Home | জাতীয় | সংলাপে অংশ নেননি বিচারপতি এম এ আজিজ কমিশন

সংলাপে অংশ নেননি বিচারপতি এম এ আজিজ কমিশন

স্টাফ রিপোর্টার :একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে অংশীজনসহ বিভিন্ন মহলের সঙ্গে ধারাবাহিক সংলাপের অংশ হিসেবে আজ সাবেক প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনারদের সঙ্গে সংলাপে বসেছে নির্বাচন কমিশন। সংলাপে সচিব, পুলিশ, বিজিবি’র প্রধানদের আমন্ত্রণ জানানো হয়েছে।

মঙ্গলবার সকাল ১১টায় রাজধানীর আগারগাঁওস্থ নির্বাচন ভবনে এই সংলাপ শুরু হয়। এতে সভাপতিত্ব করছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

সংলাপে নির্বাচন বিশেষজ্ঞ হিসাবে ২৬ জনকে আমন্ত্রণ জানানো হলেও উপস্থিত হয়েছেন ১৬ জন।

সংলাপে আমন্ত্রিত সাবেক পাঁচজন সিইসির মধ্যে উপস্থিত হয়েছেন দুইজন। তারা হলেন সাবেক সিইসি বিচারপতি আব্দুর রউফ এবং এটিএম শামসুল হুদা। সংলাপে আসেননি সাবেক সিইসি মোহাম্মদ আবু হেনা, বিচারপতি এমএ আজিজ ও কাজী রকিবউদ্দীন আহমদ।

তাদের মধ্যে আবু হেনা ও কাজী রকিবউদ্দীন আহমদ অনুপস্থিত থাকলেও তাদের কমিশনের সদস্য ও সাবেক সচিবরা সংলাপে অংশ নিচ্ছেন। তবে সংলাপে অংশ নেননি বিচারপতি এম এ আজিজ কমিশন।

এছাড়া সংলাপে ১২জন নির্বাচন কমিশনারকে আমন্ত্রণ জানানো হলেও অংশ নিয়েছেন ছয়জন। তারা হলেন মুহাম্মদ ছহুল হোসাইন, এম সাখাওয়াত হোসেন, মোহাম্মদ আবদুল মোবারক, আবু হাফিজ, মো. সাইফুল আলম ও মো. শাহনেওয়াজ।

সংলাপে আসেননি এমএম মুনসেফ আলী, এ কে মোহাম্মদ আলী, স ম জাকারিয়া, মোদাব্বির হোসেন চৌধুরী, মাহমুদ হাসান মনসুর, জাবেদ আলী।

সাবেক সচিবদের মধ্যে রয়েছেন-আবদুল করিম, মনজুর হোসেন, হুমায়ুন কবীরসহ সাবেক স্বরাষ্ট্র, জনপ্রশাসন, স্থানীয় সরকার, পুলিশ ও মন্ত্রণালয়ের কয়েকজন সাবেক শীর্ষ কর্মকর্তা।

একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে আইন সংস্কার, সীমানা পুনঃনির্ধারণসহ ঘোষিত রোডম্যাপ নিয়ে নির্বাচন কমিশন রাজনৈতিক দলসহ বিভিন্ন অংশীজনদের সঙ্গে সংলাপ করছে।

গত ৩১ জুলাই নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে আলোচনার মধ্যে দিয়ে ইসির এবারের সংলাপ শুরু করে। ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করে ইসি। এরপর ২৪ আগস্ট থেকে নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ শুরু করে নির্বাচন কমিশন যা শেষ হয় গত বৃহস্পতিবার।

এরপর ২২ অক্টোবর পর্যবেক্ষক সংস্থার প্রধান ও ২৩ অক্টোবর নারী নেত্রীর সঙ্গে মতবিনিময় করেছে ইসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

নওগাঁয় বাসের ধাক্কায় পথচারীর মৃত্যু 

বিডিটুডে ডেস্ক : নওগাঁর নিয়ামতপুর উপজেলার রসুলপুর ইউনিয়নে বাসের ধাক্কায় মনোয়ারা বেগম (৫৫) ...

কোটালীপাড়ায় অগ্নিকান্ডে ৫টি দোকান ভস্মীভূত, অর্ধ কোটি টাকার ক্ষতি

কোটালীপাড়া (গোপালগঞ্জ) প্রতিনিধি : গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার বান্ধাবাড়ির খান বাজারে বৈদ্যুতিক শটর্ সার্কিট ...