Home | জাতীয় | সালাহ্উদ্দীন আহমেদের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ

সালাহ্উদ্দীন আহমেদের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ

স্টাফ রিপোর্টার :  জাতীয় অধ্যাপক সালাহউদ্দীন আহমদ আর নেই (ইন্না…রাজিউন)। বনানীর বাসভবনে রোববার সকাল সাড়ে ৬টায় বার্ধক্যজনিত রোগে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯২ বছর।প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।ড. সালাহ্উদ্দীন আহমেদের জন্ম ১৯২৪ সালের ২১ সেপ্টেম্বর ফরিদপুরে। তাঁর পুরো নাম আবুল ফয়েজ সালাহ্উদ্দীন আহমেদ।সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদনের জন্য সালাহউদ্দীন আহমদের মরদেহ বিকেল ৩টায় শহীদ মিনারে আনা হবে। বাদ আসর ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদে জানাজা শেষে বনানী কবরস্থানে তাকে দাফন করা হবে।

ফরিদপুরে পূর্ব পুরুষদের বাড়ি এবং সেখানে জন্ম হলেও বাবার চাকরির কারণে খুব বেশি সময় সেখানে কাটেনি তাঁর। ছেলেবেলা ও শিক্ষাজীবনের অধিকাংশ সময়টাই কেটেছে ভারতের পশ্চিমবঙ্গে। বাবা ফয়জুল মহিন ছিলেন সাব-ডেপুটি ম্যাজিস্ট্রেট। তাঁর দাদাও ছিলেন ব্রিটিশ সরকারের ডেপুটি ম্যাজিস্ট্রেট।ফলে, বাবার চাকরির সূত্রেই ঘুরে বেড়িয়েছেন পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থানে। নানা স্থানে ঘুরে বেড়ানো, নানা জাতি-ধর্ম-বর্ণের মানুষের সঙ্গে মেশাকে জীবনের অনেক বড় সঞ্চয় বলে মনে করেন ড. সালাহউদ্দীন আহমেদ।

তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেন। পেনসেলভেনিয়া বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ও লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৪৮ সালের আগস্ট মাসে জগন্নাথ কলেজে শিক্ষকতার মধ্য দিয়ে তার কর্মজীবন শুরু হয়। রাজশাহী, জাহাঙ্গীরনগর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগে তিনি অধ্যাপনা করেছেন।

ড. সালাহ্উদ্দীন আহমেদ শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ১৯৯১ সালে বাংলাদেশ সরকার কর্তৃক একুশে পদকে ভূষিত হয়েছেন। সালাহ্উদ্দীন আহমেদের প্রকাশিত বইয়ের মধ্যে উল্লেখযোগ্য হলো- ‘Social Ideas and Social Change in Bengal 1818-1835′, ‘Bangladesh : Traditional and Transformation’, ‘বাংলাদেশের জাতীয় চেতনার উন্মেষ ও বিকাশ’, ‘স্মরণীয় ব্যক্তিত্ব বরণীয় সুহৃয়’ প্রভৃতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

আগামী অর্থবছরে সংসদের বাজেট ৩১৫ কোটি

স্টাফ রিপোর্টার :  আসন্ন অর্থবছরের জাতীয় সংসদের জন্য উন্নয়ন ও অনুন্নয়ন খাতে ...

পোশাক খাত অস্থিতিশীল করতে ‘বিদেশি ষড়যন্ত্র’

স্টাফ রিপোর্টার :  বেশকিছু আন্তর্জাতিক সংস্থা ও বিদেশি রাষ্ট্রদূতের বিরুদ্ধে দেশের তৈরি ...