ব্রেকিং নিউজ
Home | অর্থনীতি | ব্যবসা ও বাণিজ্য | সিন্ডিকেট এর কবলে পেঁয়াজ

সিন্ডিকেট এর কবলে পেঁয়াজ

peazচট্টগ্রাম প্রতিনিধি : প্রতিদিন বিপুল পরিমাণ দেশীয় পেঁয়াজ আমদানি হলেও মূল্যে কোন ধরণের পরিবর্তন হচ্ছেনা। বাজার রয়ে গেছে সিন্ডিকেটের কবলে। ৮০ টাকার উর্ধ্বে বিক্রি হচ্ছে পেঁয়াজ। এতে একটি অসাধূ চক্র জড়িত । বাজার মনিটরিং সেল এর অগ্রগতি বুঝেই মূলত পেঁয়াজ ব্যবসায়ীরা মূল্য নির্ধারণ করছে বলে একটি সুত্র জানিয়েছে।

টেকনাফ স্থলবন্দর সুত্রে জানা গেছে, গত ২০ দিনে ৫ হাজার ১৬৯.৮৭৫ মে. টন পেঁয়াজ আমদানি হয়েছে। আরো অন্তত ৩০ হাজার বস্তা পেঁয়াজ আমদানির অপেক্ষায় আছে। সম্পূর্ণ শুল্কমুক্ত ভাবেই দৈনিক গড়ে দেড়’শ মে.টন থেকে ২’শ মে.টন পেঁয়াজ আমদানি হচ্ছে। তবে এ জন্য বন্দর কর্তৃপক্ষ কেজিপ্রতি ৬০ পয়সা শুল্ক নিচ্ছে।

শহরের বাজার ঘুরে দেখা গেছে, এখানে প্রতি কেজি দেশীয় বড় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ টাকায়। আর ছোটগুলো কেজিতে দোকানভেদে ৮০ টাকার উপরে নেয়া হচ্ছে। মূল্যের কোন স্থায়ীত্ব নেই। একই দিন একেক দোকানে একেক মূল্য। এর জারণ জানতে চাইলে ব্যবসায়ীরা বলেন উল্টো কথা।

তাদের বক্তব্য হলো, বেশী দামে কিনতে হয় বিধায় তাদের অতিরিক্ত মূল্য নিতে হচ্ছে। অনেক সময় অগ্রিম টাকা দিয়েও যথা সময়ে পেঁয়াজ অর্ডার ডেলিভারী পাওয়া যায়না বলে ব্যবসায়ীদের অভিযোগ।

স্থল বন্দরের ব্যবসায়ীরা জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পর তারা ৫ হাজার মে.টনের উপরে পেঁয়াজ আমদানি করেছে। আরো অনেক পেঁয়াজ আমদানির জন্য প্রস্তুত রয়েছে। এর পরও খুচরা বাজারে এর প্রভাব পড়ছেনা।

এ দিকে সারাদেশের জেলা শহরে খোলা বাজারে পেঁয়াজ বিক্রি হলেও কক্সবাজারে এর কোন কার্যক্রম নেই। এ কারণে বরাবরই সরকারী সুফলের বাইরে থেকে যাচ্ছে জেলার সাধারণ মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

টানা ৮ দিনের ছুটিতে ভোমরা স্থলবন্দর

সাতক্ষীরা প্রতিনিধি : সাপ্তাহিক সরকারি ছুটি ও পবিত্র ঈদুল আযহা উপলক্ষে টানা ...

১ বছর পর হিলি দিয়ে মরিচ আমদানি শুরু

হিলি প্রতিনিধি : দেশে উৎপাদিত কাঁচা মরিচের সরবরাহ কমে যাওয়ায় এবং খোলা ...