Home | খেলাধূলা | সাব্বিরকে অনেক বড় শাস্তি দিয়েছে বিসিবিকে ধন্যবাদ

সাব্বিরকে অনেক বড় শাস্তি দিয়েছে বিসিবিকে ধন্যবাদ

স্পোর্টস ডেস্ক : সাব্বিরকে অনেক বড় শাস্তি দিয়েছে বিসিবি। বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে এটা অন্যতম বড় শাস্তি। বিসিবির এই সিদ্ধান্তটাকে আমি সাধুবাদ জানাই।একটা দৃষ্টান্তমুলক ও ভালো সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। আমি মনে করি, সিদ্ধান্তটা পুরোপুরি যথার্থ হয়েছে। এটা অন্যদের জন্য শিক্ষনীয় ও দৃষ্টান্ত হয়ে থাকবে। ধন্যবাদ জানাই বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপনকে। প্রশাসক হিসেবে তিনি খুবই বিচক্ষণতার পরিচয় দিয়েছেন।

আমি সাব্বিরকে ধিক্কার জানাই। মাঠে খেলা দেখতে আসা একজন দর্শকের সঙ্গে তিনি কিছুতেই এমন আচরণ করতে পারেন না।এটা নজিরবিহীন ঘটনা। দর্শকরা মাঠে আসে ভালো খেলা দেখতে।তারকারা ভালো করতে না পারলে তারা নানাভাবে অসন্তোষ্টি প্রকাশ করে থাকে।গ্যালারিতে এটা সাধারণ চিত্র। সাবিবরকেও তাই করা হয়েছিল। কিন্তু এর জন্য তিনি তাকে গ্যালারি থেকে ধরে নিয়ে এসে মারধর করবেন!এটা বিস্ময়কর ব্যাপার।

আমাদের দেশের মানুষ ক্রিকেটারদের হিরো মনে করে। তার সবাই ফলো করে। ভালো খেলার পাশাপাশি তাই তাদের ভালো মানুষও হতে হয়। শুধু মাঠে নয়, মাঠের বাইরেও খেলোয়াড়দের মাথা ঠাণ্ডা চাই। কিন্তু সাব্বিরের মধ্যে এই গুণ দেখছি না। তিনি প্রায়ই ঝামেলায় জড়িয়ে পড়েন। গত বিপিএলেও তাকে মোটা অঙ্কের টাকা জরিমানা করা হয়েছে। জাতীয় দলের জার্সিতেও মাঠে অনেকবার অশোভন অচরণ করেছেন। তিনটা ডিমোরেট পয়েন্ট যোগ হয়েছে তার নামের পাশে। তাকে তো আরো সতর্ক ও সংযত হওয়া দরকার ছিল।

বড় খেলোয়াড়দের বড় মানুষও হতে হয়।মাশরাফির ১৭ বছরের দীর্ঘ ক্যারিয়ারে এমন ঘটনা ক’টা ঘটিয়েছেন? একটিও না।শুধু মাশরাফি কেন, মুশফিক, তামিম, রিয়াদ সাকিবের দিকে তাকান। তাদের ক্যারিয়ারেও এমন ঘটনা নেই।হ্যাঁ, সাকিবকেও একবার বড় শাস্তি দেওয়া হয়েছিল। কিন্তু এটার জন্য সাকিব এটা দায়ি ছিলেন না। এ ব্যাপারে মিডিয়া দায়ভার এড়াতে পারে না। ড্রেসিংরুমের দিকে ক্যামেরা ওভাবে ফোকাস করানো ঠিক হয়নি।ড্রেসিংরুমে নানা মুডে, নানা অবস্থায় থাকতে পারেন ক্রিকেটাররা। এই ব্যাপারটা বাদ দিলে সাকিবের ক্যারিয়ারে কোনো বিতর্কিত ঘটনা নেই।

সিনিয়র এই পাঁচ ক্রিকেটারের মধ্যে কে কবে মেয়ে নিয়ে বাইরে বা হোটলে ফূর্তি করেছে? এদের ব্যক্তিগত চরিত্র নিয়ে কেউ কোনো দিন কথা তুলতে পারেননি। অথচ জাতীয় দলে দু’দিন নাম লিখিয়ে, মেয়ে নিয়ে হোটেলে চলে যান! বাইরে ফূর্তি করেন। এরা জাতিকে কী দেবে?

বিরাট কোহলি এত বড় খেলোয়াড়।তাঁর ক্যারিয়ার দেখেন। তিনি কবে দর্শক পেটাতে গেছেন বা বাইরের মেয়ে নিয়ে হোটেলে রাত কাটিয়েছেন।ভারতে ক্রিকেটাররা ঈশ্বরের মতো। মাঠে ভালো করতে না পারলে বা দল হারলে তাদের বাড়ি পর্যন্ত হামলা করে সমর্থকরা। তারপরেও ধোনি ও কোহলিরা মাথা ঠাণ্ডা রাখেন। এটাই নিয়ম ও স্বাভাবিক। তাঁরা মাঠে ভালো পারফরমার। মাঠের বাইরেও ভালো মানুষ।

আজ বেন স্টোকসের দিকে তাকান। তিনি ইংল্যান্ড দলের এক নম্বর তারকা। তাকে ছাড়া ইংল্যান্ড দল চিন্তাই করা যায় না।কিন্তু মাঠের বাইরের এক ঘটনায় ইংল্যান্ড ক্রিকেট বোর্ড তাকে এতটুকু ছাড় দেয়নি। অ্যাশেজে ইংল্যান্ড বাজেভাবে হেরেছে। কিন্তু বেন স্টোকসকে জাতীয় দলে নেয়নি তারা। অথচ যে কারণে তাকে শাস্তি দেওয়া হয়েছিল তাতে স্টোকসের দোষ ছিল না। দুই জন গে’র উপর হামলা হয়েছিল। তাদের বাঁচাতেই ওই আমলাকারীদের অক্রমণ করেছিলেন স্টোকস। কিন্তু এটা ঘটনা যেহেতু ঘটেছে, সেটার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত স্টোকসকে জাতীয় দলের বাইরে রাখা হয়েছে।

সাব্বিরের ভাগ্য ভালো যে, তাকে জাতীয় দলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি। আমি মনে করি, এটা সাব্বিরের জন্য এটা সেরা শিক্ষনীয় ব্যাপার। আশা করবো, সে নিজেকে শুধরে নিবে। বিশ্বাস করি, এই শাস্তি তার পারফরম্যান্সের গ্রাফকে আরো উন্নত করবে। অনেক দিন ধরেই তার পারফরম্যান্স ভালো নয়। বিপিএলে মাত্র একটা ফিফটি করেছেন। আমি বিশ্বাস করতে চাই, শাস্তির এ ঘটনা তাকে শুধু সংশোধীতই করবে না, বরং ঘুরে দাঁড়ানোর প্রত্যয় যোগাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জিম্বাবুয়েকে ধসিয়ে দিলেন তাহির

ক্রীড়া ডেস্ক : তিন ম্যাচ ওয়ানডেতে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করার পর টি-টোয়েন্টি সিরিজের শুরুতেও ...

সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়ন বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক :  থিম্পুতে সাফ অনূর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের ফাইনালে নেপালকে ১-০ গোলে হারিয়ে ...