ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | সিরিয়া হামলা স্থগিত করতে পারেন ওবামা

সিরিয়া হামলা স্থগিত করতে পারেন ওবামা

ইন্টারন্যাশনাল ডেস্ক  : সিরিয়ার বাশার আল আসাদ সরকার যদি তার দেশের রাসায়নিক অস্ত্র আন্তর্জাতিকভাবে নিয়ন্ত্রণে দেয় তাহলে ওবামা প্রশাসন দেশটিতে সম্ভাব্য সামরিক হামলা স্থগিত করতে পারে। সোমবার এক জরুরি টেলিভিশন ভাষণে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এ কথা বলেন। এই প্রস্তাবকে সিরিয়ায় সম্ভাব্য মার্কিন সামরিক হামলা ঠেকানোর একটি উপায় হতে পারে বলে মন্তব্য করেন।

তবে এ বিষয়ে সিরিয়া কোনও চূড়ান্ত মন্তব্য করেনি।

আবার বারাক ওবামার এ ধরনের মন্তব্যে রাশিয়াসহ অন্যান্য দেশ বিষ্ময় প্রকাশ করেছে।

 

প্রস্তাবে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলছেন, ‘আমরা জানিনা, সিরিয়া এতে রাজি হবে কিনা, কিন্তু দেশটির রাসায়নিক অস্ত্রে যদি আন্তর্জাতিক নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা হবার ফলে তারা পশ্চিমা অভিযান এড়াতে পারে তাহলে এই প্রস্তাবের ব্যাপারে আমরা অবিলম্বে দামেস্কের সঙ্গে আলাপ শুরু করতে পারি এবং সিরিয়ার সরকারের কাছে আবেদন জানাতে পারি যেন তারা তাদের মজুদ করা রাসায়নিক অস্ত্রসমূহের নিয়ন্ত্রণ আন্তর্জাতিক মহলের কাছে তুলে দেয়।

 

সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ আল মুয়াল্লেম অবশ্য কালবিলম্ব না করেই এই প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন, তবে তিনি এটা পরিষ্কার করেননি, এই প্রস্তাব প্রেসিডেন্ট আসাদ আদৌ বাস্তবায়ন করবেন কি না।

অন্যদিকে এই প্রস্তাবের ব্যাপারে সতর্ক প্রতিক্রিয়া জানিয়েছে আন্তর্জাতিক মহল।

ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, এটা যদি নজর সরিয়ে নেবার কৌশল না হয়ে থাকে তাহলে এই প্রস্তাব উৎসাহব্যঞ্জক।

 

জাতিসংঘ মহাসচিব বান কি মুন বলছেন, তিনি নিরাপত্তা পরিষদকে বলবেন যেন সিরিয়াকে অস্ত্রের মজুদ সরিয়ে ফেলতে এবং ধ্বংস করতে আহ্বান জানানো হয়।

 

 

এদিকে সিরিয়ার রাসায়নিক অস্ত্রের মজুদ আন্তর্জাতিক পর্যবেক্ষকদের হাতে ছেড়ে দেয়ার আহবান জানিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী লাভরভ। এরপর সেই রাসায়নিক অস্ত্র ধ্বংসও করতে বলেন তিনি। সিরিয়ায় মার্কিন হামলা এড়ানোর কৌশল হিসেবে এ আহবান জানান লাভরভ।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর এ আহবানকে স্বাগত জানিয়েছেন সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ মুয়াল্লেম। দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে লাভরভ মুয়াল্লেমকে এ আহ্বান জানান।

 

সিরিয়া সাধারণ নাগরিক ও বিদ্রোহীদের ওপর রাসায়নিক অস্ত্র ব্যবহার করে যুদ্ধাপরাধ করেছে অভিযোগ করে মার্কিন যুক্তরাষ্ট্র সিরিয়ায় সামরিক অভিযানের হুমকি দিয়ে আসছে। কিন্তু দামেস্ক শুরু থেকে এ অভিযোগ অস্বীকার করে আসছে।

 

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি সিরিয়ায় সামরিক অভিযানে সমর্থন আদায়ের জন্য ইউরোপে রয়েছেন। সেখানে তিনি হুশিয়ারী উচ্চারণ করে বলেন, রাসায়নিক হামলার বিরুদ্ধে পদক্ষেপ না নেয়া হলে তা হবে সামরিক অভিযানের চেয়েও ঝুকিপূর্ণ।

সিরিয়ায় সামরিক অভিযান এড়াতে বাশার আল আসাদের করণীয় কি হতে পারে- সংবাদ সম্মেলনে এমন প্রশ্নের জবাবে কেরি বলেন, আগামী সপ্তাহের মধ্যে আসাদকে মজুদ সকল রাসায়নিক অস্ত্র হস্তান্তর করতে হবে।

 

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, মস্কোয় মুয়াল্লেমের সঙ্গে বৈঠককালে তাকে বলেছেন, রাসায়নিক অস্ত্র ভান্ডার স্থাপনাগুলো শুধু আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে হস্তান্তরে রাজি থাকলে চলবে না, সেগুলো ধ্বংসও করতে হবে।

 

তিনি বলেন, মুয়াল্লেমকে তিনি এও বলেছেন যে, এসব পদক্ষেপ নিয়ে সিরিয়ার উচিত পুরোপুরি রাসায়নিক অস্ত্র কনভেনশনে যোগ দেয়া।

 

সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী দোভাষীর মাধ্যমে সাংবাদিকদের জানান, রাশিয়ার এ উদ্যোগকে স্বাগত জানায় সিরিয়া। তিনি সিরিয়ার জনগণের ওপর মার্কিন আগ্রাসন বন্ধে রাশিয়ার উদ্যোগের প্রশংসা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মদনে আওয়ামীলীগ ও বিএনপির দুই পক্ষের দাওয়া পাল্টা দাওয়া পুলিশসহ আহত ১৭

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা) প্রতিনিধি ঃ বুধবার উপজেলার চাঁনগাও ইউনিয়নের শাহপুর গ্রামের ...

মদনে ডিবি পুলিশের হাতে ২ (দুই) ইয়াবা কারবারি আটক

সুদর্শন আচার্য্য, মদন, নেত্রকোণা : নেত্রকোণার মদন উপজেলা তিয়শ্রী ইউনিয়নের বাস্তা গ্রামে ...