ব্রেকিং নিউজ
Home | জাতীয় | সংসদ বসছে আজ, যাচ্ছে না বিএনপি

সংসদ বসছে আজ, যাচ্ছে না বিএনপি

স্টাফ রিপোর্টার : জাতীয় সংসদের ১৯ তম অধিবেশন আজ বসছে। সংবিধান অনুযায়ী মহাজোট সরকারের মেয়াদে এটিই শেষ অধিবেশন। কিন্তু এবারের অধিবেশনেও শুরু দিন সংসদে যাবে না বিরোধীদল বিএনপি।
বুধবার রাতে গুলশানের রাজনৈতিক কার্যালয়ে দলের শীর্ষ কয়েকজন নেতাকে নিয়ে বৈঠক করেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। রাত ১০টায় শুরু হওয়া বৈঠক চলে রাত ১২ টা পর্যন্ত।
বৈঠক থেকে বের হয়ে বিরোধী দলীয় চিফ হুইপ জয়নাল আবদিন ফারুক  জানান, বৃহস্পতিবার সংসদ অধিবেশনে যোগ দেবে না বিএনপি। পরবর্তীতে পরিস্থিতি বিবেচনায় বিএনপি অধিবেশনে যাওয়া না যাওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেবে।
বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিএনপি ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ার, জমির উদ্দিন সরকার, ড. মঈন খান, যুগ্ম মহাসচিব সালাউদ্দিন আহমেদ প্রমুখ।
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অ্যাডভোকেটের নির্দেশে বৃহস্পতিবার বিকাল ৫টায় অধিবেশন বসবে।
দীর্ঘ অনুপস্থিতির পর প্রধান বিরোধী দল বিএনপি ও তাদের শরিকরা গত ১৮তম অধিবেশনে সংসদে যোগ দেয়। ওই অধিবেশন শেষ হয় গত ১৬ জুলাই। এক অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন বসার বিধান রয়েছে।
বর্তমান সংসদের যাত্রা শুরু হয়েছিল ২০০৯ সালের ২৫ জানুয়ারি। এই হিসাবে ২০১৪ সালের ২৪ জানুয়ারি সংসদের মেয়াদ শেষ হবে। আর মেয়াদ শেষের আগের তিন মাসের মধ্যে দশম সংসদ নির্বাচন হওয়ার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।
এদিকে, নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলন চালিয়ে আসা বিরোধী দল এ অধিবেশনেই তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহালের বিল পাসের দাবি জানিয়ে আসছে।
সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৬ জুন আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে জানান, নবম জাতীয় সংসদের শেষ কার্যদিবস হবে আগামী ২৫ অক্টোবর।
চলতি নবম জাতীয় সংসদের ১৮টি অধিবেশনে মোট কার্যদিবস ছিল ৩৯৪টি। এর মধ্যে বিরোধী দল ৭৫ কার্যদিবস উপস্থিত ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

মদনে জাতীয় সমবায় দিবস পালিত

সুদর্শন আচার্য্য, মদন (নেত্রকোণা)ঃ বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন এই প্রতিপাদ্যটি সামনে রেখে ...

পর্তুগালে মুক্তি পাচ্ছে বাংলাদেশী সিনেমা “হাওয়া”

পর্তুগাল প্রতিনিধিঃ ১৫ই অক্টোবর হাওয়া পর্তুগালে বানিজ্যিক ভাবে মুক্তি পাচ্ছে বাংলাদেশী সিনেমা ...