ব্রেকিং নিউজ
Home | খেলাধূলা | সাকিব-মুশফিক-তাইজুলদের সামনে রেকর্ডের হাতছানি

সাকিব-মুশফিক-তাইজুলদের সামনে রেকর্ডের হাতছানি

ক্রীড়া ডেস্ক : টাইগাররা জিম্বাবুয়ে সিরিজ শেষ করেছে টেস্ট ম্যাচ দিয়ে। এবার টেস্ট ম্যাচের মাধ্যমে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ শুরু করবেন সাকিব আল হাসান-মুশফিকুর রহিমরা। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগামীকাল শুরু হবে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। এই টেস্ট সিরিজে একাধিক রেকর্ডের সামনে দাঁড়িয়ে সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তাইজুল ইসলাম ও মুমিনুল হক।

তামিমকে ছুঁতে মুশফিকের দরকার ৩১ রান

টেস্ট ক্রিকেটে বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে শুধু তামিম ইকবাল আছেন চার হাজার রানের ক্লাবে। তামিমের পর ৩৯৬৯ রান নিয়ে দ্বিতীয় স্থানে আছেন মুশফিকুর রহিম। আর ৩১ রান করলে তামিমকে ছুঁবেন মুশফিক। সাদা পোশাকে আর ৩১ রান করলেই দ্বিতীয় বাংলাদেশি হিসেবে চার হাজার রানের ক্লাবে প্রবেশ করবেন এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান।

তাছাড়া চট্টগ্রাম টেস্টে সব বাংলাদেশি ব্যাটসম্যানকে ছাড়িয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ রয়েছে মুশফিকের সামনে। চোটের কারণে দলে না থাকা তামিমের টেস্টে রান সংখ্যা ৪০৪৯। চট্টগ্রাম টেস্টের দুই ইনিংস মিলিয়ে ৮১ রান করলেই তামিমকে ছাড়িয়ে টেস্ট ক্রিকেট বাংলাদেশের সেরা রান সংগ্রহকারী ব্যাটসম্যান হবেন মুশফিক।

সর্বোচ্চ রান সংগ্রহক ছাড়া আরও দুটি রেকর্ডের সামনে দাঁড়িয়ে মুশফিকুর রহিম। বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে টেস্টে সর্বোচ্চ ৪৯৪টি বাউন্ডারি হাঁকিয়েছেন তামিম ইকবাল। ৪৭৬টি বাউন্ডারি নিয়ে এই তালিকায় দুই নম্বরে আছেন মুশফিক। তামিম না থাকার সুবাদে চট্টগ্রামে ২৪টি চার মেরে সবার আগে ৫০০’র ক্লাবে প্রবেশ করার সুযোগ আছে মুশফিকের সামনে।

বাউন্ডারির পাশাপাশি আর পাঁচটি ছক্কা মারলে টেস্টে বাংলাদেশিদের মধ্যে সর্বোচ্চ সংখ্যক ছক্কার মালিক হবেন মুশফিক। বর্তমানে ৩৪টি ছক্কা মেরে সবার উপরে আছেন মোহাম্মদ রফিক। ৩৩টি ছক্কা মেরে দ্বিতীয় অবস্থানে আছেন দেশসেরা ওপেনার তামিম ইকবাল। ৩০টি ছয় নিয়ে মুশফিকের অবস্থান তৃতীয়।

ডাবল সেঞ্চুরি করতে সাকিবের দরকার চার উইকেট

চোট কাটিয়ে দীর্ঘদিন পরে ক্রিকেটে ফিরেছেন টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান।  দীর্ঘদিন পর মাঠে নেমে মাইলফলক ছোঁয়ার অপেক্ষায় তিনি। টেস্টে বাংলাদেশিদের মধ্যে সর্বোচ্চ ১৯৬টি উইকেট নিয়ে সবার ওপরে আছেন সাকিব। চট্টগ্রামে চারটি উইকেট নিতে পারলেই প্রথম বাংলাদেশি হিসেবে টেস্ট ক্রিকেটে উইকেটের ডাবল সেঞ্চুরি করবেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

সেঞ্চুরি করতে তাইজুলের দরকার ১৩ উইকেট

জিম্বাবুয়ের বিপক্ষে সদ্য শেষ হওয়া টেস্টে একাধিক রেকর্ড গড়েছেন তাইজুল ইসলাম। এবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আরেকটি রেকর্ডের সামনে দাঁড়িয়ে এই স্পিনার।  সাদা পোশাকে তাইজুলের উইকেট সংখ্যা ৮৭টি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে আর ১৩টি উইকেট নিতে পারলেই তৃতীয় বাংলাদেশি হিসেবে টেস্টে উইকেট শিকারের সেঞ্চুরি করবেন তাইজুল। টেস্টে সর্বোচ্চ ১৯৬টি উইকেট নিয়ে সবার ওপরে আছেন সাকিব আল হাসান।  ১০০ উইকেট নিয়ে দ্বিতীয় অবস্থানে আছেন মোহাম্মদ রফিক।

চট্টগ্রামে ১০০০ রান করতে মুমিনুলের চাই ১৩১

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামার আগে মাইলফলকের হাতছানি রয়েছে মুমিনুল হকেরও। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সর্বোচ্চ ১০৯২ রান করে সবার উপরে আছেন মুশফিকুর রহিম। ৮৯৬ রান নিয়ে দলে না থাকা তামিম আছেন দুইয়ে। এই তালিকায় ৮৬৯ রান নিয়ে তৃতীয় স্থানে আছেন মুমিনুল। চট্টগ্রাম টেস্টের দুই ইনিংস মিলিয়ে ১৩১ রান করতে পারলেই দ্বিতীয় বাংলাদেশি হিসেবে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ১০০০ রান করার মাইলফলক ছুঁবেন ২৭ বছর বয়সী এই ক্রিকেটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ফকিরহাট স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান সহকারিকে গুলি করে হত্যার চেষ্টা

ফকিরহাট(বাগেরহাট) প্রতিনিধি : বাগেরহাটের ফকিরহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান সহকারিকে হত্যার উদ্দ্যেশে ...

ফুরফুরে মেজাজে নৌকার প্রার্থীরা, দৌড়ের পরে আছেন ধানের শীষসহ অন্য প্রার্থীরা

সাতক্ষীরা প্রতিনিধি : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সাতক্ষীরার চারটি সংসদীয় আসনে নৌকার ...