ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | সারি গানে যোদ্ধা-জনতা মহাসমাবেশ শুরু

সারি গানে যোদ্ধা-জনতা মহাসমাবেশ শুরু

স্টাফ রিপোর্টার, ২৬ মার্চ, বিডিটুডে ২৪ডটকম : সারি গানের মধ্য দিয়ে গণজাগরণ মঞ্চের যোদ্ধা-জনতা মহাসমাবেশ শুরু হয়েছে।

মুক্তিযুদ্ধের ৪২তম বার্ষিকী উপলক্ষে মঙ্গলবার বেলা সোয়া ৩টার দিকে শাহবাগের গণজাগরণ চত্বরে এ মহাসমাবেশ শুরু হয়।

টাঙ্গাইলের নাগরপুর থেকে আসা বাহাদুর মিয়ার সারি গানের দলের গান পরিবেশনের মধ্য দিয়ে মহাসমাবেশ শুরু হয়। বাবুল মিয়া, ইকবাল মিয়া, তোতা মিয়া, নুরু মিয়াসহ এ দলের সদস্য সংখ্যা ৮ জন।

এর আগে তারা টাঙ্গাইলের নাগরপুরে গণজাগরণ মঞ্চে গান পরিবেশন করেছেন।

মহাসমাবেশস্থলে উপস্থিত রয়েছেন গণজাগরণ মঞ্চের আহ্বায়ক ডা. ইমরান এইচ সরকারসহ ব্লগার অ্যান্ড অন লাইন অ্যাক্টিভিস্ট নেটওয়ার্কের অনেকে। বেলা ৩টা থেকেই প্রখর রোদ উপেক্ষা করে সমাবেশস্থলে উপস্থিত হচ্ছেন জনতাও।

বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও ছাত্র সংগঠনের হাজার হাজার নেতাকর্মীও জড়ো হয়েছেন গণজাগরণ চত্বরে। তাদেরে স্লোগানে আবারও মুখরিত শাহবাগের গণজাগরণ চত্বর। পাশাপাশি চলছে নানা সাংস্কৃতিক পরিবেশনা।

কেউ গণসঙ্গীত গেয়ে উজ্জীবিত করে তুলছেন আন্দোলনকারীদের, কেউ ধরছেন দেশের গান। আবার এই গণআন্দোলনকে কেন্দ্র করে সৃষ্টি হওয়া নতুন কিছু গানও গাইছেন কেউ কেউ।

এসবের ফাঁকে ফাঁকে চলছে জামায়াত-শিবির বিরোধী স্লোগান। চৈত্রের তীব্র রোদ ও গরমকে উপেক্ষা করে ক্রমশ বাড়ছে আন্দোলনকারীদের উপস্থিতিও।

রাত ৮টায় সমাবেশস্থল থেকে ৪২টি ফানুস উড়ানো হবে।

যুদ্ধাপরাধীদের ফাঁসি এবং জামায়াত-শিবির নিষিদ্ধ করার প্রক্রিয়া শুরু করাসহ ৬ দফা দাবিতে ধারাবাহিক আন্দোলন চলে আসছে গণজাগরণ চত্বরে। এর মধ্যে জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ এবং এদের সব ধরনের প্রতিষ্ঠান বাজেয়াফত করার দাবি জানিয়ে ২৬ মার্চের মধ্যে তা কার্যকর করার জন্য সরকারকে সময় বেঁধে দিয়েছিল গণজাগরণ মঞ্চ।

এসব দাবির পরিপ্রেক্ষিতেই সোমবার বিকেলে মহাসমাবেশের ঘোষণা আসে গণজাগরণ মঞ্চ থেকে। আর এ মহাসমাবেশকে ঘিরেই গণআন্দোলনের ৫০তম দিনে মঙ্গলবার ভোর থেকে আন্দোলনকারীরা নতুন উদ্যমে আবারও জড়ো হতে শুরু করেছেন।

আন্দোলনকারী কয়েকজন জানান, সময় বেঁধে দেওয়ার পরও সরকার এ বিষয়ে যথাযথ কোনো উদ্যোগ নেয়নি। দায় এড়াতে সরকার আদালতের আশ্রয় নিয়েছে। তাই, মঙ্গলবারের সমাবেশ থেকে কঠোর কর্মসূচি প্রত্যাশা করছেন তারা।

এদিকে, গণজাগরণ মঞ্চের মিডিয়া সেলসূত্রে জানা গেছে, ৬ দফা দাবিতে চলমান গণস্বাক্ষর কর্মসূচিতে এখন পর্যন্ত শাহবাগ থেকেই ১৭ লাখ গণস্বাক্ষর সংগ্রহ হয়েছে।

উল্লেখ্য, জামায়াত নেতা কাদের মোল্লাসহ যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে শাহবাগের গণজাগরণ চত্বরের গণআন্দোলনের সূচনা হয় গত ৫ ফেব্রুয়ারি থেকে। এ আন্দোলনের ঢেউ দেশের সীমানা ছাড়িয়ে পৌঁছে গেছে প্রবাসেও। এরই মধ্যে নানা শ্রেণী-পেশার মানুষ এ দাবির সঙ্গে একাত্মতা ঘোষণা করছেন।

দাবি আদায় না হওয়া পর্যন্ত এ লড়াই চলবে বলেও ঘোষণা দেন আন্দোলনকারীরা।

x

Check Also

‘গ্রেটার সিলেট এসোসিয়েশন ইন স্পেন’ নির্বাচনে মুজাক্কির – সেলিম প্যানেল বিজয়ী

জিয়াউল হক জুমন, স্পেন প্রতিনিধিঃ সিলেট বিভাগের চারটি জেলা নিয়ে গঠিত গ্রেটার ...

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে পর্তুগাল আওয়ামী লীগের মতবিনিময় সভা

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার ...