ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | সিরিয়ার ওপর বিশ্ব নজর রাখছে : জন কেরি

সিরিয়ার ওপর বিশ্ব নজর রাখছে : জন কেরি

john carryইন্টারন্যাশনাল ডেস্ক : সিরিয়া বিষয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বৈঠক করেছেন। এ বৈঠক আজ শুক্রবারও অব্যাহত থাকবে।

 

এই বৈঠকের আগে কেরি সিরিয়াকে হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, রাসায়নিক অস্ত্র হস্তান্তরের পরিকল্পনার বিষয়টি কোনো ধরণের খেলা নয়।

 

রুশ পররাষ্ট্রমন্ত্রী লাভরভের সঙ্গে বৈঠকের আগে এক সংবাদ সম্মেলনে কেরি বলেছেন, অস্ত্র সমর্পণের ব্যাপারে সিরিয়াকে আন্তরিক হতে হবে।

 

আর লাভরভ বলেছেন, সিরিয়ার রাসায়নিক অস্ত্র সম্ভারের হস্তান্তরের এই উদ্যোগের ফলে সিরিয়ায় মার্কিন সামরিক অভিযানেরও আর প্রয়োজন পড়বে না।

 

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জেনেভায় সিরিয়া বিষয়ক জাতিসংঘের দূতের সাথেও বৈঠক করেছেন।

 

অন্যদিকে, এক সংবাদ সম্মেলনে রুশ পররাষ্ট্রমন্ত্রী লাভরভ এবং যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী কেরি বলেছেন যে ,তারা আশা করছেন সিরিয়ায় সামরিক অভিযান ঠেকাতে তাদের এই পরিকল্পনা কাজ করবে।

 

কেরি সিরিয়াকে উদ্দেশ্য করে বলেছেন, পুরো বিশ্ব দেখছে যে আসাদ সরকার আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সিরিয়ার রাসায়নিক অস্ত্র সমর্পণের বিষয়ে যে কথা দিয়েছে তা রক্ষা করে কিনা।

 

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য হচ্ছে, সিরিয়াকে রাসায়নিক অস্ত্র সংক্রান্ত কনভেনশনে যোগ দিতে হবে এবং সিরিয়ার অস্ত্র ভান্ডারে কি কি আছে,তা প্রকাশ করতে হবে যাতে বিশেষজ্ঞরা এগুলো মজুদ করার ক্ষেত্রে পদক্ষেপ নিতে পারে।

 

সিরিয়া অবশ্য এসব পদক্ষেপে রাজি থাকার কথা আগেই জানিয়েছে।

 

এছাড়া বাশার আল আসাদ রাশিয়ার একটি টেলিভিশন চ্যানেলে এক সাক্ষাৎকারে বলেছেন, যুক্তরাষ্ট্রের সামরিক হামলার ভয়ে নয় বরং রাশিয়ার উদ্যোগেই অস্ত্র হস্তান্তরের এ পদক্ষেপ নেয়া হচ্ছে।

 

এর আগে জাতিসংঘের এক তদন্ত প্রতিবেদনে জানা যায় যে সিরিয়ায় রাসায়নিক হামলার জোরালো তথ্য প্রমাণ পেয়েছে জাতিসংঘ অস্ত্র পরিদর্শক দল।

 

সিরিয়া সরকার বলেছে, রাসায়নিক অস্ত্র রোধ সনদে স্বাক্ষরের এক মাস পর তারা তাদের অস্ত্র সম্ভারের তথ্যাদি পেশ করবে।

 

সিরিয়ার রাসায়নিক অস্ত্র আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে হস্তান্তরের বিষয়ে গত সোমবার একটি পরিকল্পনার কথা ঘোষণা করে রাশিয়া। যখন যুক্তরাষ্ট্রে কংগ্রেসে সিরিয়ায় সামরিক অভিযানের বিষয়ে ভোটাভুটির প্রস্তুতি চলছিল।

 

রাসায়নিক অস্ত্র হস্তান্তরের বিষয়ে রুশ প্রস্তাবের পর যুক্তরাষ্ট্র ও সিরিয়া একে স্বাগত জানায় । সূত্র: বিবিসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মদনে সিএনজি অটো রিক্সা শ্রমিক ইউনিয়নের কমিটি গঠন

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা) ঃ নেত্রকোণা মদন উপজেলায় মিশুক, সিএনজি, অটো রিক্সা ...

মদনে হানাদারমুক্ত দিবস পালিত

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা)ঃ নেত্রকোণা মদনে উপজেলা প্রশাসন ও মুক্তিযুদ্ধ সংসদ কমান্ডের ...