ব্রেকিং নিউজ
Home | জাতীয় | সারা দেশে আজ একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

সারা দেশে আজ একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

স্টাফ রির্পোটার : সারা দেশে একযোগে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আজ। দেশের নয়টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের আওতায় এই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এতে অংশ নিচ্ছে ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী। এর মধ্যে দেশের বাইরে ৮টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে ৩৪২ জন শিক্ষার্থী।

এবার এসএসসি, দাখিল ও এসএসসি কারিগরি পরীক্ষায় অংশ নিচ্ছে ২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন শিক্ষার্থী, যা গত বছরের তুলনায় ৮৭ হাজার ৫৫৪ জন কম। যদিও বেড়েছে শিক্ষাপ্রতিষ্ঠান ও কেন্দ্র সংখ্যা। ২৮ হাজার ৮৮৪টি শিক্ষাপ্রতিষ্ঠানে ৩ হাজার ৫১২টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের আওতায় পরীক্ষায় অংশ নিয়েছেন ১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন শিক্ষার্থী। যাদের মধ্যে ছাত্রী সংখ্যা বেশি। পরীক্ষায় অংশ নিয়েছে আট লাখ ৪৩ হাজার ৩২২ জন ছাত্রী এবং সাত লাখ ৯১ হাজার ৯১৮ জন ছাত্র।

মাদ্রাসা বোর্ডে এক লাখ ৩৪ হাজার ১৩৮ জন ছাত্র ও এক লাখ ৪৭ হাজার ১১৬ জন ছাত্রী মিলিয়ে পরীক্ষায় অংশ নিয়েছে ২ লাখ ৮১ হাজার ২৫৪ জন শিক্ষার্থী।

এ ছাড়া বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ডের আওয়তাধীন এসএসসি ভোকেশনাল পরীক্ষায় অংশ নিয়েছে এক লাখ ৩১ হাজার ২৮৫ জন।

দেশের বাইরে পরীক্ষা

দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড ও কারিগরি শিক্ষা বোর্ডের পাশাপাশি এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে দেশের বাইরেও। জেদ্দা, রিয়াদ, ত্রিপলী, দোহা, আবুধাবী, দুবাই ও বাহরাইন কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে ৩১২ জন শিক্ষার্থী। এর মধ্যে ১৮৬ জন ছাত্র, আর ১৫৬ জন ছাত্রী রয়েছে।ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের কারণে পূর্বনির্ধারিত ১ ফেব্রুয়ারির পরীক্ষা একদিন পিছিয়ে অনুষ্ঠিত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বেনাপোলে দেড় কেজি সোনার বার সহ মহিলা পাচারকারিকে আটক

বেনাপোল প্রতিনিধি : ভারতে পাচারের সময় বেনাপোলের পাঁচভূলোট সীমান্ত থেকে আজ মংগলবার দুপুরে ...

বাঁশদহ ইউনিয়নের ভূমি সহকারী কে জীবননাশের হুমকি ইউপি চেয়ারম্যানের

সাতক্ষীরা প্রতিনিধি : সাতক্ষীরা সদরের বাঁশদহ ইউনিয়নের ভূমি সহকারী কর্মকর্তাকে জীবননাশের হুমকি ...