Home | ব্রেকিং নিউজ | সভা-সমাবেশসহ গণতান্ত্রিক মৌলিক অধিকার নিশ্চিত কর জনগণের জান-মালের নিরাপত্তা দাও, সহিংসতা বন্ধ কর

সভা-সমাবেশসহ গণতান্ত্রিক মৌলিক অধিকার নিশ্চিত কর জনগণের জান-মালের নিরাপত্তা দাও, সহিংসতা বন্ধ কর

স্টাফ রিপোর্টার : শনিবার সকাল ১১টায় সিপিবি কার্যালয়ে সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমের সভাপতিতে সিপিবি-বাসদ এর এক সভা অনুষ্ঠিত হয়। সভায় আরো উপস্থিত ছিলেন বাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান, সিপিবি সাধারণ সম্পাদক কমরেড সৈয়দ আবু জাফর আহম্মদ, বাসদের বজলুর রশীদ ফিরোজ, সিপিবি প্রেসিডিয়াম সদস্য কমরেড শাহ আলম, সামছুজ্জামান সেলিম, সাজ্জাদ জহির চন্দন, বাসদের জাহেদুল হক মিলু।
সভায় গৃহীত এক প্রস্তাবে বলা হয়, অনেক রক্ত ও ত্যাগের বিনিময়ে অর্জিত আমাদের মাতৃভূমি আজ এক গভীর সংকটে নিপতিত। বড় দুটি রাজনৈতিক দল ও তাদের নেতৃত্বাধীন জোটের ক্ষমতার লড়াইয়ের কাছে দেশের মানুষ আজ জিম্মি হয়ে পড়েছে। গত কয়েকদিনে পুলিশের গুলি ও ক্রসফায়ারে, পেট্রোল বোমায় দগ্ধ হয়ে মারা গিয়েছে নারী শিশু সহ প্রায় ২৫ জন মানুষ। উপড়ে ফেলা হয়েছে রেল লাইন, রেলের সিডিউল বিপর্যস্ত হয়ে পড়েছে। রাজধানী ঢাকার সাথে সারা দেশের সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। কৃষক তার উৎপাদিত কৃষি পণ্য বাজারে নিয়ে আসতে পারছে না ফলে তা পঁচে নষ্ট হয়ে যাচ্ছে। সরকার পরিস্থিতি সামাল দিতে সম্পূর্ণ ব্যার্থ হয়েছে। সরকার রাজনৈতিক পরিস্থিতি রাজনৈতিক ভাবে মোকাবেলা না করে পুলিশ-বিজিবি পরিস্থিতি নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে। দেশ কার্যত একটা পুলিশি রাষ্ট্রে পরিণত হয়ে পড়েছে। সরকার বিরোধী রাজনৈতিক দলের অফিসে তালা দিয়ে, তাদের নেতৃবৃন্দকে অবরুদ্ধ করে সভা সমাবেশের উপর নিষেধাজ্ঞা জারি করে এই সংঘাতের সূচনা করে। অন্যদিকে প্রধান বিরোধী দলের নেতৃত্বাধীন জোট জনগণকে সম্পৃক্ত না করে আন্দোলনের নামে সহিংসতার পথ বেছে নেয়। এই সংঘাত সংঘর্ষের সাথে জনস্বার্থের কোনো সংযোগ নেই। এই সহিংস সংঘাতময় পরিস্থিতি সুযোগ করে দিচ্ছে জামায়াত-শিবির সহ উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠিকে। সুযোগ করে দিচ্ছে ষড়যন্ত্রের অন্ধকারের শক্তিকে। দেশবাসী এই অনিশ্চিত ও সহিংস পরিস্থিতির হাত থেকে বাঁচতে চায়। এই সংঘাত সহিংসতার অবসান চায়। আর এজন্য প্রয়োজন সভা-সমাবেশ-মত প্রকাশসহ জনগণের মৌলিক গণতান্ত্রিক অধিকার নিশ্চিত করা এবং জনগণের জানমালের নিরাপত্তা বিধান করা ও সংঘাত-সংঘর্ষ, মানুষ খুন ও সহিংসতা বন্ধ করা।
সভা থেকে দেশের মানুষের সভা সমাবেশ করার অধিকার সহ সকল গণতান্ত্রিক মৌলিক অধিকার নিশ্চিত করা এবং জনগণের জান-মাল রক্ষা ও সহিংসতা বন্ধ করার দাবীতে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসার জন্য সকল বাম, প্রগতিশীল, উদার গণতান্ত্রিক রাজনৈতিক দল ও নাগরিক সমাজের প্রতি আহবান জানানো হয়।
সভায় আগামী ১৯ জানুয়ারি ২০১৫, সোমবার, সকাল ১১ টায় জাতীয় প্রেসকাবের সামনে সভা সমাবেশসহ গণতান্ত্রিক মৌলিক অধিকার সহিংসতা বন্ধের দাবিতে মানববন্ধন কর্মসূচী পালনের সিদ্ধান্ত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

উৎসবের পর্বটা আপাতত তুলে রেখেছে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক: শততম টেস্টে অবিস্মরণীয় জয়ের পরও উঠেছিল এ কথা, ‘আচ্ছা এমন ...

পঞ্চগড়ে নাশকতাকারী সন্দেহে ৬ নারীকে পুলিশে সোপর্দ

স্টাফ রিপোর্টার :  পঞ্চগড়ে নাশকতাকারী সন্দেহে ৬ নারীকে পুলিশে সোপর্দ করেছে জনগণ। ...