ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | স্থলসীমান্ত চুক্তিতে সমর্থন দিতে মনমোহনের আহ্বান

স্থলসীমান্ত চুক্তিতে সমর্থন দিতে মনমোহনের আহ্বান

স্টাফ রিপোর্টার, ৯ মার্চ, বিডিটুডে ২৪ডটকম : প্রতিবেশী বাংলাদেশের সঙ্গে স্থল সীমান্ত চুক্তি ও এর প্রটোকল অনুসমর্থনের জন্য সংবিধান সংশোধনের বিলে সমর্থন দিতে ভারতের সব রাজনৈতিক দলের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মনমোহন সিং।

শুক্রবার পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভায় মনমোহন এ আহ্বান জানান। সীমান্তে শান্তি ও স্থিতির জন্য এ চুক্তি অনুমোদন প্রয়োজন বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

চলতি বাজেট অধিবেশনেই তা পার্লামেন্টে তোলা হবে বলে আশা করা হচ্ছে।

সংবিধান সংশোধনের বিল পাস হওয়ার ব্যাপারে আশা প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্কোন্নয়নে জন্য স্থল সীমান্ত চুক্তি অনুমোদন দেয়ার মতো প্রজ্ঞা   পার্লামেন্টের উভয়কক্ষের (রাজ্য সভা ও লোকসভা) রয়েছে।

পার্লামেন্টে উত্থাপনের জন্য গত ১৩ ফেব্রুয়ারি প্রস্তাবিত সংবিধান সংশোধনের বিল অনুমোদন করে ভারতের মন্ত্রিসভা।

রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের ঢাকা সফরকে বাংলাদেশের জনগণ ও সরকার গভীরভাবে স্বাগত জানিয়েছে বলে জানান প্রধানমন্ত্রী মনমোহন সিং।

বাংলাদেশের সঙ্গে ১৯৭৪ সালে সাক্ষরিত স্থলসীমান্ত চুক্তি এবং ২০১১ সালের সেপ্টেম্বরে সই হওয়া এ সংক্রান্ত প্রটোকল ভারতের পার্লামেন্টে অনুমোদন না হওয়ায় তা এখনো কার্যকর হয়নি।

সংবিধান সংশোধনীর এই প্রস্তাব পাস করানোর জন্য ভারতীয় পার্লামেন্টের উভয়কক্ষ লোকসভা ও রাজ্যসভায় অন্তত দুই তৃতীয়াংশ সদস্যের সমর্থন দরকার যদিও কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট সরকারের তা নেই।

এছাড়া প্রধান বিরোধী দল ভারতীয় জনতা পার্টিও (বিজেপি) এ বিলের বিরোধিতা করবে বলে ধারণা করা হচ্ছে। ছিটমহল বিনিময়সহ গত বছর বাংলাদেশ ও ভারতের মধ্যকার স্বাক্ষরিত প্রটোকলের বিরোধিতাকারী আসামের আঞ্চলিক দল আসাম গণপরিষদের সঙ্গে জোট বাধায় বিজেপির বিরোধিতার সম্ভাবনা আরো প্রবল হয়েছে।

এ প্রস্তাবের পক্ষে সমর্থন আদায়ের জন্য গত কয়েক মাস ধরে ভারতের সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা চালিয়ে আসছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশিদ।

এ চুক্তি ও প্রটোকল কার্যকর হলে বাংলাদেশে ভারতের ১১১টি ছিটমহল ও ভারতে বাংলাদেশের ৫১টি ছিটমহল বিনিময় করবে দুই দেশ।

x

Check Also

ইমরান খান তরুণদের নেতা হতে পারেন না : জারদারি

ইন্টারন্যাশনাল ডেস্ক :  ক্রিকেটার থেকে রাজনীতিক বনে যাওয়া পাকিস্তান তেহরিক-ই- ইনসাফের চেয়ারম্যান ...

তিস্তার বদলে আবারও তোর্সার কথাই বললেন মমতা

ইন্টারন্যাশনাল ডেস্ক :  তিস্তার বদলে বাংলাদেশকে তোর্সা ও মানসাই নদীর পানি দেয়ার ...