Home | আই টি | সারাদেশে ২৮টি আইটি পার্ক হবে : পলক

সারাদেশে ২৮টি আইটি পার্ক হবে : পলক

প্রযুক্তি ডেস্ক :  আইসিটি শিল্পের বিকাশে দেশের বিভিন্ন স্থানে ২৮টি আইটি পার্ক নির্মাণ করা হবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারস্থ বিসিসি অডিটোরিয়ামে আয়োজিত এক সংবাদ সম্মেলনের তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, এই আইটি পার্কগুলো আইটি খাতে বিদেশি বিনিয়োগ বৃদ্ধি এবং দেশীয় আইসিটি শিল্পের প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এই পার্কগুলো ২০২১ সালের মধ্যে আইসিটি রফতানি ৫ বিলিয়ন ডলারে উন্নীত করবে।

তিনি বলেন, আইটি পেশাজীবীদের সংখ্যা ২০ লাখে উন্নীত করা এবং জিডিপিতে আইসিটি খাতের অবদান ৫ শতাংশ নিশ্চিত করা হবে।

স্কুল কলেজে তথ্যপ্রযুক্তির ব্যবহার ও ল্যাবে কম্পিউটার ব্যবহারে কোনো অসংগতি বা অবহেলা দেখা দিলে তা তুলে ধরার আহ্বান জানিয়ে পলক বলেন, আমরা চাই সব ধরনের অসংগতি দূর করতে। এছাড়া সামনে সোশ্যাল সচেতনতা বৃদ্ধিতে এক্সপো’র আয়োজন করা হবে।

হাইটেক পার্কের অগ্রগতি সম্পর্কে তিনি জানান, অনেক দিন আগে পরিকল্পনা হাতে নেয়া হলেও বিগত সরকারের অবহেলার কারণে এর কাজ দ্রুতগতিতে এগিয়ে নেয়া সম্ভব হয় নি। তবে বর্তমান সরকারের উদ্যোগের কারণে দ্রুত কাজ এগিয়ে যাচ্ছে।

সংবাদ সম্মেলনে বর্তমান সরকারের নেতৃত্বে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের এগিয়ে যাওয়ার তিন বছর পূর্তি উপলক্ষে আইসিটি মন্ত্রণালয়ের উদ্যোগে এই বিশেষ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এ সময় ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের গৃহীত উদ্যোগ অগ্রগতি ও কর্মপরিকল্পনা তুলে ধরনে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের সভাপতি ইমরান আহমেদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব শ্যাম সুন্দর সিকদার, হাইটেক পার্ক অথরিটির ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

অবশেষে তৃতীয় উইকেটের পতন হলো ভারতের

স্পোর্টস ডেস্ক: অবশেষে তৃতীয় উইকেটের পতন হলো ভারতের। ব্যক্তিগত ৬০ রান করা শিখর ...

ঘূর্ণিঝড় মোরার আঘাতে দেশের তিন জেলায় ছয়জনের মৃত্যু

স্টাফ রিপোর্টার :  ঘূর্ণিঝড় মোরার আঘাতে দেশের তিন জেলায় ছয়জনের মৃত্যুর খবর ...