ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | সুপ্রিমকোর্ট বার নির্বাচনে ভোট আজ

সুপ্রিমকোর্ট বার নির্বাচনে ভোট আজ

স্টাফ রিপোর্টার, ১৩ মার্চ, বিডিটুডে ২৪ডটকম : বুধ ও বৃহস্পতিবার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির নির্বাচনকে সামনে রেখে এতদিন প্রার্থীরা খুব ব্যস্ত সময় পার করেছেন। এই নির্বাচনে পৃথক দুটি প্যানেলে আওয়ামী লীগ ও বিএনপিপন্থী আইনজীবীদের মধ্যে থেকে ২৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া বিভিন্ন পদে স্বতন্ত্র হিসেবে আরও ৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে জয়ের ব্যাপারে উভয়পক্ষই শতভাগ আশাবাদী। তবে এবারের নির্বাচনে ‘প্যানেল টু প্যানেল’ কঠিন প্রতিদ্বন্দ্বিতা হবে বলে মনে করছেন সরকার ও বিরোধী দল সমর্থক সাধারণ আইনজীবীরা।

প্রথমদিকে আওয়ামীপন্থী আইনজীবীদের সংগঠন ‘সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ’ দুটি প্যানেলে ভাগ হয়ে মনোনয়ন দাখিল করলেও পরে কেন্দ্রীয় নেতাদের হস্তক্ষেপে একটি প্যানেল তাদের মনোনয়নপত্র প্রত্যাহার করে নেয়। ফলে সরকার সমর্থক আইনজীবীরা একটি প্যানেলেই নির্বাচন করছেন। এ অবস্থায় নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে।

নির্বাচনী গনসংযোগ ও প্রচার-প্রচারণার দিক থেকে উভয়পক্ষই সমানে-সমান। উভয় প্যানেলের সকল প্রার্থী আলাদা আলাদাভাবে ভোটারদের দ্বারে দ্বারে গেছেন। ভোট চেয়েছেন নিজ ও প্যানেলের জন্য। সাধারণ আইনজীবীদের সঙ্গে কথা বলে জানা যায়, উভয় প্যানেলের প্রার্থীরাই যোগ্য। বর্তমান পরিস্থিতি বিবেচনায় এবারের নির্বাচনে ফলাফল কী হয় তা আগে থেকে বোঝা মুশকিল হবে। তাই ভোটাররা কোন পদে কোন প্যানেলের প্রার্থীকে বেছে নেয় আগামী ১৪ মার্চ পর্যন্ত সেটাই দেখার অপেক্ষায় থাকতে হচ্ছে সবাইকে।

জানা যায়, সর্বোচ্চ আদালতের এই নির্বাচনকে কেন্দ্র করে সাধারণ আইনজীবীদের মধ্যেও আনন্দ-উচ্ছাসের কমতি নেই। আজ ও কালকের নির্বাচনে কার্যনির্বাহী কমিটির ১৪টি পদে প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করবেন। সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত (দুপুরে এক ঘণ্টা বিরতি) ভোটগ্রহণ চলবে। মোট ৪ হাজার ৪৫ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করবেন। এবারের নির্বাচনে ২১৬ জন নতুন ভোটার যুক্ত হয়েছেন।

উল্লেখ্য, ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটের শরিক সংগঠনগুলোর সমর্থক আইনজীবীদের সংগঠন হচ্ছে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ। এই পরিষদ থেকে সভাপতি পদে অ্যাডভোকেট আব্দুল বাসেত মজুমদার, সম্পাদক পদে অ্যাডভোকেট রবিউল আলম বুদু, সহ-সভাপতি পদে শেখ আওসাফুর রহমান বুলু ও সারওয়ার আহমেদ, কোষাধ্যক্ষ পদে মো. আমির হোসেন, সহ-সম্পাদক পদে মো. সুজা আল ফারুক ও মোহাম্মদ আলী আজম, সদস্য পদে মো. হাবিবুর রহমান হাবিব, গৌরাঙ্গ চন্দ্র কর, মো. আনোয়ার হোসেন রেজা, আয়েশা ফ্লোরা, হোসনেয়ারা বেগম বাবলী, আবুল কালাম আজাদ ও জহিরুল ইসলাম ভুঁইয়া প্রতিদ্বন্দ্বিতা করবেন।

অন্যদিকে বিএনপি-জামায়াত সমর্থক আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল। এ প্যানেল থেকে সভাপতি পদে সাবেক অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট এজে মোহাম্মদ আলী, সম্পাদক পদে ব্যারিষ্টার মাহবুবউদ্দিন খোকন এমপি, সহ-সভাপতি পদে এবিএম ওয়ালিউর রহমান খান ও মো. শাহজাদা, সহ-সম্পাদক পদে এবিএম রফিকুল হক তালুকদার রাজা ও মোহাম্মদ সাইফুর রহমান, কোষাধ্যক্ষ পদে রবিউল করিম, সদস্য পদে আঞ্জুমান আরা বেগম, ফাতেমা খাতুন, মোহাম্মদ মিজানুর রহমান মাসুম, মো. আলমগীর হোসেন, মো. কামরুজ্জামান সেলিম, মো. তাজুল ইসলাম মজুমদার ও মো. ওয়াহিদুজ্জামান সোহেল নির্বাচনে লড়বেন।

এদিকে প্রধান এই দুটি রাজনৈতিক ধারার বাইরে স্বতন্ত্র সভাপতি হিসেবে ব্যারিস্টার নাজমুল হুদা ও অ্যাডভোকেট ইউনূস আলী আকন্দ ও সম্পাদক পদে দেওয়ান আব্দুল নাসের নির্বাচনে লড়বেন।

x

Check Also

‘গ্রেটার সিলেট এসোসিয়েশন ইন স্পেন’ নির্বাচনে মুজাক্কির – সেলিম প্যানেল বিজয়ী

জিয়াউল হক জুমন, স্পেন প্রতিনিধিঃ সিলেট বিভাগের চারটি জেলা নিয়ে গঠিত গ্রেটার ...

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে পর্তুগাল আওয়ামী লীগের মতবিনিময় সভা

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার ...