Home | ফটো সংবাদ | সংসদ সদস্য হিসেবে মার্চের শুরুতে শপথ নেবেন গণফোরামের মোকাব্বির

সংসদ সদস্য হিসেবে মার্চের শুরুতে শপথ নেবেন গণফোরামের মোকাব্বির

স্টাফ রির্পোটার : সিলেট-২ আসনের (ওসমানীনগর-বিশ্বনাথ) সংসদ সদস্য হিসেবে মার্চের শুরুতে শপথ নিতে যাচ্ছেন গণফোরামের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য মোকাব্বির খান। দলীয় প্রধান ড. কামাল হোসেন ও দলের সিদ্ধান্তেই শপথের বিষয়টি চূড়ান্ত হয়েছে দাবি এই নবনির্বাচিত সাংসদের।

রবিবার মোকাব্বির খান এসব তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, ঐক্যফ্রন্টের শরিক বিএনপির সংসদ সদস্যদের শপথ নেয়ার সিদ্ধান্ত জানার অপেক্ষায় ছিলেন তিনি। কিন্তু সেটি এখনো না মেলায় তিনি শপথ নেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঐক্যফ্রন্টের শরিক গণফোরাম থেকে সুলতান মোহাম্মদ মনসুর ও মোকাব্বির খান সংসদ সদস্য নির্বাচিত হন।

মনসুর বিএনপির দলীয় প্রতীক ধানের শীষ ও মোকাব্বির নিজদলীয় প্রতীক উদীয়মান সূর‌্য নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন।

৩০ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে ২৯৯টি আসনে বিজয়ী সাংসদদের মধ্যে আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ অন্য দলের সবাই শপথ নিলেও বিএনপি ও গণফোরামের আট সাংসদ শপথ নেননি এখনো। বিএনপি-গণফোরামের জোট ঐক্যফ্রন্ট জানিয়েছে তাদের সাংসদরা শপথ নেবেন না। ভোটে অনিয়ম ও কারচুপির অভিযোগ এনে তারা নতুন নির্বাচনের দাবি করছেন।

তবে গণফোরামের দুই সাংসদ শপথ নিয়ে সংসদে যেতে চান বলে বিভিন্ন সময় বলে আসছেন। তারা মনে করেন, সংসদে এলাকার উন্নয়নের জন্য কথা বলতে জনগণ তাদের নির্বাচিত করেছে। এ্ রায়ের প্রতি তাদের সম্মান জানাতে হবে।

সিলেট-২ আসনের নির্বাচিত সাংসদ মোকাব্বির খান বলেন, ‘আমি নির্বাচিত জনগণের ভোটে। সংসদ সদস্য হিসেবে শপথ অবশ্যই নেব। প্রথম থেকেই আমাদের প্রেসিডেন্ট সাহেবের ব্যক্তিগত মত ইতিবাচক। শপথ নেয়ার বিষয়ে আমাদের দলীয় সিদ্ধান্ত এই রকম। সুলতান মনসুর আহমেদ ও আমি একসঙ্গে শপথ নেব।’

কবে নাগাদ শপথ নিতে পারেন জানতে চাইলে মোকাব্বির খান বলেন, ‘মার্চ মাসের প্রথম দিকেই আমরা শপথ নেব ইনশাআল্লাহ। এটাই এখনকার আমাদের সিদ্ধান্ত। তবে দলীয়ভাবে বসে আমরা শপথের তারিখ নির্ধারণ করব। সেটা মার্চের প্রথম সপ্তাহেই হবে।’

তাদের শপথ নিয়ে বিএনপির সঙ্গে কোনো বিরোধ হবে না বলে মনে করেন মোকাব্বর খান। বরং বিএনপিও সংসদে যোগ দেবে বলে ধারণা করছেন তিনি।

মোকাব্বির বলেন, ‘আমি যতটুকু জানি, তারাও সংসদের ভেতরে-বাইরে ভূমিকা রাখার পক্ষে। এখন তাদের ভেতরের খবরটা জানি না। কিন্তু আমি গণফোরাম থেকে উদীয়মান সূর‌্য নিয়ে নির্বাচিত সাংসদ। আমারটা জানি। আমারটা ও সুলতান মনসুরেরটা কনফার্ম। আমরা শপথ নিচ্ছি।’

মোকাব্বির যদিও তার শপথের বিষয়ে দলীয় সিদ্ধান্তের কথা বলছেন, কিন্তু তার দল গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী জানাচ্ছেন এ ধরনের কোনো সিদ্ধান্ত হয়নি দলে।

রবিবার বিকালে জানতে চাইলে  সুব্রত চৌধুরী বলেন, ‘শপথ নেয়ার বিষয়ে উনি (মোকাব্বির খান) যা বলেছেন, সেটা ওনার ব্যাপার, ওনার বক্তব্য। আমাদের দলীয় সিদ্ধান্ত হলো, আমরা শপথ নেব না।’

যদি তারা শপথ নেন তাহলে? গণফোরামের নির্বাহী সভাপতি বলেন, ‘তারা দলীয় সিদ্ধান্ত অমান্য করে শপথ নিলে দলীয় আচরণবিধি অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। আমাদের শপথ নেয়ার ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি।’

দলীয় মনোনয়ন ও প্রতীক নিয়ে কেউ সাংসদ নির্বাচিত হলে তিনি ওই দলের সিদ্ধান্তের বাইরে গেলে তার সদস্যপদ খারিজ হওয়ার মতো বিধান আছে সংবিধানের ৭০ অনুচ্ছেদে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জাতীয় নির্বাচনের ঘটনায় বিএনপি’র নেতাকর্মীরা হতভম্ব : মোশাররফ

স্টাফ রির্পোটার : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতো ভোট ডাকাতি আগে কখনো বাংলাদেশে ...

ঘূর্ণিঝড় ইদায়; মোজাম্বিকে ১ হাজার লোকের প্রাণহানির আশঙ্কা

ইন্টারন্যাশনাল ডেস্ক : ঘূর্ণিঝড় ইদায়ের আঘাতে মোজাম্বিকে ১ হাজার লোকের প্রাণহানি ঘটতে পারে ...