ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | সিরিয়া ইস্যু থেকে ইরানের শিক্ষা নেয়া উচিত : ওবামা

সিরিয়া ইস্যু থেকে ইরানের শিক্ষা নেয়া উচিত : ওবামা

Obama speaks about the sequester in Washingtonইন্টারন্যাশনাল ডেস্ক : সিরিয়ার রাসায়নিক অস্ত্র নিয়ে যে চুক্তি হয়েছে তা থেকে ইরানের শিক্ষা নেয়া উচিত। তবে যুক্তরাষ্ট্রের কাছে রাসায়নিক অস্ত্রের চেয়ে ইরানের পারমানবিক কর্মসূচি বেশি গুরুত্বপূর্ণ। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবিসি নেটওয়ার্ককে দেয়া এক সাক্ষাৎকারে একথা বলেছেন।

 

ওবামা ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে চিঠি বিনিময়ের কথাও স্বীকার করেছেন। চিঠি বিনিময়কে দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে অগ্রগতি হিসেবে দেখা হলেও ওবামা মনে করছেন, নতুন প্রেসিডেন্টের জন্য ইরানের পরমানু কর্মসূচি বিষয়ে কাজ করা হঠাৎ করেই সহজ হবে না।

 

যদিও পশ্চিমা দেশগুলোর সন্দেহ এই কর্মসূচির আড়ালে ইরান পরমানু বোমা তৈরি করছে। তবে ইরান একথা অস্বীকার করে বলেছে, তাদের কর্মসূচি সম্পূর্ণ শান্তিপূর্ণ।

 

ওবামা ওই সাক্ষাৎকারে বলেছেন, সিরিয়ায় সামরিক পদক্ষেপ নিচ্ছে না যুক্তরাষ্ট্র এ বিষয়টি ইরান হয়তো সহজভাবে নিতে পারবে না। তবে ইরানের সিরিয়া ইস্যু থেকে শিক্ষা নেয়া উচিত যে এই ধরণের সমস্যা কূটনৈতিকভাবে সমাধান করা যায়।

 

তিনি বলেন, আমার সন্দেহ, ইরান চিন্তা করছে যে আমরা সিরিয়ায় হামলা করেনি, হয়তো আমরা ইরানেও হামলা করবো না। তবে ইরানের মনে রাখা উচিত রাসায়নিক অস্ত্রের চেয়ে আমাদের কাছে তাদের পরমানু কর্মসূচি বেশি উদ্বেগের।

 

এদিকে ইরানের প্রেসিডেন্ট রুহানি তার পূর্বসূরি মাহমুদ আহমদিনেজাদের চেয়ে আরো বন্ধুত্বপূর্ণ পররাষ্ট্রনীতি গঠনের চেষ্টা করছে। সূত্র: বিবিসি ও ওয়াশিংটন পোস্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মদনে সিএনজি অটো রিক্সা শ্রমিক ইউনিয়নের কমিটি গঠন

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা) ঃ নেত্রকোণা মদন উপজেলায় মিশুক, সিএনজি, অটো রিক্সা ...

মদনে হানাদারমুক্ত দিবস পালিত

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা)ঃ নেত্রকোণা মদনে উপজেলা প্রশাসন ও মুক্তিযুদ্ধ সংসদ কমান্ডের ...