ব্রেকিং নিউজ
Home | অর্থনীতি | সপ্তাহজুড়ে সূচক-লেনদেনে পতন

সপ্তাহজুড়ে সূচক-লেনদেনে পতন

স্টাফ রিপোর্টার :  এক সপ্তাহের ব্যবধানে দেশের শেয়ারবাজারে আবারও পতন প্রবণতা দেখা দিয়েছে। গত সপ্তাহে (১১ জুন থেকে ১৫ জুন পর্যন্ত) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচক ও লেনদেন উভয় কমেছে।

সপ্তাহটিতে লেনদেন কমেছে প্রায় ১৭ শতাংশ। আর প্রধান সূচক কমেছে দশমিক ১৪ শতাংশ।

লেনদেন ও সূচক কমার পাশাপাশি গত সপ্তাহে বাজার মূলধনের পরিমাণও কমেছে। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৭০ হাজার ৬০৩ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৩ লাখ ৭১ হাজার ১৮৫ কোটি টাকা। অর্থাৎ ডিএসইতে বাজার মূলধন কমেছে ৫৮২ কোটি টাকা।

এদিকে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৭ দশমিক ৪২ পয়েন্ট বা দশমিক ১৪ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি বেড়েছিল ৩৭ দশমিক শূন্য চার পয়েন্ট বা দশমিক ৬৮ শতাংশ।

ডিএসইএক্সর পাশাপাশি কমেছে অপর দুটি মূল্য সূচকও। ডিএসই-৩০ সূচক কমেছে ৫ দশমিক ৭৩ পয়েন্ট বা দশমিক ২৮ শতাংশ। আর ডিএসই শরীয়াহ সূচক কমেছে ৬ দশমিক ৪২ পয়েন্ট বা দশমিক ৫১ শতাংশ।

শেষ সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার ৩১৭ কোটি ৪৪ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ২ হাজার ৭৮০ কোটি ৪ লাখ টাকা। অর্থাৎ গত সপ্তাহে মোট লেনদেন কমেছে ২৫২ কোটি ৬৪ লাখ টাকা বা ৩৫ দশমিক ২৪ শতাংশ।

মোট লেনদেনের পাশাপাশি কমেছে দৈনিক গড় লেনদেনের পরিমাণ। গত সপ্তাহের প্রতি কার্যদিবসে গড় লেনদেন হয়েছে ৪৬৩ কোটি ৪৮ লাখ টাকা। যা তার আগের সপ্তাহে ছিল ৫৫৬ কোটি। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ৯২ কোটি ৫২ লাখ টাকা।

সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া ৩৩৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে ১৩৯টির দাম বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১৬৩টির। আর অপরিবর্তিত রয়েছে ৩১টির দাম।

গত সপ্তাহে মোট লেনদেনের ৯১ দশমিক ৮০ শতাংশই ছিল ‘এ’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের দখলে। এছাড়া বাকি ৩ দশমিক ৪৭ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ২ দশমিক ৮৬ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ১ দশমিক ৮৭ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের।

সপ্তাহজুড়ে ডিএসইতে টাকার অংকে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে প্যারামাউন্ট টেক্সটাইলের শেয়ার। কোম্পানিটির ১০৬ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা সপ্তাহজুড়ে হওয়া মোট লেনদেনের ৪ দশমিক ৬০ শতাংশ।

দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ ফাইন্যান্সের অ্যান্ড ইনভেস্টমেন্টের শেয়ার লেনদেন হয়েছে ৬৬ কোটি ১০ লাখ টাকার, যা সপ্তাহের মোট লেনদেনের ২ দশমিক ৮৫ শতাংশ। ৫৪ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে লংকাবাংলা ফাইন্যান্স।

লেনদেনে এরপর রয়েছে- বেক্সিমকো ফার্মা, এমজেএল বাংলাদেশ, আর্গন ডেনিম, ব্রিটিশ আমেরিকা টোবাকো বাংলাদেশ, সেন্ট্রাল ফার্মা, স্কয়ার ফার্মা এবং ইফাদ অটোস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

রোহিঙ্গাদের ত্রাণ ও পুনর্বাসন কাজে সেনাবাহিনী অংশ নেবে :ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার :  রোহিঙ্গাদের ত্রাণ ও পুনর্বাসন কাজে বাংলাদেশ সেনাবাহিনী অংশ নেবে ...

আবারও আইটেম গানে কোমর দোলালেন আঁচল

বিনোদন ডেস্ক : আবারও আইটেম গানে কোমর দোলালেন বাংলা চলচ্চিত্রের এই সময়ের ...