Home | আন্তর্জাতিক | সমালোচনার ভয়ে জাতিসংঘে গেলেন না সুচি

সমালোচনার ভয়ে জাতিসংঘে গেলেন না সুচি

ইন্টারন্যাশনাল ডেস্ক : রোহিঙ্গাদের ওপর গণহত্যা নিয়ে আন্তর্জাতিক চাপের মুখে এবারো জাতিসংঘের সাধারণ অধিবেশন বর্জন করেছেন মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চি। তার পরিবর্তে এবারের অধিবেশনে বর্মী প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন স্টেট কাউন্সিলর কার্যালয়ের দ্বায়িত্বপ্রাপ্ত মন্ত্রী টিন্ট শোয়ে। খবর নিউইয়র্ক টাইমস, আল-জাজিরা ও মিয়ানমারের তথ্য মন্ত্রণালয়ের।

এর আগে ২০১৭ সালের জাতিসংঘ সাধারণ অধিবেশনও বয়কট করেন মিয়ানমারের গণতন্ত্রপন্থি এই নেত্রী। অধিবেশনে কয়েক দিন আগে মিয়ানমার জানিয়ে দেয়, সুচি যাচ্ছেন না। তবে এ ব্যাপারে কোনো কারণ উল্লেখ করা হয়নি।

মিয়ানমারের রাখাইনে ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে শুরু হওয়া সামরিক অভিযানে প্রায় ১০ হাজার মানুষ নিহত হয় বলে জানিয়েছে জাতিসংঘ। ২০১৮ সালের আগস্টে প্রকাশিত রিপোর্টে বলা হয়, এ অভিযানের পর থেকে প্রায় ৭ লাখ ২৫ হাজার মানুষ বাংলাদেশে পালিয়ে আসে। রাখাইনে সেনাবাহিনীর অভিযানে গণহত্যার উপাদান রয়েছে বলেও জানিয়েছে জাতিসংঘ। এ বিষয়ে এরইমধ্যে প্রাথমিক তদন্ত শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত।

রোহিঙ্গা ইস্যুতে এখন প্রবল আন্তর্জাতিক চাপের মুখে রয়েছে মিয়ানমার। একইসঙ্গে চাপে পড়েছেন শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী অং সান সুচিও। আন্তর্জাতিক গণমাধ্যম বলছে, রোহিঙ্গা ইস্যুতে বিশ্ব নেতাদের সমালোচনার ভয়েই জাতিসংঘ সাধারণ অধিবেশন বয়কট করেছেন সুচি।

তবে জাতিসংঘে না যাওয়াটা সমালোচনার ভয়ে নয় বলে দাবি করেছে মিয়ানমারের ক্ষমতাসীন দল। দলটির মুখপাত্র অং শিন বলেন, তিনি কোনো সমালোচনার ভয়ে ভীত নন, হয়তো সুচি ভেবেছেন মিয়ানমারে অবস্থান করলে তিনি আরো গুরুত্বপূর্ণ কোনো বিষয়ে কাজ করতে পারবেন।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বটগাছের ইতিকথা

বিডিটুডে ডেস্ক : বটগাছকে আশ্রয় বা ভরসার প্রতীক হিসেবে বিবেচনা করা হয়। সম্ভবত ...

জেলাবাসীর গৌরব হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদ

বিডিটুডে ডেস্ক : চাঁদপুর জেলার ঐতিহ্যবাহী জনপদের নাম হাজীগঞ্জ। এখানকার জনগোষ্ঠীর সিংহভাগ মুসলমান। ...