ব্রেকিং নিউজ
Home | রাজনীতি | সংসদে যাওয়া নিয়ে সিদ্ধান্তহীনতায় বিএনপি

সংসদে যাওয়া নিয়ে সিদ্ধান্তহীনতায় বিএনপি

স্টাফ রিপোর্টার: আগামী জাতীয় নির্বাচনকে ঘিরে রাজনৈতিক অনিশ্চয়তার মাঝে আগামীকাল বাসছে জাতীয় সংসদের ১৯তম অধিবেশন ডাকা হয়েছে। ওই অধিবেশনে যোগ দেওয়া নিয়ে এখনও অনিশ্চয়তায় প্রধান বিরোধী দল বিএনপি। বিএনপির একাধিক এমপি বলেছেন, বিষয়টি নিয়ে দলের নীতিনির্ধারণী পর্য়ায়ে এখন সিদ্ধান্ত হয়নি। তবে বিরোধী দলের একজন প্রভাবশালী এমপি জানান, বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার দাবি অনুসারে সরকার যদি আসছে অধিবেশনে সব দলের অংশগ্রহণে আগামী জাতীয় নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে একটি নির্দলীয় সরকার গঠনের প্রস্তাব সংসদে উত্থাপন করে তাহলে বিরোধী দল সংসদে যোগ দিতে পারে। তবে বিষয়টি নিয়ে আজকে সিদ্ধান্ত নিবে দলটি।

প্রসঙ্গত, টানা ৮৩ কার্যদিবস অনুপস্থিত থাকার পর গত ৩ জুন বিরোধীদলীয় নেতা ও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার নেতৃত্বে বিরোধী দলের সংসদ সদস্যরা সংসদে যোগ দেন। পুরো অধিবেশনের ২৪ কার্যদিবসের মধ্যে বিরোধী দলের এমপিরা ২০ কার্যদিবস সংসদ কার্যক্রমে অংশগ্রহণ করেন। ওই অধিবেশনে বিএনপির সংসদ সদস্য ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন সংসদে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের ওপর একটি নোটিশ দেন। যদিও তা পরে প্রত্যাহার করে নেয়া হয়।

দলের স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ার বলেন, সংসদে যাওয়ার বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। রাতে বিষয়টি নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

আসছে অধিবেশনে যোগ দেয়ার বিষয়ে বিরোধীদলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক বলেন, এ বিষয়ে দলীয় ফোরামে এখনও আলোচনা হয়নি। অধিবেশন বসলে তারপর পার্লামেন্টারি বোর্ডের সভায় আলোচনা করে সিদ্ধান্ত নিয়ে জানানো হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন সংসদ সদস্য বলেন, যেহেতু বিএনপি জাতীয় সংসদে নির্দলীয় সরকার গঠনের বিষয়ে কোনো প্রস্তাব দেবে না। তাই সংসদে যোগদান করা না করা সমান। ১২ সেপ্টেম্বর অধিবেশনে আমাদের গিয়ে কোনো লাভ হবে না। তাই আসছে অধিবেশনে যোগ না দেয়ার সম্ভাবনা বেশি।

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সরকার ও বিরোধী দলের পরস্পরবিরোধী কট্টর অবস্থানের কারণে দেশে বর্তমানে রাজনৈতিক সংকট বিরাজমান। জাতিসংঘসহ বিভিন্ন মহল সংকট নিরসনে দুই পক্ষকে সংলাপে বসার তাগিদ দিয়েছেন। এমন প্রেক্ষাপটে ১২ সেপ্টেম্বর জাতীয় সংসদের ১৯তম অধিবেশন ডাকা হয়েছে। ইতিমধ্যে জাতিসংঘ মহাসচিব বান কি মুনকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন নির্বাচনকালীন সরকার নিয়ে সংসদে বিরোধী দল প্রস্তাব দিলে তাকে স্বাগত জানানো হবে। অন্যদিকে বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া আসছে অধিবেশনেই নির্দলীয় সরকার পুনর্বহাল করে সংবিধান সংশোধনের দাবি জানিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

সালন্দর ইউনিয়নে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

ঠাকুরগাঁও জেলার সদর উপজেলার সালন্দর ইউনিয়নে বুধবার ১০ নভেম্বর বিকাল ৩টায় সালন্দর ...

আমলাতন্ত্র এখন ‘আমলা লীগ’ হয়ে গেছে: ঠাকুরগাওয়ে মির্জা ফখরুল 

আমলাতন্ত্র  এখন আমলা লীগ হয়ে গেছে বলে মন্তব্য করে বিএনপি মহাসচিব মির্জা ...