ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | সৌদি আরবে চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত শিরশ্ছেদের শিকার ১০০

সৌদি আরবে চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত শিরশ্ছেদের শিকার ১০০

ইন্টারন্যাশনাল ডেস্ক : সৌদি আরবে শিরশ্ছেদ করে দেশটির আরেক নাগরিকের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। এর ফলে চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত শিরশ্ছেদের শিকার ব্যক্তিদের সংখ্যা ১০০ জনে দাঁড়াল।

সৌদি আরবের সরকারি বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, একজন সৌদি নাগরিককে হত্যা করার অপরাধে ওই ব্যক্তিকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছিল। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল শিরশ্ছেদের মাধ্যমে মৃত্যুদণ্ড কার্যকর করার নিন্দা জানিয়েছে।

এর আগে ২০১৬ সালে মোট ১৫৩ ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করেছিল সৌদি আরব। এরমধ্যে ওই বছরের ২ জানুয়ারি একদিনে দেশটির প্রখ্যাত শিয়া আলেম শেখ নিমর আন-নিমর ও তার ৪৬ জন সমর্থকের শিরশ্ছেদ করে সৌদি রাজতান্ত্রিক সরকার।

এই প্রখ্যাত আলেমসহ দেশটির সব বিরোধী দলীয় নেতাকর্মীকে মুক্তি দেয়ার আন্তর্জাতিক আহ্বান উপেক্ষা করে ওই দণ্ড কার্যকর করা হয়।

তার আগের বছর ২০১৫ সালে ৭১ জন বিদেশি নাগরিকসহ ১৫৮ ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করেছিল সৌদি আরব। ১৯৯৫ সালের পর দেশটিতে এক বছরে এত বেশি সংখ্যক মানুষের শিরোশ্ছেদ করা হয়নি।

অ্যামনেস্টি বলেছে, মৃত্যুদণ্ড কার্যকর করার দেশগুলোর তালিকায় সৌদি আরব প্রথম স্থানে রয়েছে। সংস্থাটি তার ভাষায় ‘ভয়ংকর’ শিরশ্ছেদের দণ্ড তুলে দেয়ার জন্য সৌদি কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সৌদি যুবরাজকে ইসরায়েল সফরের আমন্ত্রণ

ইন্টারন্যাশনাল ডেস্ক:  সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানকে ইহুদিবাদী ইসরায়েল সফরের আমন্ত্রণ জানানো ...

কুড়িগ্রাম-৪ আসনে মনোনয়ন-প্রত্যাশীদের তৎপরতা

স্টাফ রিপোর্টার : রৌমারী ও রাজীবপুর উপজেলা এবং চিলমারীর তিনটি ইউনিয়ন নিয়ে ...