Home | অর্থনীতি | সূচকের সঙ্গে কমেছে লেনদেন

সূচকের সঙ্গে কমেছে লেনদেন

স্টাফ রিপোর্টার :  এক কার্যদিবস পরই দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের পতন ঘটেছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণও।

সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৬২০ পয়েন্টে। রোববার একই সূচক বেড়েছিল ৯ পয়েন্ট। তবে বৃহস্পতিবার ডিএসইএক্স কমেছিল এক পয়েন্ট।

সোমাবর ডিএসইতে মোট ১ হাজার ২০ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৩৯৩ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। অর্থাৎ এক কার্যদিবসের ব্যবধানেই ডিএসইতে লেনদেন কমেছে ৩২৭ কোটি ৯০ লাখ টাকা।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ১৭৫টি প্রতিষ্ঠানেরই শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় কমেছে। অপরদিকে বেড়েছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির দাম।

টাকার অঙ্কে ডিএসইতে আজ সবচেয়ে বেশি লেনদেন হয়েছে লংকাবাংলার শেয়ার। এদিন কোম্পানিটির ৪৮ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪১ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার লেনদেনে দ্বিতীয় স্থানে ইসলামী ব্যাংক এবং ২৯ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে তিতাস গ্যাস।

লেনদেনে এরপর রয়েছে- অ্যাকটিভ ফাইন, বারাকা পাওয়ার, ওরিয়ন ফার্মা, সিঙ্গার বিডি, এএফসি এগ্রো, বেক্সিমকো এবং অ্যাপোল ইস্পাত।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক আজ ২৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০ হাজার ৫৪৫ পয়েন্টে। বাজারটিতে আজ ২৫৮টি প্রতিষ্ঠানের মোট ৫৯ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬৯টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তীত রয়েছে ৩৮টির দাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আগামীকাল সোমবার ভিয়েনার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার :  প্রধানমন্ত্রী শেখ হাসিনা অস্ট্রিয়ায় ইন্টারন্যাশনাল অ্যাটমিক এনার্জি এজেন্সি (আইএইএ) ...

অভিনয় নিয়ে ব্যস্ত সময় পার করছেন অন্তর শোবিজের পরিচালক লিটন চৌধুরী

বিনোদন ডেস্ক :  অভিনয় নিয়ে ব্যস্ত সময় পার করছেন অন্তর শোবিজের পরিচালক ...