ব্রেকিং নিউজ
Home | প্রযুক্তি বিশ্ব | সাফ চ্যাম্পিয়নশিপ সম্প্রচারে বঙ্গবন্ধু স্যাটেলাইট

সাফ চ্যাম্পিয়নশিপ সম্প্রচারে বঙ্গবন্ধু স্যাটেলাইট

প্রযুক্তি ডেস্ক : সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ) চ্যাম্পিয়নশিপের মধ্য দিয়ে দেশের বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর টেলিভিশন সম্প্রচার যাত্রা শুরু করবে। এ টুর্নামেন্টের মাধ্যমে টিভির লাইভ পরীক্ষা হবে।

আগামী ৪ সেপ্টেম্বর থেকে শুরু হবে সাফ চ্যাম্পিয়নশিপ। চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। এ সময়ে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর মাধ্যমে অন্তত ২০টি বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন পরীক্ষা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল)। সাফ চ্যাম্পিয়নশিপের প্রডাকশনের দায়িত্বে আছে বেসরকারি টেলিভিশন চ্যানেল নাইন।

বিসিএসসিএলের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ এমনটাই সাংবাদিকদের জানিয়েছেন। মূলত তাদের কাছ থেকেই বিসিএসসিএল ফিড নিয়ে তা বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলোকে দেয়া হবে। এর মাধ্যমেই বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর সম্প্রচার কাজের পরীক্ষা হবে।

তবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ প্রকল্প সংশ্লিষ্টরা এখন পর্যন্ত এমন পরীক্ষার বিপক্ষে। তারা বলছেন, স্যাটেলাইটের নির্মাতা প্রতিষ্ঠান ফ্রান্সের থ্যালাস অ্যালেনিয়া স্পেস এখনও তাদের স্যাটেলাইট বুঝিয়ে দেয়নি। এখনও একটি পরীক্ষা বাকি আছে। আর সেটি হওয়ার পরেই এ মাসের শেষদিকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ প্রকল্পকে বুঝিয়ে দেয়া হবে বলে জানান, সংশ্লিষ্ট একজন কর্মকর্তা।

সুতরাং কোনো সমস্যা হওয়ার প্রশ্নই আসে না, বরং সাফ চ্যাম্পিয়নশিপের মতো একটি বড় উপলক্ষকে কেন্দ্র করে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর ব্যবহার সার্ক অঞ্চলে একটি বার্তা পৌঁছে দেয়ার সুযোগ।  শাহজাহান মাহমুদ জানান, পুরো কার্যক্রমে আমাদের সঙ্গে থ্যালাস থাকবে। সুতরাং সমস্যার কোনো সুযোগ নেই। সাফের সম্প্রচারের জন্য এটিই একমাত্র মাধ্যম নয়।

মূলত চ্যানেল নাইন তাদের মতো করে সম্প্রচার করবে। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ দিয়ে কিছু পরীক্ষা করা হবে। এর আগে ১১ মে যুক্তরাষ্ট্রের কেপ কার্নিভাল থেকে দেশের প্রথম স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণ হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মদনে স্কুল ছাত্রী ধর্ষন চেষ্টার অভিযোগে যুবক গ্রেফতার

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা) : নেত্রকোণার মদন উপজেলায় ফতেপুর ইউনিয়নের পশ্চিমপাড়া গ্রামের মাহাবুবের ...

কুমিল্লায় বাড়ি থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা

কুমিল্লা প্রতিনিধি : কুমিল্লা নগরীতে মুঠোফোনে কল দিয়ে বাড়ি থেকে ডেকে নিয়ে ডেকোরেটর ...