Home | আন্তর্জাতিক | সিরিয়ার পূর্ব ঘৌটার দুমা থেকে রাসায়নিক হামলার নমুনা সংগ্রহ

সিরিয়ার পূর্ব ঘৌটার দুমা থেকে রাসায়নিক হামলার নমুনা সংগ্রহ

ইন্টারন্যাশনাল ডেস্ক: দুই সপ্তাহ পর সিরিয়ার পূর্ব ঘৌটার দুমা এলাকা থেকে রাসায়নিক হামলার বিষয়টি খতিয়ে দেখতে নমুনা সংগ্রহ করেছে জাতিসংঘের ‘দি অর্গ্যানাইজেশন ফর দ্য প্রোহিবিশন অব কেমিক্যাল ওয়েপন্স’ (ওপিসিডব্লিউ) এর কর্মকর্তারা। নমুনা পরীক্ষার জন্য তা নেদারল্যান্ডসে পাঠানো হবে।

দুই সপ্তাহ পর সংগ্রহ করা নমুনাতে রাসায়নিক হামলার প্রমাণ মিলবে কি না সে বিষয়ে সন্দিহান ওপিসিডব্লিউ’র এক কর্মকর্তা। তিনি বলেন, ‘ঘটনার প্রাথমিক লক্ষণ দেখে মনে হয় এই রাসায়নিক হামলায় ক্লোরিনের ব্যবহার হয়েছে। ক্লোরিন পানিতে মিশে যায়। তাই বেশি দেরি হলে মাটি থেকে এর নমুনা সংগ্রহ করা মুশকিল হয়ে যায়।’

গত ৭ এপ্রিল দুমায় সিরিয়ার বাশার আল আসাদের বাহিনী রাসায়নিক হামলা করেছে বলে অভিযোগ করে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। হামলার বিষয়ে যুক্তরাষ্ট্র অভিযোগ করেছিল যে, দুমা থেকে রাসায়নিক হামলার প্রমাণ লোপাটের চেষ্টা করছে সিরিয়ার অন্যতম মিত্র রাশিয়া। এছাড়া তদন্তে বাধা দেয়ারও অভিযোগ করে দেশটি। এছাড়া দুমায় কর্মরত সেচ্ছাসেবী সংগঠন এবং স্থানীয় হাসপাতালের ডাক্তাররাও রাসায়নিক হামলার অভিযোগ করেন।

তবে প্রথম থেকেই রাসায়নিক হামলার কথা অস্বীকার করে আসছে সিরিয়া ও তার মিত্র দেশ রাশিয়া। সিরিয়ার দাবির পরও দেশটিকে মিত্র দুই দেশ ফ্রান্স ও যুক্তরাজ্যকে নিয়ে হামলা চালায় যুক্তরাষ্ট্র। এরপরই সেখানের প্রকৃত ঘটনা খতিয়ে দেখতে প্রতিনিধিদল পাঠায় ওপিসিডব্লিউ।

প্রথমে তারা দুটি জায়গা নির্বাচন করে সেখান থেকে নমুনা সংগ্রহের উদ্যোগ নেয়। তবে ওপিসিডব্লিউ এর কর্মকর্তা প্রথম স্থানটিতে ভিড়ের কারণে পৌঁছতে ব্যর্থ হন এবং দ্বিতীয় জায়গা পরিদর্শনে গিয়ে গুলির মুখে পড়ে দামেস্কে ফিরে আসেন।

শেষ পর্যন্ত শনিবার একটি সাইট পরিদর্শন করতে পেরেছেন ওপিসিডব্লিউ তদন্তকারীরা। মাটির নমুনা সংগ্রহের পাশাপাশি জৈব নমুনা এবং বেঁচে যাওয়া ব্যক্তিদের চিকিৎসা সংক্রান্ত নথিও সংগ্রহ করার চেষ্টা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

শুক্রবার ভারত-বাংলাদেশের মানুষের নজরে থাকবে বিশ্বভারতী

স্টাফ রিপোর্টার : শুক্রবার ভারত-বাংলাদেশের মানুষের নজরে থাকবে বিশ্বভারতী। এদিন কবিগুরু রবীন্দ্রনাথ ...

জাহাঙ্গীরের অভিভাবক সমাবেশ নিয়ে আপত্তি বিএনপির মেয়র প্রার্থীর

স্টাফ রিপোর্টার : গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী জাহাঙ্গীর ...