ব্রেকিং নিউজ
Home | ব্রেকিং নিউজ | স্থাপত্য নিদর্শন হাতিরপুল
মোগল আমলের স্থাপত্য নিদর্শন হাতিরপুল। ছবি :: সংগৃহীত

স্থাপত্য নিদর্শন হাতিরপুল

ফিচার ডেস্ক : মোগল আমলে ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার বাড়িউড়া এলাকায় বর্তমানে ঢাকা-সিলেট মহাসড়কের পাশেই নির্মিত হয় ঐতিহাসিক স্থাপত্য নিদর্শন হাতিরপুল।সরাইল ও শাহবাজপুর এলাকাকে যুক্ত করার জন্য বাড়িউড়া এলাকার একটি খালের ওপর ইট ও চুন-সুরকি ব্যবহার করে ১৬শ’ শতাব্দীতে প্রাচীন এ পুলটি নির্মাণ করা হয়। স্থাপত্য নিদর্শন বিধায় বর্তমানে এটি প্রত্নতত্ত্ব বিভাগের নিয়ন্ত্রণাধীন রয়েছে। প্রত্নতত্ত্ব বিভাগের পক্ষ থেকে এটি সংস্কারও করা হয়েছে।
দেওয়ান শাহবাজ খান ১৬৫০ সালে তার দেওয়ানীকালে পুলটি নির্মাণ করেছেন বলে বিভিন্ন বইয়ে উল্লেখ করা হয়েছে। এই এলাকার বিভিন্ন লোকমুখে কথিত আছে, দেওয়ানীরা ব্যবসায়ের বিভিন্ন সুবিধার জন্য হাতির পিঠে করে বিভিন্ন এলাকায় যাতায়াত করতেন। হাতি চলাচলের সুবিধার জন্য খালের ওপর তারা এই পুলটি  নির্মাণ করেন।

পাশাপাশি তারা এই পুলটির নিচে বিশ্রাম নিতেন। তাই লোকমুখে এটি হাতিরপুল নামে পরিচিতি লাভ করে।

 

 

[প্রিয় পাঠকপাঠিকা, আপনিও বিডিটুডে২৪.কম এর অংশ হয়ে উঠুন শেয়ার করুন নিজের অভিজ্ঞতা প্রকাশ করুন নিজের প্রতিভা আপনিও হতে পারেন লেখক অথবা মুক্ত সাংবাদিক সমকালীন ঘটনা, সমাজের নানান সমস্যা, জীবন যাপনে সঙ্গতিঅসঙ্গতি সহ লাইফস্টাইল বিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, খাবার, রূপচর্চা ঘরোয়া টিপস্ বিভিন্ন বিষয়ে বস্তনিষ্ঠ অপনার যৌক্তিক মতামত সর্বোচ্চ ১০০০ শব্দের মধ্যে গুছিয়ে লিখে আপনার নিজের ছবি এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ (যদি থাকে) মেইল করুন bdtoday24@gmail.com- ঠিকানায় লেখা আপনার নামে প্রকাশ করা হবে]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সিঙ্গাপুরে করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ বাংলাদেশির মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক

স্টাফ রির্পোটার : সিঙ্গাপুরে করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ বাংলাদেশির মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক ...

মির্জা ফখরুল ফোন করেছিলেন, চাইলে প্রমাণও দিতে পারি:ওবায়দুল কাদের

স্টাফ রির্পোটার : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্যারোলে মুক্তি নিয়ে ওবায়দুল কাদেরকে ...