাতার ঘটনা ফাঁস করে দেয়ার পর স্নোডেন জুন মাসে রাশিয়া পালিয়ে যান।

রাশিয়ায় তাকে ২০১৪ সালের জুলাই পর্যন্ত সাময়িক রাজনৈতিক আশ্রয় দেয়া হয়েছে।

গত সপ্তাহে জার্মানির গ্রীন দলের এক এমপি মস্কোতে স্নোডেনের সঙ্গে এক আকস্মিক বৈঠকে মিলিত হন। বৈঠকে স্নোডেন ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ) এর গুপ্তচরবৃত্তি সম্পর্কে জার্মান সরকারকে তথ্য দিতে প্রস্তুত বলে জানান।

এক চিঠিতে স্নোডেন তার অবস্থান পরিষ্কার করেছেন। গত শুক্রবার বার্লিনে এক সংবাদ সম্মেলনে হ্যান্স ক্রিশ্চিয়ান স্ট্রোবেলে চিঠিটি সাংবাদিকদের দেখান।

চিঠিতে স্নোডেন লিখেছেন, ‘সত্য বলা অপরাধ নয়।’ তিনি দাবি করেন মার্কিন সরকার তার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ এনে তাকে অকারণে হয়রানি করছে।

রবিবার হোয়াইট হাউস জানিয়েছে, স্নোডেনের ক্ষমার বিষয়ে কোনো আলোচনা হয়নি। রিপাবলিকান কংগ্রেসম্যান মাইক রজার্স এবং ডেমোক্রেটিক সিনেটর ডায়ানে ফেইনস্টেইনের কথায় এ কথাই প্রতিধ্বনিত হয়েছে।

ফেইনস্টেইন বলেছেন যে, স্নোডেন যদি সত্যিকারের সচেতনতা সৃষ্টিকারী হতেন তাহলে তিনি ফেইনস্টেইনের কমিটিকে বিষয়টি ব্যক্তিগতভাবে জানাতেন। কিন্তু স্নোডেন তা করেননি।

সিবিএস টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে ফেইনস্টেইন বলেন, ‘আমরা তার কথা শুনতাম এবং তার দেয়া তথ্য যাচাই করে দেখতাম। সেটা ঘটেনি এবং তিনি এখন দেশের জন্য অত্যন্ত ক্ষতিকর কাজ করছেন। আমার মতে এর কোনো ক্ষমা নেই।’ সম্প্রতি জার্মান চ্যান্সেলর এঙ্গেলা মেরকেলের ফোনে মার্কিন আড়িপাতার ঘটনা ফাঁস হওয়ায় দুদেশের কূটনৈতিক সম্পর্কে টানাপোড়েন সৃষ্টি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কোহেনকে অর্থ দেয়ার কথা স্বীকার ট্রাম্পের

ইন্টারন্যাশনাল ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং পর্ন তারকা স্টর্মি ড্যানিয়েলসের গোপন ...

ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠা হারাম লেবাননের মুফতি

ইন্টারন্যাশনাল ডেস্ক:  ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠা হারাম বলে ঘোষণা দিয়েছেন লেবাননের ...