ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | সিরিয়ার রাসায়নিক অস্ত্র নিয়ে রুশ-মার্কিন চুক্তি

সিরিয়ার রাসায়নিক অস্ত্র নিয়ে রুশ-মার্কিন চুক্তি

america and russiaইন্টারন্যাশনাল ডেস্ক : যুক্তরাষ্ট্র ও রাশিয়া সিরিয়ার রাসায়নিক অস্ত্র সম্পর্কে জেনেভায় একটি চুক্তিতে উপনীত হয়েছে। সে অনুযায়ী সিরিয়ার রাসায়নিক অস্ত্র ২০১৪ সালের মাঝামাঝি নাগাদ ধ্বংস বা অপসারণ করতে হবে।

 

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি একটি চুক্তির কাঠামো প্রণয়ণ করেন যার আওতায় সিরিয়াকে এক সপ্তাহের মধ্যে তাদের অস্ত্রভাণ্ডারের পূর্ণ মজুদ তালিকা অবশ্যই হস্তান্তর করতে হবে। সিরিয়া এতে ব্যর্থ হলে এই চুক্তি জাতিসংঘ প্রস্তাবের মাধ্যমে বাস্তবায়ন করা যাবে। যার অন্যথা হলে নিষেধাজ্ঞা বা সামরিকশক্তি ব্যবহারের হুমকি থাকবে।

 

যুক্তরাষ্ট্র বলছে, গত মাসে সিরীয় শাসক গ্যাস হামলা চালিয়ে শত শত মানুষকে হত্যা করেছে। সিরিয়ার বাশার আল আসাদ সরকার এই অভিযোগ অস্বীকার করে এজন্য বিদ্রোহীদের দায়ী করেছে। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি পূর্বের দেয়া প্রকাশ্য প্রতিশ্রুতি পালনের জন্য আসাদ সরকারের প্রতি আহবান জানিয়েছেন।

 

কেরি ও লাভরভ বলেন, সিরিয়া শর্ত পূরণে ব্যর্থ হলে জাতিসংঘ সনদের ৭ নম্বর অনুচ্ছেদের আওতায় জাতিসংঘ প্রস্তাব গ্রহণের উদ্যোগ নেয়া হবে। যাতে শক্তি প্রয়োগের অনুমোদন থাকবে। রাশিয়া ও যুক্তরাষ্ট্র উভয়ে মনে করে যে, সিরিয়া সরকারের হাতে ১ হাজার টন কেমিক্যাল এজেন্ট ও প্রিকারসর রয়েছে। এক মার্কিন কর্মকর্তা এ কথা জানান।

 

যুক্তরাষ্ট্র মনে করে ৪৫ স্থানে এই রাসায়নিক অস্ত্র রাখার হয়েছে। এর মধ্যে অর্ধেক রাসায়নিক অস্ত্র ব্যবহারযোগ্য। প্রাথমিক সরেজমিন পরিদর্শন নভেম্বরের মধ্যে সম্পন্ন করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মদনে সিএনজি অটো রিক্সা শ্রমিক ইউনিয়নের কমিটি গঠন

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা) ঃ নেত্রকোণা মদন উপজেলায় মিশুক, সিএনজি, অটো রিক্সা ...

মদনে হানাদারমুক্ত দিবস পালিত

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা)ঃ নেত্রকোণা মদনে উপজেলা প্রশাসন ও মুক্তিযুদ্ধ সংসদ কমান্ডের ...