Home | জাতীয় | সুপ্রিম কোর্ট বার নির্বাচনে ভোটগ্রহণ চলছে

সুপ্রিম কোর্ট বার নির্বাচনে ভোটগ্রহণ চলছে

supreme courtস্টাফ রিপোর্টার : বাংলাদেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট বারের নির্বাচন উপলক্ষে ১ম দিনের ভোটগ্রহণ শুরু হয়েছে। আজ সকালে এ ভোটগ্রহণ শুরু হয়।

সভাপতি,সম্পাদকসহ ১৪ সদস্যের কার্যনির্বাহী কমিটির দুই দিনব্যাপী নির্বাচন আজ বুধবার সকাল ১০টা শুরু হয়। দুপুরে এক ঘন্টার বিরতির পর বিকাল ৫ টা পর্যন্ত সুপ্রিম কোর্ট অডিটরিয়ামে ভোটগ্রহণ চলবে। ২য় দিন আগামীকাল বৃহস্পতিবার পর্যন্ত ভোটগ্রহণ করা হবে।

এবারের নির্বাচনে আওয়ামীপন্থী ও বিএনপি-জামায়াতপন্থী আইনজীবীরা পৃথক দুটি প্যানেলে নির্বাচন করছেন।বিএনপি-জামায়াতপন্থি আইনজীবীরা নীল প্যানেলে আর আওয়ামী আওয়ামীপন্থী আইনজবীরা সাদা প্যানেলে এ নির্বাচনে অংশ নিয়েছেন। এছাড়া বিভিন্ন পদে আরও সাতজন স্বতন্ত্র প্রার্থীও নির্বাচনে অংশ নিয়েছেন।১৪ পদের বিপরিতে মোট প্রার্থী হয়েছেন ৩৫ জন।

২০১৪ সেশনের নির্বাচনে মোট ভোটার সংখ্যা চার হাজার ৫৪ জন।সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী মো. নূর হোসেন চৌধুরীর নেতৃত্বে  এবারের নির্বঅচন পরিচালনা করা হচ্ছে।

নির্বাচন পরিচালনা কমিটির সুত্র থেকে জানা যায়, বিএনপি-জামায়াতপন্থী আইনজীবীদের সংগঠন ‘জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ’ প্যানেলের সভাপতি পদে সিনিয়র আইনজীবী খন্দকার অ্যাডভোকেট  মাহবুব হোসেন ও সম্পাদক পদে ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন নির্বাচনে অংশ নিয়েছেন।

আওয়ামীপন্থী আইনজীবীদের সংগঠন ‘সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ’র পক্ষে সভাপতি পদে সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু ও সম্পাদক পদে রবিউল আলম বুদু প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অন্যান্য পদে আওয়ামীপন্থী প্রার্থীরা হলেন- দুইটি সহ-সভাপতি পদে আবুল খায়ের ও হোসেনে আরা বেগম,কোষাধ্যক্ষ পদে মো. আমির হোসেন, দুইটি সহ-সম্পাদক পদে মো.হাবিবুর রহমান ও শেখ সিরাজুল ইসলাম এবং সাতটি সদস্য পদে রয়েছেন-এ কে এম দাউদুর রহমান মিনা,অমিত দাশগুপ্ত,গুলশান আরা বিনতে জামান,মো.আব্দুল আজিজ মিয়া,মো.আবুল কালাম আজাদ,মো. নওশের আলী মোল্লা ও সালমা হাই টুনি।

অন্যদিকে,বিএনপি-জামায়াতপন্থী অন্যান্য পদের প্রার্থীরা হলেন-দুইটি সহ-সভাপতি পদে মো. খালেদ আহমেদ ও ড.রফিকুল ইসলাম মেহেদি, কোষাধ্যক্ষ পদে মাসুদ আহমেদ সাঈদ,দুইটি সহ-সম্পাদক পদে এ কে এম রেজাউল করিম খন্দকার ও নাসরিন আক্তার এবং সাতটি সদস্য পদে আফসানা রশিদ,মো. আসাদুজ্জামান আনসারী, মো. জাহাঙ্গীর জমাদার,মো. মোস্তফা কামাল, মোহাম্মদ আইয়ুব আলী,সালমা বেগম ও শামীমা আক্তার বানু নির্বাচনে অংশ নিয়েছেন।

এই প্রধান দুই প্যানেলের বাইরে সভাপতি পদে দুইজন স্বতন্ত্র প্রার্থী রয়েছেন। তারা হলেন- অ্যাডভোকেট আবদুল মোমেন চৌধুরী ও অ্যাডভোকেট ইউনুস আলী আকন্দ। সাধারণ সম্পাদক পদে গণতান্ত্রিক আইনজীবী সমিতির পে অ্যাডভোকেট আবু ইয়াহিয়া দুলাল প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এছাড়া কোষাধ্যক্ষ পদে একজন,সহ-সম্পাদক পদে একজন ও সদস্য পদে দুইজন স্বতন্ত্র প্রার্থী রয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মালয়েশিয়ায় সেকেন্ড হোম গড়েছে ৩৩৯৯ বাংলাদেশি

ইন্টারন্যাশনাল ডেস্ক :  মালয়েশিয়ায় সেকেন্ড হোম গড়েছে প্রায় সাড়ে তিন হাজার বাংলাদেশি। ...

ভারতের গুগল বালিকা মেঘালির অবিশ্বাস্য রেকর্ড

ইন্টারন্যাশনাল ডেস্ক :  ১১ বছর বয়সী বিস্ময় বালিকা মেঘালি মালবিকার নখদর্পণে পুরো ...