Home | টিপস | সোশ্যাল মিডিয়ায় ছবি শেয়ার করার আগে

সোশ্যাল মিডিয়ায় ছবি শেয়ার করার আগে

প্রযুক্তি ডেস্ক : সোশ্যাল মিডিয়ায় প্রতিদিনই আমরা কিছু না কিছু আপলোড করি। এর মধ্যে বেশিরভাগই ছবি অথবা ভিডিও কিংবা নিজের অনুভূতি। মোবাইল থেকে বিভিন্ন সময়ে ছবি তুলে তা সঠিকভাবে পরীক্ষা না করেই আমরা সেই ছবি সোশ্যাল মিডিয়াল আপলোড করে দিই।

রেস্টুরেন্টে প্রিয়জনের সঙ্গে ডেট বা বন্ধুদের সাথে সমুদ্র সৈকত ভ্রমণ সোশ্যাল মিডিয়ায় পোস্ট থেকে বাদ যায় না কিছুই। প্রতি নিয়ত ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপ, স্ন্যাপচ্যাটে কিছু না কিছু পোস্ট করতে থাকি আমরা।

সাধারণত ছবি শেয়ারের সময় অনেক গুরুত্বপূর্ণ তথ্য আমরা সেই ছবির সঙ্গে সোশ্যাল মিডিয়ায় মাধ্যমে জন সমক্ষে নিয়ে আসি। অনলাইনে প্রতি নিয়ত ছবি পোস্ট করে অজান্তেই নিজের বা প্রিয়জনের বিপদ ডেকে আনছেন না তো? সুরক্ষা নিশ্চিত কর্তে অনলাইনে ছবি পোস্ট করার আগে কোন জিনিসগুলিতে নজর দেওয়া উচিৎ?

ছবিতে আপনাকে ছাড়া আর কী দেখা যাচ্ছে?
অনেক সময় সেলফি অথবা ফোনে তোলা অন্য ছবিতে নিজেকে ছাড়াও অনেক ব্যক্তিগত তথ্য থেকে যায়। বিশেষ করে ঘরের ভিতরে তোলা ছবিতে বাড়ির অনেকঅটাই দেখা যায়। যা আপনার সুরক্ষার জন্য ভালো নয়। এছাড়াও আপনার সঙ্গে ছবিতে অন্য কেউ থাকলে সেই ব্যক্তি কোথায় রয়েছেন তা অজান্তেই আনলাইনে চলে আসে। এর ফলে আপনি অজান্তেই নিজেকে ও অন্যকে বিপদের সামনে ঠেলে দিতে পারেন।

ছবি কোথায় তোলা?
কোন ছবি এক ঝলক দেখেই বুঝে নেওয়া সম্ভব সেই ছবি কোথায় তোলা। এর ফলে আপনি ঠিক কোন জায়গাতে আছেন তা বিশ্বের যেকোন ব্যক্তি জেনে নিতে পারবেন। এছাড়াও বাড়িতে তোলা ছবির জিওলোকেশন অন থাকলে সারা বিশ্বের কাছে আপনার বাড়ির ঠিকানা জানিয়ে দিচ্ছেন। পরে অন্য কোথাও গিয়ে ছবি পোস্ট করলে সহজেই জেনে যাওয়া যাবে যে আপনি বাড়িতে নেই। চোরেদের কাছে ইতিমধ্যেই আপনার বাড়ির ঠিকানা রয়েছে। বাকিটা বুঝে নিতে অসুবিধা হচ্ছে না নিশ্চয়ই।

ছবির মেটাডাটা
কোন ছবি কী সেটিংস এ, কোথায়, কবে, কখন তোলা হয়েছে তা স্টোর থাকে এই মেটাডাটাতে। এই ডাটা ব্যবহার করে যে কেউ আপনার বাড়ি বা প্রিয়জনের বাড়িতে তোলা ছবি থেকে সেই জায়গার ঠিকানা পেয়ে যেতে পারেন। তাই অনলাইনে ছবি শেয়ার করার আগে ছবির মেটাডাটা ডিলিট করে দিন।

 

[প্রিয় পাঠকপাঠিকা আপনিও বিডিটুডে ২৪ ডট কম এর অংশ হয়ে উঠুন।  নিজের অভিজ্ঞতা শেয়ার করুন প্রকাশ করুন নিজের প্রতিভা আপনিও হতে পারেন লেখক অথবা মুক্ত সাংবাদিক সমকালীন ঘটনা, সমাজের নানান সমস্যাজীবনজাপনে সঙ্গতীঅসঙ্গতীসহ লাইফস্টাইলবিষয়ক ফ্যাশন, স্বাস্থ্য, ভ্রমণ, নারী, ক্যারিয়ার, পরামর্শ, এখন আমি কী করব, খাবার, রূপচর্চা ঘরোয়া টিপসবিভিন্ন  বিষয়ে বস্তনিষ্ঠ   অপনার  যৌক্তিক মতামত  সর্বোচ্চ ১০০০ শব্দের মধ্যে গুছিয়ে লিখে আপনার নিজের ছবি এবং সংশ্লিষ্ট বিষয়ে ছবিসহ (যদি থাকে)  মেইল করুন  bdtoday24@gmail.com- ঠিকানায়। লেখা আপনার নামে প্রকাশ করা হবে।]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বঙ্গবন্ধু স্যাটেলাইট ‘নিখোঁজের’ সংবাদটি গুজব

স্টাফ রির্পোটার : ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নিখোঁজ’ শিরোনামের একটি খবরকে গুজব বলে নিশ্চিত করেছে ...

কাবুলে আত্মঘাতী বোমা বিস্ফোরণে নিহত ৪৩

ইন্টারন্যাশনাল ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলে ধর্মীয় পণ্ডিতদের সভায় আত্মঘাতী বোমা বিস্ফোরণে অন্তত ...