ব্রেকিং নিউজ
Home | আন্তর্জাতিক | সাঈদীর সাজাবিহীন অভিযোগের বিরুদ্ধে আপিল

সাঈদীর সাজাবিহীন অভিযোগের বিরুদ্ধে আপিল

স্টাফ রিপোর্টার, ২৮ মার্চ, বিডিটুডে ২৪ডটকম : মানবতাবিরোধী অপরাধী জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে দেয়া রায়ে যেসব অভিযোগে সাজা হয়নি সেগুলোর বিষয়ে আপিল করেছে রাষ্ট্রপক্ষ। বৃহস্পতিবারই দুপুর পৌনে তিনটার দিকে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে এ আবেদন করেছে রাষ্ট্রপক্ষ। সাঈদীর মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী সৈয়দ হায়দার আলী আপিল করার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, যেসব অভিযোগ প্রমাণিত হলেও সাঈদীকে ট্রাইব্যুনাল শাস্তি দেননি, সেসব অভিযোগে শাস্তির আরজি জানিয়ে এবং বাকি অভিযোগগুলোকে চ্যালেঞ্জ করে আপিল করা হয়েছে। ‌
গত ২৮ ফেব্রুয়ারি সাঈদীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের রায় দেন আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। সাঈদীর বিরুদ্ধে একাত্তরে মহান মুক্তিযুদ্ধের সময় গণহত্যা, হত্যা, ধর্ষণের মতো ২০টি অভিযোগ ছিল। এর মধ্যে আটটি অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ার প্রেক্ষিতে দুটি অপরাধে তার বিরুদ্ধে মৃত্যুদণ্ড ঘোষণা করেন ট্রাইব্যুনাল। এছাড়া ৬, ৭, ১১, ১৪, ১৬ ও ১৯নং অভিযোগ প্রমাণিত হলেও এগুলোতে কোনো সাজার কথা ঘোষণা করেননি ট্রাইব্যুনাল। ট্রাইব্যুনাল জানান, দুই অভিযোগে সর্বোচ্চ শাস্তি হওয়ায় বাকিগুলোতে আর সাজা দেওয়ার প্রয়োজন নেই। আর বাকি ১২টি অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত না হওয়ায় সেগুলোতেও কোনো সাজা দেননি ট্রাইব্যুনাল।
রাষ্ট্রপক্ষ সাজা না হওয়া ছয়টি অভিযোগে শাস্তির আবেদন জানিয়েছে রাষ্ট্রপক্ষ। আর বাকি ১২টি অভিযোগ চ্যালেঞ্জ করা হয়েছে। সব মিলিয়ে ২০টির মধ্যে ১৮টি অভিযোগই তাদের আপিলের মধ্যে রয়েছে।
এদিকে বৃহস্পতিবার সাঈদীর বিরুদ্ধে দেয়া ফাঁসির রায়ে খালাস চেয়ে তার পক্ষে আপিল করা হয়েছে। সাঈদীর প্রধান আইনজীবী ব্যরিস্টার আবদুর রাজ্জাক এ তথ্য জানিয়েছেন।
x

Check Also

‘গ্রেটার সিলেট এসোসিয়েশন ইন স্পেন’ নির্বাচনে মুজাক্কির – সেলিম প্যানেল বিজয়ী

জিয়াউল হক জুমন, স্পেন প্রতিনিধিঃ সিলেট বিভাগের চারটি জেলা নিয়ে গঠিত গ্রেটার ...

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে পর্তুগাল আওয়ামী লীগের মতবিনিময় সভা

আনোয়ার এইচ খান ফাহিম ইউরোপীয় ব্যুরো প্রধান, পর্তুগালঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার ...