ব্রেকিং নিউজ
Home | ফটো সংবাদ | সূচক-লেনদেন কমে সপ্তাহ শুরু

সূচক-লেনদেন কমে সপ্তাহ শুরু

স্টাফ রিপোর্টার :  মূল্য সূচকের পতনের মাধ্যমে চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন শেষ হয়েছে। সেই সঙ্গে উভয় বাজারে কমেছে লেনদেনের পরিমাণ।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় কমেছে ১৩ পয়েন্ট। আর লেনদেন কমেছে ১১১ কোটি তিন লাখ টাকা। অপর বাজার সিএসইতে সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স কমেছে ৩৩ পয়েন্ট এবং লেনদেন কমেছে ১৫ কোটি ৪৮ লাখ টাকা।

বাজার পর্যালোচনায় দেখা যায়, রোববার মূল্য সূচকের নিম্নমুখী প্রবণতায় ডিএসইতে লেনদেন শুরু হয়। যা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে। ফলে পুরো লেনদেন সময়ের মধ্যে একবারও প্রধান সূচক ডিএসইএক্স ধনাত্মক হয়নি। দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৩ পয়েন্ট কমে ৫ হাজার ৮০২ পয়েন্টে দাঁড়িয়েছে।

প্রধান মূল্য সূচকের পাশাপাশি কমেছে ডিএসইর অপর দুটি সূচকও। ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে ২ হাজার ১২৬ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩১০ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৬০১ কোটি ৬৬ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৭১২ কোটি ৯৬ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ১১১ কোটি ৩ লাখ টাকা। বাজারটিতে লেনদেন হওয়া ১০১টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছ ১৯১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির দাম।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সিটি ব্যাংকের শেয়ার। এদিন কোম্পানির ৩২ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা লংকাবাংলা ফাইন্যান্সের ২১ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২০ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে আইডিএলসি ফাইন্যান্স।

লেনদেনে এরপর রয়েছে- ওয়ান ব্যাংক, লাফার্জ সুরমা সিমেন্ট, প্রাইম ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ফরচুন সুজ, সিমটেক্স ইন্ডাস্ট্রিজ এবং কনফিডেন্স সিমেন্ট।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৩৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০ হাজার ৮৬৩ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৬ কোটি ৩৪ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৫১ কোটি ৮২ লাখ টাকা।

রোববার সিএসইতে লেনদেন হওয়া ২৫০টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে ৭২টির দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রোহিঙ্গাদের ত্রাণ ও পুনর্বাসন কাজে সেনাবাহিনী অংশ নেবে :ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার :  রোহিঙ্গাদের ত্রাণ ও পুনর্বাসন কাজে বাংলাদেশ সেনাবাহিনী অংশ নেবে ...

আবারও আইটেম গানে কোমর দোলালেন আঁচল

বিনোদন ডেস্ক : আবারও আইটেম গানে কোমর দোলালেন বাংলা চলচ্চিত্রের এই সময়ের ...