Home | জাতীয় | স্থলবন্দরের দুর্নীতিবাজদের সন্ধানে নামছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়

স্থলবন্দরের দুর্নীতিবাজদের সন্ধানে নামছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়

স্টাফ রিপোর্টার :  স্থলবন্দরের অধিকতর নিরাপত্তা নিশ্চিত ও দুর্নীতি রোধে বছরের পর বছর চাকরি করছেন এমন ‘আসাধু’ দুর্নীতিবাজ কর্মকর্তাদের সন্ধানে নামছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

একশ্রেণির সরকারি কর্মকর্তা নানা অপকৌশলে বিভিন্ন স্থলবন্দরে একই পদে সর্বনিম্ন ১০ থেকে সর্বোচ্চ ৩২ বছর পর্যন্ত বহাল তবিয়তে চাকরি করার প্রমাণ পেয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

একই কর্মস্থলে দীর্ঘদিন চাকরির ফলে তাদের মধ্যে ‘আই অ্যাম দি বস অব দি পোর্ট’ প্রবণতা রয়েছে। তাদের ভাবসাব এমন যেন তারা বন্দরে একদিন না থাকলে কার্যক্রম লাটে উঠবে। এসব আদুভাই টাইপের দুর্নীতিবাজ কর্মকর্তাদের সঙ্গে চোরাকারবারিদের গোপন চুক্তি থাকায় সার্বিক নিরাপত্তা ঝুঁকিও রয়েছে।

এ অবস্থা থেকে উত্তরণে দেশের সব স্থলবন্দরে দুর্নীতিবাজ কর্মকর্তাদের চিহ্নিত করতে তালিকা করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এ লক্ষে মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবকে প্রধান করে অচিরেই কমিটি গঠিত হবে। কমিটিতে বিজিবি, কাস্টমস, পুলিশ ও স্থলবন্দরের কর্মকর্তারা থাকবেন।

রোববার সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সভাপতিত্বে দেশের স্থলবন্দরসমূহের নিরাপত্তাসহ সার্বিক পরিস্থিতি শীর্ষক বৈঠকে এ নিয়ে আলোচনা হয়।

বৈঠকে স্বরাষ্ট্র সচিব ড. কামালউদ্দিন, বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আবুল হোসেন, স্থলবন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অন্যান্য শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক শীর্ষ কর্মকর্তা জানান, দেশের বিভিন্ন সীমান্তের স্থলবন্দরগুলোতে বছরের পর বছর চাকরি করছেন এমন বহু কর্মকর্তা-কর্মচারীরা চোরাচালানি ও একশ্রেণির অসাধু ব্যবসায়ীদের সঙ্গে শখ্য গড়ে মোটা অঙ্কের অর্থের বিনিময়ে চোরাই মালামাল আমদানির সুযোগ করে দিচ্ছেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানতে পেরেছেন এসব কর্মকর্তা সুকৌশলে আট-দশ বছর চাকরি করে কিছুদিনের জন্য অন্যত্র পোস্টিং নিয়ে আবার ওই বন্দরে ফিরে আসেন। এদের কারণে সীমান্তে নিরাপত্তা ঝুঁকিও বাড়ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

তরুণী ধর্ষণ : গুলশানের ডিসি, বনানীর ওসিকে তলব

স্টাফ রিপোর্টার :   বনানীর ‘দ্য রেইন ট্রি’ হোটেলে দুই তরুণী ধর্ষণের ঘটনায় ...

আমিরাতের কাছে অন অ্যারাইভাল ভিসা চাইলেন পর্যটনমন্ত্রী

স্টাফ রিপোর্টার :  বাংলাদেশি পর্যটকদের সুবিধার্থে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) কাছে প্যাকেজ ...