ব্রেকিং নিউজ
Home | শিল্প সাহিত্য | সুনীল হীন সাহিত্যের একবছর

সুনীল হীন সাহিত্যের একবছর

sunil smaran first yars 086গৌতম মালিক, কলকাতা প্রতিনিধি : সাল ২০১২-এর ২৩শে অক্টোবর দুই বাংলা হারাল এক জনপ্রিয় সাহিত্যিককে। তিনি দুই বাংলার অন্তরের কবি। পাঠকদের পছন্দের তালিকায় যার নাম সব সময় প্রথম সারিতে ভেসে ওঠে। তিনি আর কেউ নয় ‘নীললোহিত’ সবাই যাকে সুনীল গঙ্গোপাধ্যায় নামে চেনে। আজ তাঁর মৃত্যুর প্রথম বার্ষিকী। সকাল থেকেই তাঁর কলকাতার বাড়ি ‘পারিজাত’-এ নেমে এসেছে শোকের ছায়া। তাঁর বাড়িতে সকাল থেকেই অনুরাগী এবং ভক্তের ভিড় জমতে শুরু করে। সবাই একে একে তাঁর প্রতিকৃতিতে মাল্যদান করেন।
তাঁর বাড়িটি শূন্য হয়ে রয়েছে। লেখার ঘরটি হয়ে রয়েছে একাকীত্বে ভরা। শুধু মনে হয় যদি আমাদের পছন্দের লেখকটা থাকতেন তাহলে আমরা এখনও অনেক উপন্যাস বা কবিতা উপহার পেতাম। চেয়ারটা এখনও যেন তাঁর সঙ্গী হারানোর ব্যথাটা ভুলে উঠতে পারেনি। কলমটা যেন এখনও তাঁর মালিকের স্পর্শ পেতে মরিয়া। লেখার খাতাটা যেন উপন্যাস বা কবিতা সৃষ্টি করার জন্য ছটফট করছে। সব মিলিয়ে একটা যেন দিকপালশূন্য মুহূর্ত।
তাঁর স্ত্রী স্বাতী গঙ্গোপাধ্যায় জানান যে আজকের দিনটি শোকের কারণে তাঁরা বাড়িতে কোনও অনুষ্ঠানের আয়োজন করা হয়নি। সাধারণ ভাবেই পালন করা হবে আজকের দিনটি। শুধু তাঁর ভক্তরা কলকাতার নেহেরু চিলড্রেন মিউজিয়ামে তাঁকে স্মরণের উদ্দেশ্যে একটি গান ও কবিতার মাধ্যমে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছেন। সকাল থেকেই বাড়ির ফোনে আসতে থাকে সহবেদনা জানানোর ফোন।
তাঁর একমাত্র পুুত্র শৌভিক গঙ্গোপাধ্যায় বলেন আজকের দিনটি খুব বেদনাদায়ক। বাবাকে খুব মনে পড়ে। বাবার মতো আমার মনে যদিও কোনওদিন লেখার প্রেরণা জাগেনি তবুও বাবার প্রথম লেখা যেখানে প্রকাশ হয় সেই ‘কৃত্তিবাস’ সংস্থা যাতে ঠিকঠাক চলে তার জন্য যা করার তা আমি করবো। সেটাকে আমি ছেলে হয়ে নষ্ট হতে দেব না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

কবি সুফিয়া কামালের ১০৬তম জন্মবার্ষিকী আজ

স্টাফ রিপোর্টার :  বাঙালি নারী জাগরণের অন্যতম অগ্রদূত কবি বেগম সুফিয়া কামালের ...

অপেক্ষা

‘কি রে? যাবি না? ঠায় দাঁড়িয়ে আছিস যে?’ স্বর্ণা তাড়া দিলো। বিরক্তির ...