Home | আন্তর্জাতিক | সৌদিতে অবৈধদের বিনা শাস্তিতে দেশের ফিরতে ৯০ দিনের সুযোগ দেয়া হচ্ছে

সৌদিতে অবৈধদের বিনা শাস্তিতে দেশের ফিরতে ৯০ দিনের সুযোগ দেয়া হচ্ছে

ইন্টারন্যাশনাল ডেস্ক : সৌদি আরবে যারা অবৈধভাবে বসবাস করছেন বা ভিসার মেয়াদ পেরিয়ে যাওয়ার পরও অবস্থান করছেন- এমন ব্যক্তিদের বিনা শাস্তিতে দেশের ফিরতে ৯০ দিনের সুযোগ দেয়া হচ্ছে। ২৯ মার্চ থেকে এই কার্যক্রম শুরু হবে। সৌদি সংবাদ সংস্থার বরাত দিয়ে এ খবর প্রকাশ করেছে সৌদি গেজেট।সৌদি আরবের উপপ্রধানমন্ত্রী যুবরাজ মুহাম্মদ বিন নায়িফ রোববার ‘এ নেশন উইদাউট ভায়োলেটরস’ কর্মসূচির উদ্বোধন করেন।

প্রিন্স মুহাম্মদ বিন নায়িফ বলেছেন, বসবাসের অনুমতি (ইকামা) ছাড়াই অবস্থান, অনুমতি ছাড়াই কাজ করা এবং অবৈধ অনুপ্রবেশের মত অপরাধের ক্ষেত্রে ২৯ মার্চ থেকে এই সাধারণ ক্ষমা প্রযোজ্য হবে। যারা এই সুযোগ নেবেন, তাদের কোনো শাস্তি ছাড়াই দেশে ফেরার সুযোগ দেয়া হবে। এমনকী ভবিষ্যতে কাজ নিয়ে আবারও বৈধভাবে সৌদি আরবে আসার সুযোগ থাকবে তাদের।

সৌদি আরবের নিয়ম অনুযায়ী কোনো অবৈধ অভিবাসী ধরা পড়লে তাকে জরিমানা বা শাস্তির মুখোমুখি হতে হয়। দেশে ফেরত পাঠানোর আগে তার আঙুলের ছাপ রেখে দেয়া হয়, যাতে ওই ব্যক্তি ভবিষ্যতে আর সৌদি আরবে কাজের জন্য আসতে না পারেন।

রবিবার এক সংবাদ সম্মেলনে সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল মনসুর আল-তুর্কি জানান, তিন মাসের এই সাধারণ ক্ষমার সুযোগ যারা নেবেন, তাদের আঙুলের ছাপ নেয়া হবে না বলে

সৌদি গেজেট জানিয়েছে, দুই বছর আগে সৌদি সরকার ইকামা পরিবর্তনের যে সুযোগ দিয়েছিল, তারই ধারাবাহিকতায় এবারের ‘এ নেশন উইদাউট ভায়োলেটরস’ কর্মসূচি।প্রায় ২৫ লাখ অবৈধ অভিবাসী ও অবৈধ শ্রমিক আগের ওই সাধারণ ক্ষমার সুযোগ নিয়েছিলেন, যাদের মধ্যে বাংলাদেশিও ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

পাকিস্তানের চ্যাম্পিয়নস ট্রফির দলে আজহার-উমর

স্পোর্টস ডেস্ক: অধিনায়কের দায়িত্ব ছাড়ার পর ওয়ানডে দলে জায়গা হারিয়েছিলেন আজহার আলী। ...

সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর হামলায় নিহতের সংখ্যা এক হাজার ছাড়িয়েছে

ইন্টারন্যাশনাল ডেস্ক :  ২০১৪ সালের সেপ্টেম্বরে সিরিয়ায় সামরিক অভিযান শুরু করে যুক্তরাষ্ট্রের ...