ব্রেকিং নিউজ
Home | শেয়ার বাজার | সূচক ও লেনদেনে সামান্য অগ্রগতি

সূচক ও লেনদেনে সামান্য অগ্রগতি

শেয়ারবাজার প্রতিবেদক, ঢাকা, ২৫ জানুয়ারি, বিডিটুডে ২৪ডটকম : গেল সপ্তাহে পুঁজিবাজারে টালমাটাল অবস্থা দেখা গেছে। এমনকি বিগত পাঁচবছরের মধ্যে সূচক ও লেনদেন সর্বনিন্মে নেমে যেতে দেখা গেছে। তবে সপ্তাহের শেষ কয়েকটি কার্যদিনে লেনদেনের গতি বাড়ার কারণে পুঁজিবাজরে গড়হারে সামান্য অগ্রগতি লক্ষ করা গেছে গত সপ্তাহে।

তবে সূচকের এ উত্থান  এর এর আগের সপ্তাহের তুলনায় ছিল খুব সামান্য। এছাড়া সূচকের সঙ্গে উভয় বাজারে বেড়েছে লেনদেনের পরিমাণও।

বাজার বিশ্লেষণে দেখা যায়, দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহজুড়ে সূচক বেড়েছে দশমিক শূন্য দুই শতাংশ আর লেনদেন বেড়েছে ১৫ দশমিক ৮৩ শতাংশ। এসময় লেনদেন হওয়া পাঁচ কার্যদিনের মধ্যে সূচক বেড়েছে তিন দিন আর দুই কার্যদিন পারকরেছে সূচকের নিম্নগতি দিয়ে।

সার্বিকভাবে গত সপ্তাহে ডিএসই’তে সূচক বেড়েছে দশমিক ৬৩ পয়েন্ট যা এর আগের সপ্তাহে ছিল ৩৪ দশমিক সাত পয়েন্ট বা  দশমিক ৮২ শতাংশ। এসময় ডিএসইতে মোট ২৮৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। এর মধ্যে দর বাড়ে ১৫৬টির, কমে ১০৬টির, অপরিবর্তিত থাকে ১৯টির আর পাঁচটি প্রতিষ্ঠানের কোনো শেয়ার লেনদেন হয়নি।

গত সপ্তাহে ডিএসই’তে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। সপ্তাহজুড়ে ডিএসই’র  মোট লেনদেন হয়েছে ৭৩৪ কোটি ১৫ লাখ ৭০ হাজার ৪৪৫ টাকা। আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ৬৩৩ কোটি ৮৩ লাখ ২৯ হাজার ৬০৬ টাকা। অর্থাৎ সদ্যবিদায়ী সপ্তাহে লেনেদেন বেড়েছে ১০০ কোটি ৩২ লাখ টাকার উপরে। যা শতকারা হিসেবে ১৫ দশমিক ৮৩ শতাংশ। এসময় ডিএসই’র গড় লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১৪৬ কোটি ৮৩ লাখ ১৪ হাজার ৮৯ টাকা।

সপ্তাহ শেষে ডিএসই’তে দাম বাড়ার শীর্ষে অবস্থান করে নেয় বীমা খাতের পূরবী জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেড (২৮.১১ শতাংশ), অ্যারামিট সিমেন্ট (১৫.০৮ শতাংশ), ডেলটা স্পিনার্স (১৩.৩৩ শতাংশ), ম্যাকসন স্পিনিং (১৩.২২ শতাংশ), মেঘনা লাইফ ইন্স্যুরেন্স (১২.৭৯ শতাংশ), এসিআই ফর্মূলেশন (১১.৬৪ শতাংশ), রিপাবলিক ইন্স্যুরেন্স (৯.৬৮ শতাংশ), চতুর্থ আইসিবি মিউচ্যুয়াল ফান্ড (৯.২৪ শতাংশ), আলহাজ্ব টেক্সটাইল (৯.০৬ শতাংশ) এবং রিলায়েন্স ওয়ান মিউচ্যুয়াল ফান্ড (৮.৭০ শতাংশ)।

অপরদিকে দাম কমার শীর্ষে ওঠে আসে মিউচ্যুয়াল ফান্ড খাতের প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড (১৪.৯৮শতাংশ), সপ্তম আইসিবি মিউচ্যুয়াল ফান্ড (১০.৬২ শতাংশ), আইসিবি এমপ্লয়েজ প্রভিডেন্ড মিউচ্যুয়াল ফান্ড ওয়ান (৮.৮৬ শতাংশ), ন্যাশনাল টি (৬.৮০ শতাংশ), নর্দার্ন জুন (৬.২৫ শতাংশ), ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড (৫.৯৫ শতাংশ), বঙ্গজ (৪.৪৯ শতাংশ), প্রাইম ব্যাংক ফার্স্ট আইসিবি এএমসিএল মিউচ্যুয়াল ফান্ড (৪.৪৮ শতাংশ), ফিনিক্স ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড (৪.৪১ শতাংশ) এবং পিএইচপি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড (৪.৪১ শতাংশ)।
এদিকে দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত সপ্তাহ সূচক এবং লেনদেন উভয়ই বেড়েছে। সিএসইতে গত সপ্তাহে পাঁচ কার্যদিবস লেনদেনের মধ্যে তিন কার্যদিবস সূচক বেড়েছে ৯৮ পয়েন্ট আর দুই কার্যদিবসে ৯২ পয়েন্ট সূচক কমেছে। অর্থাৎ সার্বিকভাবে গত সপ্তাহে সিএসইতে সূচক  বেড়েছে ছয় দশমিক ৭৮ পয়েন্ট বা  দমমিক শূন্য আট শতাংশ।

গত সপ্তাহে সিএসইতে মোট ২১৫টি  কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। এর মধ্যে দাম বাড়ে ১২১টির, কমে ৭৬টির আর অপরিবর্তিত থাকে ১৮টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

সপ্তাহজুড়ে সিএসইতে লেনদেন হয়েছে ৮৯ কোটি ২২ লাখ ৪৩ হাজার ৪৬৪ টাকা। যা এর আগের সপ্তাহের  চেয়ে ১৪ কোটি ২৭ লাখ টাকা বেশি। এর আগে সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছিল ৭৪  কোটি ৯৪ লাখ টাকা। সপ্তাহজুড়ে সিএসইতে গড় লেনদেনের পরিমাণ দাঁড়ায় ১৭ কোটি ৮৪ লাখ ৪৮ হাজার ৬৯২ টাকা।

x

Check Also

পুঁজিবাজারে বেড়েছে লেনদেন ও শেয়ারের দর

স্টাফ রিপোর্টার : সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৯ মে) বড় উত্থানের মধ্য দিয়ে ...

পুঁজিবাজারে ৪ দিন পর বাড়লো সূচক ও লেনদেন

স্টাফ রিপোর্টার : সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার উত্থানের মধ্য দিয়ে শেষ হয়েছে উভয় ...