ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | সৌদি আরবকে ধন্যবাদ দিল ইরান

সৌদি আরবকে ধন্যবাদ দিল ইরান

ইন্টারন্যাশনাল ডেস্ক : মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশে ছায়াযুদ্ধ ও বৈরিতা সত্ত্বেও জেদ্দা বন্দরে নোঙর করার পর তেহরানের একটি জাহাজ ফেরত পাঠানোয় সৌদি চেষ্টার তারিফ করেছে ইরান।

ইঞ্জিনের ত্রুটির কারণে গত মে মাসে জাহাজটি সৌদি বন্দরে থামাতে হয়েছিল। ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের বরাতে দেশটি আধা সরকারি বার্তা সংস্থা ফারস এমন তথ্য জানিয়েছে।

আব্বাস মৌসাভি বলেন, ইরানি জাহাজটি ফিরে আসার ক্ষেত্রে সৌদি আরব, ওমান ও সুইজারল্যান্ড যে সহায়তা করেছে, তা অবশ্যই প্রশংসাযোগ্য। তাদের জোরদার চেষ্টার কারণে হ্যাপিনেস-১ নামের তেল ট্যাংকারটি ফিরতি যাত্রা সফল ও নিরাপদ হয়েছে।

গত জুলাইয়ে ইরানি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, জাহাজটি মেরামতের খরচ নিয়ে বিতর্কের জেরে সৌদি আরব সেটিকে জেদ্দা বন্দর ছেড়ে যেতে দিচ্ছে না।

এর আগে গত মে মাসে লোহিত সাগরের জেদ্দা উপকূলে ইঞ্জিনে বিভ্রাট দেখা দেয়া তেল ট্যাংকারটিকে উদ্ধারে সহায়তা করেছে সৌদি আরব।

বার্তা সংস্থা এসপিএ’র খবরে বলা হয়েছে, ইরানের কাছ থেকে তাদের তেল ট্যাংকার উদ্ধারে সহযোগিতা চেয়ে অনুরোধ এসেছিল।

জেদ্দা ইসলামিক বন্দর থেকে ৭০ কিলোমিটার দক্ষিণপূর্বে নৌযান হ্যাপিনেস-১ এবং তার ২৬ ক্রু সদস্যকে পাওয়া গেছে। ইঞ্জিন বিভ্রাট ও নিয়ন্ত্রণ হারানোর পর তেল ট্যাংকারটির ক্যাপটেনের কাছ থেকে উদ্ধারের অনুরোধ আসে।

২৬ ক্রু সদস্যের মধ্যে দুই বাংলাদেশিও ছিলেন সেটিতে। সৌদি কোস্ট গার্ড মুখপাত্রের বরাতে এসপিএ জানিয়েছে, তাদের উদ্ধারে জাতিসংঘে ইরানি প্রতিনিধি দলের চার্জ ডি’অ্যাফেয়ার্সের কাছ থেকে সৌদি আরবের স্থায়ী প্রতিনিধি দলের মাধ্যমে আনুষ্ঠানিক অনুরোধ এসেছিল।

খবরে বলা হয়েছে, ক্রুদের উদ্ধারে সব ধরনের পূর্ব সতর্কতা অবলম্বন করা হয়েছে। উদ্ধার অভিযানের সময় যাতে পারিপার্শ্বিক কোনো ক্ষতি না হয়, সেদিকেও নজর দেয়া হয়েছে।

এদিকে মধ্যপ্রাচ্যের দুই আঞ্চলিক শক্তি সৌদি আরব ও ইরান বেশ কয়েকটি ছায়া যুদ্ধে লিপ্ত রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

খালেদা জিয়ার জামিন খারিজ হওয়ার প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভ বিএনপির

স্টাফ রির্পোটার : দুর্নীতি মামলায় দণ্ড পেয়ে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ...

দুর্নীতির জন্য সব অর্জন ম্লান হয়: প্রধানমন্ত্রী শেখ হাসিনা

স্টাফ রির্পোটার : দুর্নীতির জন্য সব অর্জন ম্লান হয় বলে মন্তব্য করেছেন ...