Home | ফটো সংবাদ | সার্চ কমিটিতে কে এম হাসানের নাম দেয়নি বিএনপি : ফখরুল

সার্চ কমিটিতে কে এম হাসানের নাম দেয়নি বিএনপি : ফখরুল

স্টাফ রিপোর্টার :  ‘সার্চ কমিটির জন্য রাষ্ট্রপতিকে বিএনপির পক্ষ থেকে সাবেক বিচারপতি কে এম হাসানের নাম দেয়া হয়েছে’ -আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্য মিথ্যা দাবি করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। একইসঙ্গে ওবায়দুল কাদেরকে তার বক্তব্য প্রত্যাহারের আহ্বান জানান তিনি।

মির্জা ফখরুল বলেন, ‘আমার প্রশ্ন- তাহলে কী রাষ্ট্রপতির সঙ্গে আওয়ামী লীগ বা ওবায়দুল কাদের সাহেবের গোপন যোগসাজশ আছে? বিভিন্ন রাজনৈতিক দল যে আলোচনায় যাচ্ছে এবং যেসব কথা বলছেন সেগুলো তাদের (আওয়ামী লীগ) সঙ্গে আলোচনা করে রাষ্ট্রপতি সার্চ কমিটি করবেন?’

তিনি আরও বলেন, ‘তাহলে এমন সার্চ কমিটির প্রয়োজন নেই। এই ধরনের সার্চ কমিটি জনগণ মেনে নেবে না এবং যদি আবার আওয়ামী লীগ বশংবদ সার্চ কমিটি বা নির্বাচন কমিশন গঠন করা হয় তাহলে জনগণ মেনে নেবে না।’

জিয়াউর রহমানের ৮১তম জন্মবার্ষিকী ও জিয়া স্মৃতি পাঠাগারের চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে রোববার সন্ধ্যায় এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

দেশে সাংস্কৃতিক আগ্রাসন চলছে অভিযোগ করে ফখরুল বলেন, আক্রমণ নেমে এসেছে জাতীয়তাবাদী দর্শনের ওপর, বাংলাদেশের কৃষ্টি ও স্বকীয়তার ওপর। প্রকাশকরা বলেছেন, তাদের বই ছাপতে দেয়া হয় না। জাতীয়তাবাদের ওপর লেখকদের কোনো বই থাকলে তা ছাপতে দেয়া হয় না। বরং ভয় দেখানো হয়।

তিনি আরও বলেন, ৬০ এর দশকে রবীন্দ্রনাথের কথা বলা ছিল পাপ। আমরা পহেলা বৈশাখের অনুষ্ঠান করতে বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুমতি চেয়েছিলাম। প্রথমে অনুমতি দিলেও একদিন আগে অনুষ্ঠান বাতিল করে দেয়া হয় বিজাতীয় অনুষ্ঠানের কথা বলে।

ফখরুল বলেন, একইভাবে এখন একুশে বইমেলায় আওয়ামী লীগের চিন্তা ও মতের বাইরে কোনো কিছু থাকলে তা হয়ে যায় দেশবিরোধী, সেটা প্রকাশ করা যাবে না। তাহলে পার্থক্যটা কোথায়? পাকিস্তানি হানাদারদের সঙ্গে এদের (আওয়ামী লীগ) পার্থক্য কোথায়? তারাও কথা বলতে দিত না, এরাও দেয় না।

জিয়া স্মৃতি পাঠাগারের আয়োজনে এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আব্দুস সালাম। এছাড়া ড. সুকমল বড়ুয়া, এরশাদ মজুমদার, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, শফিউল বারী বাবু, রাজিব আহসান প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

তরুণী ধর্ষণ : গুলশানের ডিসি, বনানীর ওসিকে তলব

স্টাফ রিপোর্টার :   বনানীর ‘দ্য রেইন ট্রি’ হোটেলে দুই তরুণী ধর্ষণের ঘটনায় ...

আমিরাতের কাছে অন অ্যারাইভাল ভিসা চাইলেন পর্যটনমন্ত্রী

স্টাফ রিপোর্টার :  বাংলাদেশি পর্যটকদের সুবিধার্থে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) কাছে প্যাকেজ ...