Home | ব্রেকিং নিউজ | সোহরাওয়ার্দী উদ্যানে শিবির-ছাত্রদল মিলনমেলা

সোহরাওয়ার্দী উদ্যানে শিবির-ছাত্রদল মিলনমেলা

bangladesh islami chatra shibirস্টাফ রিপোর্টার : সোহরাওয়ার্দী উদ্যানে ১৮ দলীয় জোটের সমাবেশে মঞ্চের সামনে অবস্থান নেয়া শিবিরকে তোয়াজ করছে ছাত্রদল।

 

জামায়াতে ইসলামীর সহযোগী সংগঠন ইসলামী ছাত্র শিবিরের কর্মীরা শুক্রবার সকাল ৯টার দিকেই মিছিল নিয়ে উদ্যানে প্রবেশ করে এবং ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনের সীমানা দেয়ালের পাশে নির্মাণাধীন মঞ্চের সামনে অবস্থান নিতে থাকে। এ সময় শ্লোগান শোনা যায়- ‘শিবির, শিবির/অ্যাকশন অ্যাকশন/ডাইরেক্ট অ্যাকশন’।

 

সমাবেশের সকালে শিবির কর্মীরা তৎপর হয়ে উঠলেও বিএনপির সহযোগী সংগঠন ছাত্রদল কর্মীদের উপস্থিতি খুব একটা চোখে না পড়ার কারণ জানতে চাইলে সংগঠনের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক-১ ওবায়দুল হক নাসির বলেন, ‘জুমার নামাজ পড়ে আমরা সোহরাওয়ার্দী উদ্যানে যাব। আমরা মঞ্চের সামনের দিকে অবস্থানের চেষ্টা করব। তবে শিবির যদি আগে থেকেই সেখানে গিয়ে থাকে, তাহলে তারা থাকবে।’

 

এই ‘ছাড়’ দেয়ার কারণ জানতে চাইলে নাসির বলেন, ‘আজ একটি ক্রান্তিলগ্নে এই সমাবেশ হচ্ছে। এখানে কে কোথায় বসলো সেটা গুরুত্বপূর্ণ বিষয় না।’

সম্প্রতি সিলেটে ১৮ দলীয় জোটের সমাবেশে মঞ্চের সামনে বসাকে কেন্দ্র করে সংঘর্ষে জড়ায় ছাত্রদল ও শিবির। অন্য অনেক সমাবেশেও মঞ্চের সামনের দখল নিয়ে এ দুই সংগঠনের মনস্তাত্ত্বিক লড়াই প্রকাশ্যে এসেছে।

ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্রিয়াশীল বিভিন্ন সংগঠনের মিলিত মঞ্চ ‘পরিবেশ পরিষদ’ ১৯৯০ এর দশকে ঐক্যমতের ভিত্তিতে বিশ্ববিদ্যালয় এলাকায় শিবিরকে কার্যক্রম চালাতে না দেয়ার পক্ষে অবস্থান নেয়। এই পরিষদে ছাত্রদলও রয়েছে।

 

দুই মূল সংগঠন বিএনপি ও জামায়াত জাতীয় পর্যায়ে জোটবদ্ধ থাকলেও ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ‘শিবির ঠেকানোর’ পক্ষেই ছিল ছাত্রদল। বিগত চার দলীয় জোট সরকারের সময়ও এই ক্যাম্পাসে প্রকাশ্যে শিবিরকে ছাড় না দেয়ার অবস্থানেই অটল ছিল তারা।

 

জোটে থাকার সময়ই ঢাকার বাইরে শিবির নিয়ন্ত্রিত বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রদলের ওপর শিবিরকর্মীদের হামলার খবর পত্রিকার শিরোনাম হয়েছে বহুবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শিশু বক্তা রফিকুল আদালতে

যে তিন শর্তে আদালতে জামিন পেলেন সম্রাট

সাবেক কেন্দ্রীয় যুবলীগের সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাট অসুস্থ অবস্থায় কারা হেফাজতে বঙ্গবন্ধু ...