Home | আন্তর্জাতিক | সিরিয়ায় রাসায়নিক হামলার ১৩ ভিডিও প্রকাশ যুক্তরাষ্ট্রের

সিরিয়ায় রাসায়নিক হামলার ১৩ ভিডিও প্রকাশ যুক্তরাষ্ট্রের

স্টাফ রিপোর্টার: সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ বাহিনীর রাসায়নিক হামলার ছবিসহ ১৩টি ভিডিও প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের সিনেটের একটি গোয়েন্দা প্যানেল। সিরিয়ায় সামরিক হামলা চালানোর পক্ষে জনসমর্থন বাড়াতেই হোয়াইট হাউস এ ভিডিও প্রকাশ করেছে।

 

ওই ভিডিওতে রাসায়নিক হামলার কিছু গ্রাফিক চিত্রও ব্যবহার করা হয়েছে। এই ভিডিওগুলো আসাদ বাহিনীর উপর সীমিত পর্যায়ে হামলা চালাতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে অনুমোদন দিতে সিনেটে বির্তক ও ভোটের আগে দেখানো হলো।

 

সিএনএন এই ভিডিও প্রথম ফাঁস করে। গণমাধ্যমগুলো বলছে, সিরিয়ায় হামলা চালানোর জন্য জনমত গঠনে এগুলো প্রকাশ করেছে।

 

দামেস্কের উপশহরে ২১ আগস্ট বিষাক্ত গ্যাস হামলায় ১৪২৯ জন মারা যায়। ওবামা প্রশাসন এজন্য আসাদ বাহিনীকে দায়ী করেছে। যদিও সিরীয় সরকার এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে।

 

সিনেট ইন্টেলিজেন্স কমিটি এক বিবৃতিতে বলেছে, ২১ আগস্টের ওই হামলার ছবি ইউএস ওপেন সোর্স সেন্টার সংগ্রহ করে ভিডিওটি তৈরি করেছে। সিরিয়ার বিরোধীরা এই ভিডিওগুলো ইউটিউবে পোস্ট করেছে।

 

এদিকে সিরীয় বাহিনীর উপর হামলা চালাতে ওবামা প্রশাসন কংগ্রেসের ভেতরে এবং আন্তর্জাতিকভাবে সমর্থন পাওয়ার চেষ্টা চালাচ্ছে। চলতি সপ্তাহের প্রথম দিকেই ইউএস সিনেটে ভোট অনুষ্ঠিত হতে পারে।

 

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি আন্তর্জাতিক সমর্থন আদায়ে ইউরোপ সফর শুরু করেছেন। তিনি ফ্রান্সের রাজধানী প্যারিসে বলেছেন, সিরিয়ায় হামলা চালাতে অনেক রাষ্ট্রই সম্মত হয়েছে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া ও বিবিসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মুক্তি পেল পরিণীতির গাওয়া প্রথম গান

বিনোদন ডেস্ক :  অভিনয়ের পর এবার গান গাইলেন পরিণীতি চোপরা। তার গাওয়া ...

নির্বাসিত হলেন ইরফান

স্পোর্টস ডেস্ক:  পাকিস্তানের ফার্স্ট বোলার মোহম্মদ ইরফানকে এক বছরের জন্য নির্বাসিত করেছে ...