Home | আন্তর্জাতিক | সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে চিঠি ট্রাম্পের

সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে চিঠি ট্রাম্পের

ইন্টারন্যাশনাল ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার সঙ্গে তার দেশের সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে চিঠি পাঠিয়েছেন।

ট্রাম্পের চিঠি পাওয়ার খবর জানিয়ে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে একটি সংক্ষিপ্ত চিঠি দিয়েছেন। চিঠিতে তিনি বলেছেন, দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নের পথের বাধাগুলো অপসারণের জন্য তিনি মস্কোর সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত রয়েছেন।

ল্যাভরভ গত ১০ ডিসেম্বর একদিনের সফরে ওয়াশিংটন যান এবং প্রেসিডেন্ট ট্রাম্পসহ অন্যান্য শীর্ষস্থানীয় মার্কিন কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ করেন। ওই সফর সম্পর্কে রাশিয়ার কর্মকর্তার বলেন, যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সম্পর্কে ইতিবাচক পরিবর্তন আসবে কিনা তা বলার সময় এখনো আসেনি।

বিগত বছরগুলোতে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের চরম অবনতি হয়েছে। ইউক্রেন, সিরিয়া ও পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ ইস্যুতে দু’দেশের মধ্যে টানাপোড়েন চরমে রয়েছে।

২০১৪ সালের গোড়ার দিকে ক্রিমিয়া প্রজাতন্ত্রে অনুষ্ঠিত এক গণভোটের জের ধরে ওই প্রজাতন্ত্র ইউক্রেন থেকে বেরিয়ে গিয়ে রুশ ফেডারেশনে যোগ দেয়। ওই ঘটনার জের ধরে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন মস্কোর বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরাপ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মুনিয়ার আত্মহত্যা: বসুন্ধরার এমডিকে আদালতের অব্যাহতি

স্টাফ রিপোর্টার: িকলেজছাত্রী মোসারাত জাহান মুনিয়ার আত্মহত্যা প্ররোচনার মামলা থেকে বসুন্ধরা গ্রুপের ...

প্যারিসে এখনো বাসা পাননি মেসি

স্পোর্টস ডেস্ক: বেশ কয়েক দিন হলো পরিবার নিয়ে প্যারিসে পাড়ি জমিয়েছেন লিওনেল ...